ফেসবুক পেজ মনিটাইজ করবেন যেভাবে

ফেসবুক পেজ মনিটাইজ করার উপায়

বিশ্বের অন্যতম সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। তবে একটি সময় শুধু যোগাযোগের মাধ্যম হিসাবে ফেসবুক ব্যবহৃত হলেও এ্রখন এটিকে আয়ের প্রধান পেশা হিসাবে বেচে নিয়েছে অনেকে। ফেসবুক থেকে এখন মানুষ লাখ লাখ টাকা ইনকাম করছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে আয় করার অনেক উপায় রয়েছে। কোন কোন ফেসবুক ব্যবহারকারী বিভিন্ন কন্টেন্ট তৈরি করে ইনকাম করছেন। কেউ পেজ খুলে পণ্যের ব্যবসা করার মাধ্যমে ইনকাম করছেন।

ফেসবুক একাউন্ট থেকে কোন ইনকাম করা যায়না। তবে, ফেসবুক পেজের মাধ্যমে ইনকাম করা যায়। ফেসবুক থেকে ইনকাম হয় মূলত এডের মাধ্যমে। অথ্যাৎ আপনি আপনার ফেসবুক পেজে ফেসবুক কর্তৃপক্ষের নিয়ম মেনে বিভিন্ন কন্টেন্টের ‍উপর ভিডিও দিবেন। সেগুলোতে ফেসবুক কতৃপক্ষ এড বসাবে। তারপর মানুষ যখন আপনার ভিডিও দেখবে তখন এসব এড শো হবে আর আপনার ইনকাম হবে। ফেসবুক পেজ মনিটাইজেশন করে ইউটিউবের চেয়ে এখন বেশি ইনকাম করা যায়।

আরও পড়ুন:

ফেসবুক প্রোফাইল ও পেজ ভেরিফাই করার নিয়ম

যেভাবে বন্ধ করবো ফেসবুকের কমেন্ট সেকশন

ফেসবুক গ্রুপের নোটিফিকেশন বন্ধের উপায়

 

ফেসবুক পেজের মাধ্যমে ইনকাম করতে চাইলে প্রথমে ফেসবুকের পেজ মনিটাইজ হতে হবে। ফেসবুকের পেজ মনিটাইজ হওয়ার কিছু শর্ত রয়েছে। পেজের পোস্ট থেকে শুরু করে কন্টেন্ট আপলোড সকল কিছুই আপনাকে সব কিছুই আপনাকে ফেসবুক কর্তৃপক্ষের শর্ত মেনে করতে হবে।

আজকের এই পোস্টে জানাবো, কীভাবে ফেসবুক পেজ মনিটাইজ করবেন। এ পোস্টটি পড়ার পর আপনি ফেসবুক পেজ মনিটাইজ সম্পর্কে বিস্তারিত ধারণা পাবেন। এবং ফেসবুক পেজ মনিটাইজেশন করার নিয়ম জেনে আপনার পেজ মনিটাইজ করতে পারবেন।

 

ফেসবুক পেজ মনিটাইজেশন করার নিয়ম

আপনার ফেসবুক পেজ মনিটাইজ করতে হলে শুরুতে ফেসবুক কর্তৃপক্ষের কিছু শর্ত পূরণ করতে হবে। যেমন-

> ফেসবুকের দেওয়া শর্ত অনুয়ায়ী আপনাকে প্রথমে ১০ হাজার ফলোয়ার সংগ্রহ করতে হবে। অথ্যাৎ আপনি যে পেজের মাধ্যমে ইনকাম করতে চাচ্ছেন সে পেজের ১০ হাজার ফলোয়ার থাকতে হবে। আপনার পেজে ১০ হাজার ফলোয়ার না থাকলে আপনি পেজের মনিটাইজেশন পাবেন না।

> নিয়মিত পেজে ভিডিও কন্টেন্ট আপলোড করতে হবে। সেক্ষেত্রে আপনাকে তিন মিনিট বা তিন মিনিটের অধিক ভিডিও আপলোড করতে হবে। কারণ, ছোট ভিডিওর ভিউ কম হয়। তিনি মিনিটের কম ভিডিওতে ভিউ আসলেও ওয়াচ টাইম কম হয়। পেজ মনিটাইজ পাওয়ার জন্য ওয়াচ টাইম বড় একটি ফ্যাক্ট। এছাড়া তিন মিনিটের কম ভিডিওতে আপনি কাস্টম এড বসাতে পারবেন না।

> আপনার ভিডিও লোকজন ৩ মাসের মধ্যে ৩০ হাজার মিনিট দেখতে হবে।  লোকজন যদি আপনার ভিডিও এক মিনিটের কম সময় দেখে তাহলে ভিডিওর ওয়াচ টাইম গণনা করা হবে না। শুধু সেসব ভিডিওর ওয়াচাটাইম কাউন্ট হবে যেসব ভিডিও এক মিনিটের বেশি সময় ধরে দেখা হয়েছে।  এভাবে আপনাকে ৩ মাসের মধ্যে ৩০ হাজার মিনিট ওয়াচ টাইম সংগ্রহ করতে হবে।

> আপনাকে অবশ্যই ফেসবুকের এলিজিবিলিটি মানদণ্ড বা স্টান্ডার্ড অনুযায়ী কন্টেন্ড তৈরি করে পেজে আপলোড করতে হবে।

 

যেভাবে ফেসবুক পেজ মনিটাইজ করার আবেদন করবেন

> প্রথমে যে কোন ব্রাউজার থেকে আপনাকে Facebook creator studio তে যেতে হবে। Facebook creator studio যেতে এখানে ক্লিক করুন

> তারপর আপনাকে আপনার Facebook Account লগইন করতে বলবে। আগে থেকে ওই ব্রাউজারে লগইন করা থাকলে লগইন করা লাগবে না।

> আপনি লগইন করলে  Facebook creator studio এর হোম পেজ দেখতে পাবেন। সেখানে বামপাশে নিচের দিকে Monetization অপশন পাবেন।

> এবার Monetization অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর Monetization > Home নামে উপরে একটি লিখা দেখবেন। এর উপরে যতগুলো পেজ রয়েছে সেগুলোরেএকটি তালিকা পাবেন। এখন আপনি যেই পেজের কন্টেন্ট মনিটাইজ করতে চান সেই পেজটির উপর ক্লিক করতে হবে।

> ক্লিক করার পর আপনি দেখবেন পাবেন আপনার ক্লিক করা পেজটি মনিটাইজেশনের যোগ্য কিনা। পেজটি যদি মনিটাইজ করার যোগ্য হলে আপনাকে পাশের সবুজ বৃত্তটি বড় করে দেখাবে এবং লিখা থাকবে Congratulations! Your Page is ready to earn money.

> যদি আপনার পেজে সামান্য কোন সমস্যা থাকে তাহলে পাশে থাকা হলুদ বৃত্তটি বড় করে দেখাবে। আর যদি কোন কারণে আপনার পেজ মনিটাইজেশনে উপযুক্ত না হয় তাহলে পাশে থাকা লাল চিহ্নটি বড় করে দেখাবে। মূলত আপনি যদি ফেসবুকের নিয়ম মেনে ভিডিও তৈরি করেন তাহলে কোন সমস্যা নাই। কিন্তু আপনি যদি অন্যের ভিডিও কপি করেন, বিভিন্ন violence করেন তখন আপনার অপরাধ অনুয়ায়ী হলুদ বা লাল বৃত্ত দেখায়।

এরপর আপনাকে আরও কিছু ধাপ অতিক্রম করতে হবে। সেখানে আপনার ব্যক্তিগত বিভিন্ন তথ্য দিতে হবে। যেমন: নাম, ঠিকানা, ই-মেইল ইত্যাদি। পুরো প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনার পেজ ফেসবুক কর্তৃপক্ষ মনিটাইজ করে দিবে।

আরও পড়ুন:

টেলিগ্রামে মেসেজ শিডিউল করবেন যেভাবে

হোয়াটসঅ্যাপে কেউ ব্লক করলে বুঝবেন যেভাবে

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে উদ্ধার করবেন যেভাবে

########

 

রিলেটেড সার্চ:  কিভাবে ফেসবুক পেজ Monetize করবেন? , ফেসবুক পেইজ মনিটাইজ করার সহজ উপায় ২০২২, ফেসবুক পেইজ মনিটাইজ করার সহজ উপায় ২০২৩,  ফেসবুক পেজ মনিটাইজ করার নিয়ম (FB monetization), ফেসবুক থেকে আয় করবেন যেভাবে, ফেসবুক থেকে আয় করার উপায়, ফেসবুক থেকে আয় করার উপায় ২০২৩, ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button