শরীর সুস্থ্য রাখবে স্মার্টফোন অ্যাপস

শরীর সুস্থ্য রাখবে স্মার্টফোন

স্বাস্থ্য সকল সূখের মুল। সুন্দর মনের জন্য অবশ্যই দরকার সুন্দর স্বাস্থ্য। বর্তমানে স্বাস্থ্য নিয়ে কমবেশি সবাই অনেক সচেতন। অত্যধিক স্মার্টফোনের ব্যবহার আমাদের সুস্বাস্থ্যের ক্ষেত্রে প্রায়শই বাধা হয়ে দাড়ায়। তবে আপনি জেনে অবাক হবেন যে এই স্মার্টফোনই হতে পারে আপনার স্বাস্থ্য রক্ষার প্রধান হাতিয়ার। সেজন্য আপনার ফোনে ব্যবহার করতে হবে শুধু কিছু সফটওয়্যার। গুগল প্লে স্টোরে ২৫ লক্ষেরও বেশি ফিটনেস অ্যাপ রয়েছে । সেসব অ্যাপস থেকে আপনার প্রয়োজনীয় ৫ টি অ্যাপস নিয়ে কথা বলবো। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই মহা-মূল্যবান অ্যাপস গুলো সম্পর্কে।

শরীর সুস্থ্য রাখবে যেসব অ্যাপস

মাইফিটনেসপল

এটি মূলত একটি ফিটন্যাস ট্রেকিং অ্যাপস। আপনি এর সাহায্যে জানতে পারবেন কোন খাবারে কি পরিমান পুষ্টিমান রয়েছে এবং কি পরিমান ক্যালরি বিদ্যমান রয়েছে। খাবারের সকল খুটিনাটি বিষয় সম্পর্কে খুব সহজেই আপনি জানতে পারবেন এ অ্যাপসটির সাহায্যে। এছাড়া কোন খাবার আপনার জন্য প্রয়োজনীয় আর কোন খাবার আপনার জন্য অপ্রোয়জনীয় এই অ্যাপসটি সহজেই তা আপনাকে জানিয়ে দিবে। সুতরাং শরীরচর্চার পাশাপাশি আপনার খাওয়া-দাওয়া ঠিক রাখার জন্য এখনি ইন্সটল করুন এই অ্যাপসটি।

 

জেফিট

শরীরচর্চার খুটিনাটি জানার জন্য এটি একটি গুরুত্বপুর্ন অ্যাপস। এতে রয়েছে বেশ কিছু ওয়ার্কআউট মোড, সেগুলো চালু করেই সেরে নিতে পারবেন আপনার রেগুলার এক্সারসাইজ। কোন ব্যায়াম কত সময় ধরে করতে হবে আর সেগুলো কখন করতে হবে সেগুলো আপনার শরীরের জন্য কতটা প্রয়োজনীয় তা জানতে পারবেন এই অ্যাপস এর সাহায্যে।

নাইক ট্রেনিং ক্লাব

এতে রয়েছে ১৮৫ টিরও বেশি ওয়ার্কআউট মোড। বিভিন্ন যোগব্যায়ামের আসনও এখানে রয়েছে। শরীরচর্চার জন্য সাপ্তাহিক রুটিনও এখানে বানিয়ে নেওয়া যায় আর এই অ্যাপসের সবচেয়ে গুরুত্বপুর্ন বিষয় হলো এটি আপনাকে আপনার রুটিন অনুযায়ী নোটিফিকেশন পাঠাবে। সারাদিনের খুটিনাটির আগাম ঠিক করে রাখতে এই অ্যাপসের বিকল্প নেই।

হেডস্পেস

মেডিটেশন খুব গুরুত্বপুর্ন একটি বিষয়। শরীর চর্চার পাশাপাশি মানসিক চাপ হতে মুক্ত থাকার জন্য মেডিটেশন দরকার। এ অ্যাপের মাধ্যমে আপনি মেডিটেশন সেশন বেছে নিতে পারবেন।

স্লিপ সাইকেল

সুস্বাস্থ্যের জন্য ঘুম খুবই গুরুত্বপুর্ন। সঠিকভাবে ঘুম হলে মানুষ ৯০ শতাংশ সময় সুস্থ্য থাকে। ঘুম মানুষের হরমোনের ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। স্লিপ সাইকেল অ্যাপ ঘুমের গুনমান এবং ঘুমের সময়ের হার্টরেট ট্র্যাক করবে। এছাড়া রাতে ঘুম কতটা গভীর ছিলো, ঘুমের মধ্যে কেউ নাক ডাকে কি না এমনকি ঘুমের মধ্যে কেউ যদি হাটাহাটি করে তাহলে সে বিষয়েও নোট রাখবে এ অ্যাপসটি।

#########

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button