দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া উপায়

হলুদ দাঁত সাদা করার কার্যকর উপায়

দাঁত ঝকঝকে সাদা করার জাদুকরী উপায়

সুন্দর হাসি মানুষকে সবসময় আকর্ষণ করে। সুন্দর হাসির জন্য সাদা দাঁতের বিকল্প নেই। আপনি সুন্দর দাঁতের সুন্দর হাসির জন্য পরিচিত মহলে হয়ে উঠতে পারেন আকর্ষণীয়। কোন মানুষের দাঁত যদি হলদে রঙের হলে তা দেখতে ভালো দেখায় না। সমাজের অনেক মানুষ হলদে দাঁতের জন্য মানুষের সামনে যেতে অস্বস্তিবোধ করেন। সেজন্য সবসময় দাঁতের যত্ন নিতে হবে।

নানা কারণে দাঁত হলদে রঙের হতে পারে। অনেক মানুষ দাঁত সাদা করতে নানা রাসায়নিক পদার্থ ব্যবহার করেন। যা মানুষের স্বাস্থ্য ঝুঁকির কারণ হতে পারে। তবে, নিয়ম মেনে দাঁতের যত্ন নিলে দাঁত ভালো থাকে। সেজন্য বছরে একবার হলেও দাঁতের ডাক্তারের কাছে যাওয়া প্রয়োজন।

দাঁত সাদা করতে কিছু ঘরোয়া উপায় রয়েছে। এগুলোর মাধ্যমে আপনি সহজেই আপনার দাঁতকে আকর্ষণীয় করে তুলতে পারেন। তাহলে চলুন, দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নিই।

 

দাঁত ঝকঝকে সাদা করার অভিনব উপায়

লেবুর রস

আমাদের দেশের সকল জায়গায় লেবু পাওয়া যায়। দাঁত ঝকঝকে সাদা করতে লেবু রস বেশ কার্যকর। সেজন্য প্রয়োজন হবে লেবুর রস ও লবণ।

এক চিমটি লবণের সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে দাঁত মাজলে দাঁত সাদা হয়। এছাড়া আপনি লেবুর খোসা দিয়ে দাঁত স্ক্রাবিং করতে পারেন। এতে আপনার ঝকঝকে দাঁত সাদা ও আকর্ষণীয় হবে।

আরও পড়ুন:

চেহারা সুন্দর ও ফর্সা করার উপায়

বুদ্ধি বাড়ানোর উপায়

কমলার খোসা

দাঁত সাদা ও ঝকঝকে করতে কমলার খোসা অনেক ভালো কাজ করে। সেজন্য আপনাকে সকালে ঘুম থেকে উঠে কমলার খোসা দিয়ে দাঁত মাজতে হবে। এর ফলে আপনার দাঁত সাদা ও শক্তিশালী হবে।

 

নিয়মিত ফল খাওয়া

নিয়মিত ফল খেলে দাঁতের হলদেটে ভাব দূর হয় এবং সহজে দাঁতে দাগ পড়ে না। বিশেষ করে আপেল ও স্ট্রবেরি ফল ভালো কাজ করে। কারণ, এসব ফলে রয়েছে ম্যালিক অ্যাসিড যা দাঁত ঝকঝকে দাঁত করার কার্যকরী প্রাকৃতিক উপাদান।

 

গাজর ও সবুজ শাক খাওয়া

গাজর, সবুজ শাক-সবজি দাঁতের দাগ দূর করতে সাহায্য করে। সেজন্য আপনি দাঁতের দাগ দূর করতে সালাদে নিয়মিত গাজর খেতে পারেন।

 

মাশরুম

দাঁত সাদা করতে আপনি মাশরুম খেতে পারেন। কারণ, মাশরুমের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ পলিস্যাকারাইড যা দাঁতের ব্যাকটেরিয়া ধ্বংস করে দাঁতকে সুস্থ রাখে।

 

চিনি ছাড়া চুয়িংগাম ও দুগ্ধজাত খাবার খাওয়া

দাঁতের দাগ দূর করতে চিনি ছাড়া চুয়িংগাম ভালো কাজ করে। এটি দাঁতকে সাদা রাখতে সাহায্য করে। এছাড়া, দুধ ও দুগ্ধজাত খাবারে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম রয়েছে। যা দাঁতের জন্য খুবই উপকারী।

 

গ্রিন টি

দাঁত সুস্থ রাখতে গ্রিন টি অনেক ভালো কাজ করে। কারণ, গ্রিন টি- তে প্রচুর ফ্লুরাইড থাকে। এছাড়া গ্রিন টি অ্যান্টিঅ্যাসিডিক হওয়ার কারণে দাঁতের হলুদ রং দূর করতে সাহায্য করে।

আরও পড়ুন:

শরীর সুস্থ্য রাখবে স্মার্টফোন অ্যাপস

বৈদ্যুতিক ব্রাশ

বৈদ্যুতিক ব্রাশে সাধারণত বৃত্তাকার ব্রাশ হেড থাকে। যা দোদুল্যমান। এই ধরণের ব্রাশ যে কোন দিকে ঘোরানো যায়। দাঁতের দাগ দূরতে সবচেয়ে কার্যকর উপায় এই টুথব্রাশ।

 

কলার খোসা

কলার খোসা দিয়েও আপনি দাঁত সাদা করতে পারেন। সেজন্য আপনাকে একটি কলার খোসা ছাড়িয়ে ছালের ভেতরের অংশ দিয়ে দাঁত মাজতে হবে। কিছুক্ষণ পর পানি দিয়ে দাঁত ধুয়ে ফেলুন। দেখবেন দাঁতের হলদে ভাব অনেকটাই দূর হয়েছে।

তেল টানানো

একটি আয়ুর্বেদিক প্রক্রিয়া হচ্ছে তেল টান। এজন্য প্রয়োজন হবে এক টেবিল চামচ নারকেল তেল। প্রতিদিন এই নারকেল তেল মুখে নিয়ে ১০ -২০ মিনিট জোরে জোরে ঘষতে হবে। এটি প্রক্রিয়ায় দাঁতের ব্যাকটেরিয়া কমে দাঁত উজ্জ্বল হয়।

 

সাদা টুথপেস্ট ব্যবহার

সাদা টুথপেস্টে পরিষ্কার কণা থাকে। যা চা, কফি ও অন্যান্য পদার্থের কারণে সৃষ্ট দাগ দূর করতে সাহায্য করে। তবে অনেক সময় দাঁতের এনামেলকে এটি ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই এ জাতীয় টুথপেস্ট ব্যবহার করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

 

বেকিং পাউডার

দাঁত সাদা ও ঝকঝকে করতে বেকিং পাউডার বেশ কার্যকর। সেজন্য পেস্টের সাথে কিছুটা বেকিং পাউড়ার মিশাতে হবে। তারপর দাঁত মাজলে দাঁত পরিষ্কার ও ঝকঝকে সাদা হবে। সকালে ঘুম থেকে উঠে কিংবা রাতে ঘুমানোর আগে এভাবে দাঁত ব্রাশ করা যেতে পারে।

 

সতর্কতা: দাঁতকে অল্প সময়ের মধ্যে সাদা করতে অনেকে এলইডি ডিভাইস ব্যবহার করেন। যা দাঁতের জন্য ক্ষতিকর। এগুলোতে ব্লিচিং এজেন্ট হিসাবে হাইড্রোজেন পারক্সাইড ব্যবহার করা হয়। এ কারণে দাঁত অতি সংবেদনশীল হয়ে উঠতে পারে। ফলে দাঁতে ব্যথা আসতে পারে। তাই এসব পণ্য ববহার করা হতে বিরত থাকুন।

#####

Related Keyword: দাঁত ঝকঝকে সাদা করার জাদুকরী উপায়, হলুদ দাঁত সাদা করার কার্যকর উপায়, দাঁত ঝকঝকে সাদা করার অভিনব উপায়, দাঁত সাদা করার ঘরোয়া উপায়, দাঁত ঝকঝকে সাদা করার ঘরোয়া উপায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button