অর্থগতভাবে বাংলা শব্দকে কয় ভাগে ভাগ করা যায়?

শব্দকে কয় ভাগে ভাগ করা যায়?

অর্থগতভাবে বাংলা শব্দের শ্রেণীবিভাগ

শব্দ কাকে বলে?

কোনো একটি নির্দিষ্ট ভাষার অর্থবোধক ধ্বনি বা বর্ণসমষ্টিকে ঐ ভাষার শব্দ বলে। যেমন: ফুল, পাখি, নদী প্রভৃতি।

অর্থগতভাবে বাংলা শব্দকে তিন ভাগে ভাগ করা যায়। যথা-

১। যৌগিক শব্দ ।

২। রূঢ়/ রূঢ়ি শব্দ ।

৩। যোগরূঢ় / যোগরূঢ়ি শব্দ।

নিচে এগুলোর সংজ্ঞা ও উদাহরণ দেওয়া হলো :

যৌগিক শব্দ কাকে বলে?

যে সকল শব্দের গঠনগত অর্থ ও ব্যবহারিক অর্থের মধ্যে কোনো পার্থক্য নেই, সে সকল শব্দকে যৌগিক শব্দ বলে। অথবা যে সকল শব্দের অর্থ তাদের প্রকৃতি ও প্রতায় বা গঠন অনুযায়ী হয়ে থাকে তাদেরকে যৌগিক শব্দ বলে।।

যেমন : বাংলা ‘মিতালি’ শব্দটি ‘মিতা এর সাথে ‘আলি’ প্রত্যয় যুক্ত হয়ে গঠিত হয়েছে এবং এই শব্দটি মিতার ভাব বা বন্ধুত্ব অর্থেই ব্যবহৃত হয়। অন্য কোনো অর্থে ব্যবহৃত হয় না তাই ‘মিতালি’ একটি যৌগিক শব্দ। এরকম- গায়ক, নায়ক, লাজুক, বাবুয়ানা প্রভৃতি যৌগিক শব্দ।

রূঢ় বা রূঢ়ি শব্দ কাকে বলে?

যে সকল শব্দের অর্থ তাদের উৎস বা গঠন অনুযায়ী না হয়ে ভিন্ন হয়ে থাকে তাদেরকে রূঢ় বা রূঢ়ি শব্দ বলে।

যেমন: সন্দেশ শব্দটির উৎসগত অর্থ হলো সংবাদ বা খবর; কিন্তু এই শব্দটি সংবাদ অর্থে ব্যবহৃত না হয়ে এক ধরনের মিষ্টি অর্থে ব্যবহৃত হয় তাই সন্দেশ একটি রূঢ় বা রুঢ়ি শব্দ।

অথবা, বাঁশ + ই = বাঁশি

এখানে বাঁশি’ বলতে বাঁশের তৈরি সব কিছুকে না বুঝিয়ে বাদ্যযন্ত্র বিশেষকে বোঝায় অর্থাৎ শব্দটি তার গঠনগত অর্থ না বুঝিয়ে ভিন্ন অর্থ প্রকাশ করে। তাই ‘বাঁশি’ একটি রূঢ় বা রূঢ়ি শব্দ। এরকম- গবেষণা, তৈল, হসী, সন্দেশ প্রভৃতি রূঢ় বা রূঢ়ি শব্দ ।

 

আরও পড়ুন:

সমাস কাকে বলে? সমাস কত প্রকার?

বাক্য কাকে বলে? অর্থ অনুসারে বাক্য কয় প্রকার ও কী কী?

যোগরূঢ় বা যোগরূঢ়ি শব্দ কাকে বলে?

সমাসবদ্ধ যে সকল শব্দ তাদের সমস্যমান পদসমূহের অর্থ সম্পূর্ণভাবে না বুঝিয়ে বিশেষ অর্থ বোঝায় তাদেরকে যোগরূঢ় বা যোগরূঢ়ি শব্দ বলে।

যেমন:- ‘রাজপুত’ শব্দটির সমস্যমান পদসমূহের অর্থ হলো ‘রাজার পুত’ তথা ‘রাজার ছেলে’ কিন্তু রাজপুত’ শব্দটি ‘রাজার ছেলেকে’ না বুঝিয়ে বিশেষ অর্থে একটি জাতিকে বোঝায়। তাই ‘রাজপুত’ একটি যোগরূঢ় বা যোগরূঢ়ি শব্দ। এরকম- জলধি, পঙ্কজ, মহাযাত্রা, প্রভৃতি যোগরূঢ় শব্দ।

 

######

আজকের এই পোস্ট থেকে আমরা অর্থগতভাবে বাংলা শব্দকে কয় ভাগে ভাগ করা যায়?  তা সম্পর্কে জানতে পারলাম। পোস্টটি কেমন লাগলো আমাদের কমেন্ট করে জানান। ধন্যবাদ।

Back to top button