বিপদ মুক্ত হওয়ার দোয়া

বিপদ থেকে মুক্ত থাকার দোয়া

যে আমলে বিপদ থেকে মুক্তি মেলে

বিপদ হচ্ছে ধৈর্যের পরীক্ষা। আমরা এমন এক পৃথীবিতে বসবাস করছি যেখানে বিপদ আমাদের নিত্যসঙ্গী। কখন কোন অবস্থায় কার কোন বিপদ আসে তা কেউ জানে না। এই পৃথিবীর মানুষেরা প্রতিনিয়ত কোন না কোন বিপদের সন্মুখীন হচ্ছেন। আবার সেই বিপদ থেকে রক্ষাও পাচ্ছেন। মহান আল্লাহ বিপদ দিয়ে মানুষকে পরীক্ষা করেন।

আমাদের সমাজে এমন অনেক মানুষ রয়েছেন যারা বিপদ দেখা মাত্রই হতবিহ্বল হয়ে পড়েন। কাজ-কর্ম ছেড়ে দিশেহারা হয়ে পাগলের মতো ছুটাছুটি করতে থাকেন। এসময় এত অস্থির থাকেন যে বিপদ থেকে উদ্ধারের জন্য আসল করনীয় ভুলে যান।

একটি বিষয় মনে রাখতে হবে মানুষের জীবনে বিপদ আসবেই। মহান আল্লাহ সেই বিপদ থেকে আমাদের রক্ষা করবেন। সেজন্য যে কোন বিপদ আসার আগে আমাদের সতর্ক থাকতে হবে। বিপদে পড়ে মহান আল্লাহর কাছে আশ্রয় ও প্রার্থনা কামনা করতে হবে। কারণ, যে কোন বিপদে একমাত্র উদ্ধারকারী হচ্ছেন মহান আল্লাহ।

তিনি চাইলে মুহূর্তেই যে কোন বিপদ দূর করে দিতে পারেন। যে কোন কষ্ট থেকে বান্দাকে মুক্তি দিতে পারেন।

আরও পড়ুন:

দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া

যে জিকিরে ঈমান তাজা হয়

বিপদ থেকে বাঁচার কার্যকরী দোয়া

হঠাৎ যে কোন বিপদ থেকে বাঁচার জন্য মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করতে হবে। এছাড়া, বিপদ থেকে বাঁচার জন্য নবী কারিম (সা.) আমাদের দোয়া শিখিয়েছেন।

দোয়াটির আরবি :

لَا إِلَهَ إِلَّا أَنْتَ سُبْحَانَكَ إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ

বাংলা উচ্চারণ: লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নী কুনতু মিনাজ জোয়ালিমীন।

বাংলা অর্থ: আপনি ছাড়া আর কোনো মাবুদ নেই, আপনি অতি পবিত্র। অবশ্যই আমি পাপী। -সূরা আল আম্বিয়া : ৮৭

আমাদের কাছে এ দোয়াটি ‘‘দোয়ায়ে ইউনুস‘‘ নামে বেশি পরিচিত।

#####

Related Keyword: বিপদ থেকে মুক্ত থাকার দোয়া, বিপদ-আপদে যেসব দোয়া পড়বেন মুক্তির জন্য উত্তম দোয়া কোনটি, কঠিন বিপদে কি দোয়া পড়তে হয়? বিপদ থেকে বাঁচার কার্যকরী দোয়া, বিপদ থেকে মুক্ত থাকার দোয়া, যে আমলে বিপদ থেকে মুক্তি মেলে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button