দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া

দুশ্চিন্তা দূর করার দোয়া

মনকে দুশ্চিন্তা মুক্ত রাখার দোয়া

দৈনন্দিন জীবনে নানা কারণে নানা সময়ে মানুষ দুশ্চিন্তাগ্রস্ত হয়। এতে মানুষের স্বাভাবিক কার্যক্রমের ব্যঘাত ঘটে। কোন বিষয়ে অনিশ্চয়তা কিংবা আতঙ্ক থেকে মানুষের মধ্যে এক ধরনের ভয় কাজ করে। অতিরিক্ত ভয় এর ফলে মানুষের মধ্যে দুশ্চিন্তা ভর করে। নিজেকে চিন্তা মুক্ত না রাখতে পারলে কোন কাজ সফলভাবে করা সম্ভব নয়।

প্রত্যেক মুসলমানের জন্য দুনিয়ার জীবন একটি পরীক্ষামাত্র। জীবনে চলার পথে আমরা অনেক সমস্যার সন্মুখীন হচ্ছি। আবার এসব সমস্যা মোকাবেলা করে নতুন করে চলাও শিখেছি। তবে, আমরা সবসময় চেষ্টা করি আমরা যেন দুশ্চিন্তাগ্রস্ত না নেই। তারপরেও নানা কারণে আমরা দুশ্চিন্তাগ্রস্ত হয়ে যাই।

তবে, আমরা কখনো কোন কাজে হতাশ হবো না। মহান আল্লাহ অবশ্যই আমাদের সাহায্য করবেন। সেজন্য মহান আল্লাহর কাছে আমরা সবসময় সাহায্য প্রার্থনা করবো। বেশি বেশি দোয়া করবো। দুশ্চিন্তা থেকে মুক্ত থাকার সবচেয়ে বড় উপায় হচ্ছে মহান আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা।

দুশ্চিন্তামুক্ত থাকার দোয়া-

একটি হাদিসে নবী কারিম (সা.) বলেছেন, ‘‘আমি এমন একটি দোয়া সম্পর্কে অবগত আ‘ছি যে— কোনো বিপদগ্রস্ত বান্দা যদি তা পাঠ করলে, মহান আল্লাহ সেই বান্দার বিপদ দূর করে দেন। সেটি হচ্ছে আমার ভাই ইউনুস (আ.)-এর দোয়া।

দোয়াটি হলো—

لَا إِلَهَ إِلَّا أَنْتَ سُبْحَانَكَ، إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ

বাংলা উচ্চারণ : লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জ্বালিমিন।

বাংলা অর্থ : হে আল্লাহ! আপনি ছাড়া কোনো সত্য উপাস্য নেই। আমি আপনার পবিত্রতা বর্ণ‘না করছি। নিঃসন্দেহে আমি নিজের প্র‘তি অবিচার করেছি।’ (তিরমিজি, হাদিস : ৩৫০৫)

 

আরও পড়ুন: যে জিকিরে ঈমান তাজা হয়

 

চিন্তা ও পেরেশানি থেকে মুক্তির বিশেষ দোয়া

চিন্তা ও পেরেশানির সময় নবী কারিম (সা.) একটি বিশেষ দোয়া পড়তেন। আনাস (রা.) বর্ণনা করেন যে,  নবী কারিম (সা.) চিন্তাগ্রস্ত অবস্থায় এই দোয়া পড়তেন।

সেই দোয়াটি হলো—

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الهَمِّ وَالحَزَنِ، وَالعَجزِ وَالكَسَلِ، وَالبُخلِ وَالجُبنِ، وَضَلَعِ الدَّينِ وَقَهْرِ الرِّجَالِ

বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হুযনি, ওয়া আউজু বিকা মিনাল আজযি ওয়াল-কাসালি, ওয়া আউজু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউজু বিকা মিন গালাবাতিদ দাইনি ওয়া কাহরির রিজাল।’

বাংলা অর্থ : হে আল্লাহ! নিশ্চয়ই আমি দুশ্চিন্তা ও দুঃখ থেকে তোমার আশ্রয় নিচ্ছি , অপারগতা ও অলসতা , কৃপণতা ও ভীরুতা , ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে।  (বুখারি, হাদিস : ২৮৯৩)

####

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button