ঢাবি ভর্তি পরীক্ষার তারিখ ও মানবন্টন প্রকাশ ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২৩

ঢাবি ভর্তি সার্কুলার ২০২৩

উন্নত বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়ের সাথে সামঞ্জস্য রেখে পরিবর্তন করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পোগ্রামের নাম। এবার থেকে  ‘১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণি’র পরিবর্তে ‘আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম’নামে শিক্ষার্থী ভর্তি করবে ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়া, ২০২২-২৩ শিক্ষাবর্ষের ঢাবির ভর্তি পরীক্ষা আগামী ২৯ এপ্রিল ২০২৩ থেকে শুরু হবে বলে জানা গেছে।

১২ জানুয়ারি ২০২৩ তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি কমিটির সাধারণ সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়। এবার থেকে মোট ৪টি ইউনিটের মাধ্যমে ‘আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম’-এ শিক্ষার্থী ভর্তি করানো হবে।

৪টি ইউনিট হলো- 

  • কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট।
  • বিজ্ঞান ইউনিট।
  • ব্যবসায় শিক্ষা ইউনিট।
  • চারুকলা ইউনিট।

 

ঢাবি ভর্তি পরীক্ষার আবেদন কবে শুরু হবে? 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন আগামী ২৭ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে অনলাইনে শুরু হবে। ২০ মার্চ ২০২৩ তারিখ পর্যন্ত চলবে ভর্তি আবেদন।

 

আরও পড়ুন: ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

 

ঢাবির ভর্তি পরীক্ষা কবে? 

  • কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট- ০৬ মে ২০২৩।
  • বিজ্ঞান ইউনিট- ১২ মে ২০২৩।
  • ব্যবসায় শিক্ষা ইউনিট- ১৩ মে ২০২৩।
  • চারুকলা ইউনিট- ২৯ এপ্রিল ২০২৩।

 

ঢাবি ভর্তি পরীক্ষার মানবণ্ঠন 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইউনিট বাদে অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ (MCQ) ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। শুধুমাত্র চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ (MCQ) এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা নেওয়া হবে।

চারুকলা ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। অন্যান্য ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ণ করা হবে। এরমধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং মাধ্যমিক/সমমান এবং উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার ফলাফলের উপর থাকবে ২০ নম্বর।

 

আরও পড়ুন: ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

 

আবেদনের যোগ্যতা ২০২৩ 

কোন প্রার্থী ঢাকা বিশ্বদ্যিালয়ের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে আবেদন করতে চাইলে ন্যূনতম যোগ্যতা হিসেবে ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এসএসসি বা সমমান এবং ২০২২ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ‘বিজ্ঞান ইউনিট’-এর জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৮ এবং আলাদাভাবে জিপিএ ৩.৫, ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ এবং ‘চারুকলা ইউনিট’-এর জন্য জিপিএ-দ্বয়ের যোগফল ন্যূনতম ৬.৫ এবং আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।

####

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button