ঈদের পর এসএসসির নতুন রুটিন প্রকাশ

এসএসসির পরীক্ষার নতুন রুটিন প্রকাশ

দেশের বন্যা পরিস্থিতির অবস্থার উন্নতি না হওয়ায় এসএসসি ও সমমানের পরীক্ষা চলতি মাসেও নেওয়া সম্ভব হচ্ছেনা। বন্যা পরিস্থিতির অবস্থার উন্নতি হলে আগস্ট মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে, এসএসসি ও সমমানের পরীক্ষার রুটিন ঈদের পর প্রকাশ করা হবে। এখনো কোন তারিখ নির্ধারণ করা হয়নি। সার্বিক বিষয় পর্যবেক্ষণ করে পরীক্ষার তারিখ নির্ধারণ করা হবে বলে জানা গেছে।

রোববার (৩ জুলাই) আন্ত:বোর্ডের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে বিষয়টি নিশ্চিত করেছেন আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক তপন কুমার সরকার।

তিনি বলেন, দেশে বন্যা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা আয়োজন সম্ভব নয়। এখন কোন তারিখ জানাতে চাইনা। তবে, ঈদের পর এসএসসি ও সমমান পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হবে।

কবে নাগাদ পরীক্ষাটি আয়োজন করা হতে পারে গণমাধ্যম কর্মীদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সারা দেশের বন্যা পরিস্থিতি নিয়ে আজকের সভায় বিস্তারিত আলোচনা হয়েছে। আশা করছি, চলতি মাসে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হবে। তারপর আগস্ট মাসে পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত নিয়েছি।

চলতি বছরের গত ১৯ জুন এসএসসি বা সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও দেশের বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় পরীক্ষা স্থগিত করা হয়।

এবারের পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা করা হয়েছে। এবারের পরীক্ষায় এমসিকিউ অংশের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট বরাদ্দ থাকবে।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট অংশ নিবে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ শিক্ষার্থী। তার মধ্যে, ৯টি সাধারণ বোর্ডে শিক্ষার্থী রয়েছে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন, দাখিলে রয়েছে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন এবং কারিগরিতে রয়েছে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ জন।

এর আগে, গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button