নতুন শিক্ষাব্যবস্থা শিক্ষার্থীদের করবে কৌতূহলী- বলেছেন প্রাথমিক ও গণশিক্ষাসচিব

নতুন শিক্ষাব্যবস্থা শিক্ষার্থীদের করবে কৌতূহলী- বলেছেন প্রাথমিক ও গণশিক্ষাসচিব

আমিনুল ইসলাম খান- প্রাথমিক ও গণশিক্ষাসচিব বলেছেন, চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে সরকার নতুন শিক্ষাব্যবস্থার কাজে জোড়ালো ভাবে হাত দিয়েছে। সরকারের প্রকল্পিত নতুন শিক্ষাব্যবস্থা শিক্ষার্থীদের করবে কৌতূহলী। সকল শিক্ষার্থীদের মুখস্থবিদ্যার পরিবর্তে কৌতূহলী করে তুলবে। শিক্ষার্থীদের গবেষণা ও ভাবনার শক্তি কাজে লাগাতে খুব সহায়তা করবে।

নতুন শিক্ষাব্যবস্থা শিক্ষার্থীদের কৌতূহলী করবে প্রাথমিক ও গণশিক্ষাসচিব
কর্মশালায় সশরীরে ও ভার্চ্যুয়ালি অংশ নেয়ার ছবি। ছবি: সংগৃহীত

আমিনুল ইসলাম খান- প্রাথমিক ও গণশিক্ষাসচিব বলেছেন, চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করতে সরকার নতুন শিক্ষাব্যবস্থার কাজে জোড়ালো ভাবে হাত দিয়েছে। সরকারের প্রকল্পিত নতুন এই শিক্ষাব্যবস্থা সকল শিক্ষার্থীদের মুখস্থবিদ্যার পরিবর্তে কৌতূহলী করে তুলবে। শিক্ষার্থীদের গবেষণা ও ভাবনার শক্তি কাজে লাগাতে খুব সহায়তা করবে।

গতকাল ০৩/১৫/২০২২ইং মঙ্গলবার রাজধানীতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক আয়োজিত কর্মশালা ‘চতুর্থ শিল্পবিপ্লবের সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের করণীয়’ তে প্রধান অতিথির বক্তব্যে জনাব আমিনুল ইসলাম খান এসব ব্যাপারে কথা বলেন। উক্ত কর্মশালাতে অনেকেই ভার্চ্যুয়ালি এবং অনেকেই সশরীরে অংশ নেন।

প্রাথমিক ও গণশিক্ষাসচিব আমিনুল ইসলাম খান বলেন, প্রচলিত শিক্ষককেন্দ্রিক ব্যবস্থা থেকে শিক্ষার্থীকেন্দ্রিক শিক্ষায় উত্তরণে সরকার গুরুত্ব দিয়েছে। ফলে, যোগ্যতা ও অভিজ্ঞতার মাধ্যমে শিশু তার জ্ঞান অন্বেষণের পরিধি বাড়াবে, আপন ভুবন সাজাবে। শিক্ষার্থী নিজেই নানান চ্যালেঞ্জ গ্রহণ করবে, এবং তা মোকাবিলা করে অভীষ্ট গন্তব্য পৌঁছাবে। পৃথিবীর অপার সম্ভাবনা ও ভবিষ্যৎ স্বপ্নকে একমাত্র শিক্ষার শক্তিই সত্যি করতে পারে।

উক্ত অনুষ্টানে আলমগীর মোহাম্মদ মনসুরুল আলম- (প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক) সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য দেন অতিরিক্ত মহাপরিচালক জনাব সোহেল আহমেদ ও পরিচালক জনাব হামিদুল হক।

কর্মশালায় ‘চতুর্থ শিল্পবিপ্লবে শিক্ষায় সম্ভাব্য চ্যালেঞ্জ এবং আমাদের করণীয়, প্রস্তুতি’ উক্ত বিষয়ের উপর চারটি ক্ষেত্রে চারটি দলের দলীয় কাজ উপস্থাপন করা হয়।

১। কনটেন্ট ও শিখন

২। শেখানো কার্যক্রম

৩। শিক্ষক সক্ষমতা উন্নয়ন

৪। মূল্যায়ন ও অবকাঠামো)

সকল শিক্ষা নিউজ গুলো পেতে পারেন এক ওয়েবসাইটে। এইখানে ক্লিক করেই দেখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button