গোপনে কেউ আপনার কল রেকর্ড করছে কি না বুঝবেন যেভাবে

গোপনে কেউ আপনার কল রেকর্ড করছে কি না বুঝবেন যেভাবে

মোবাইল ফোনে কোন ব্যক্তির সাথে কথা বলার সময় কোন জরুরী তথ্য সংগ্রহ করতে যে কেউ আপনার কল রেকর্ড করতে পারে। আপনি হয়ত ফোনের অপাশে থাকা ব্যক্তির সাথে স্বাভাবিকভাবে কথা বলছেন কিন্তু ওই ব্যক্তি আপনাকে বিপদে ফেলে দিতে পারে। আপনার কল রেকর্ডের সূত্র থেকে মামলা হতে পারে। আপনি জেল হাজতের মুখোমুখি হতে পারেন অথবা সামাজিক যোগাযোগ মাধ্যমে অপমানিত হতে পারেন।

বর্তমান সময়ে সমাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন সরকারী বেসরকারী টিভি চ্যানেলে হরহামেশায় মানুষের ব্যক্তিগত কল রেকডিং ভাইরাল হতে দেখা যায়। অথচ ভাইরাল হওয়া ব্যক্তি নিজেও জানেনা কখন কীভাবে তার কল রেকডিং করা হলো। অনুমতি ছাড়া কল রেকর্ড করে হাজার হাজার ব্লাকমেইল করার ঘটনা অহরহ ঘটছে। এর ফলে একদিকে যেমন ক্ষতিগ্রস্থ হচ্ছে সেই ব্যক্তি,অপরদিকে তার পরিবার, সমাজ।

আরও পড়ুন: মোবাইলের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ভুলে গেলে কিভাবে খুলবো

কল রেকর্ড করা এখন মানুষের কাছে খুব স্বাভাবিক ব্যাপার। কিছু কিছু মোবাইল ফোনে অটো কল রেকর্ডিং অপশন চালু থাকে। এর ফলে ফোনে কোন ব্যক্তির সাথে কথা বললেই কল অটো রেকর্ডিং হয়ে ফোনের স্টোরেজে অডিও আকারে জমা হয়। ফোনের কথা রেকর্ড করার জন্য স্মার্টফোনে ইনবিল্ট ভয়েস কল রেকর্ডিং ফিচার দেয় অনেক মোবাইল কম্পানি। এছাড়া, যেসকল স্মার্টফোনে এই ফিচার নেই তারা গুগল প্লে স্টোর থেকে বিভিন্ন থার্ট পার্টি অ্যাপের মাধ্যমেও কল রেকর্ড করতে পারে।

তবে মোবাইল ফোনে কথা বলার সময় কল রেকর্ড করার আগে অবশ্যই উভয়পক্ষের সম্মতি থাকা প্রয়োজন। তাই কারো সাথে মোবাইলে কথা বলার সময় খেয়াল রাখা উচিত যে আপনার কল রেকর্ড হচ্ছে না তো!

 

যেভাবে বুঝবেন আপনার কল রেকর্ড করা হচ্ছে কি না

ফোনে কথা বলার সময় গোপনে কল রেকর্ড করার দিন ফুরিয়েছে। স্পার্ট ফোনে যথেচ্ছা কল রেকর্ডিংয়ে বিধি-নিষেধ চাপিয়েছে গুগল। নতুন স্মার্ট ফোন ব্যবহার করা কোন ব্যক্তি ফোনে কথা বলার সময় কল রেকর্ডিং অপশন চালু করলেই ফোনের ওপারে থাকা ব্যক্তির কাছে একটি সাউন্ড বা শব্দ বেজে উঠবে আপনার ‘আপনার এই কলটি রেকর্ড করা হচ্ছে।’ আবার রেকর্ডিং বন্ধ করলে সেই বার্তাও দুই জনে পাবেন।

তবে, বিভিন্ন থার্ট পার্টি অ্যাপের মাধ্যমেও যে কেউ আপনার কল রেকর্ড করতে পারে।সেজন্য আপনাকে সচেতন থাকতে হবে। নিম্নে কিছু ট্রিকস শেয়ার করা হলো যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন গোপনে কেউ আপনার কল রেকর্ড করছে কি না। সেগুলো হলো-

  • ফোনে কথা বলার সময় যদি মনে হয় যে, কয়েক সেকেন্ড বা মিনিটের জন্য একটি বিপ এর মত শব্দ আপনি শুনতে পাচ্ছেন; তবে বুঝতে হবে আপনার কল রেকর্ড করা হচ্ছে।
  • ভয়েস কলের শুরুতে বা মধ্যে যদি বিপের মত শব্দ হয়, তাহলে কল রেকর্ডিংয়ের সম্ভাবনা থাকে।
  • ফোনে কথা বলার সময় আপনার কল রেকর্ড করা হচ্ছে কিনা তা বুঝার আরেকটি উপায় হলো আপনি যার কাছে কথা বলছেন ওই ব্যক্তি যদি আপনার কলটি স্পিকারে রেখে দেয় তবে ধারণা করতে পারেন আপনার কলটি রেকর্ড করা হচ্ছে। হয়ত, যে ফোন দিয়ে ওই ব্যক্তি আপনার সাথে কথা বলছে সে ফোনে নয়। ভিন্ন ফোন দিয়ে স্পিকার অন করে কল রেকডিং করছে।

বিশেষ সতর্কতা: অনলাইনে বিভিন্ন থার্ট পার্টি অ্যাপ রয়েছে। যার মাধ্যমে আপনার ফোন কল রের্কড হতে পারে। সেক্ষত্রে আপনি বিপ শব্দ নাও পেতে পারেন। তাই কোন ব্যক্তির সাথে কোনো গুরুত্বপূর্ণ কথা বলার আগে সতর্ক হোন। প্রয়োজনে ভিডিও কল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button