ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন ব্যাংক । DU A Unit Question Bank PDF

Dhaka University ka unit question bank pdf

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন ব্যাংক । Du A Unit Question Bank

 

প্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা। আপনি কি ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন ভর্তিচ্ছু শিক্ষার্থী। আপনি কি Du A Unit Question Bank PDF খুঁজছেন? তাহলে আজকের এই পোস্টটি আপনার জন্য। আজকের এই পোস্টে ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিট প্রশ্ন ব্যাংক নিয়ে  আমরা বিস্তারিত আলোচনা করবো।

ভর্তি প্রস্তুতি সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা:

সকল শিক্ষার্থীর স্বপ্ন থাকে ভালো একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার করার আর এই স্বপ্নের কেন্দ্র বিন্দুতে থাকে ঢাকা বিশ্ববিদ্যালয়। উচ্চ মাধ্যমিক ভর্তি পরীক্ষার পর শিক্ষার্থীরা বিভিন্ন কোচিংয়ে ভর্তি হয়। রাত দিন পড়াশোনা করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগে আমি দেখেছি অনেক শিক্ষার্থী দুই দিনে একবার ঘুমিয়েছে। কিন্তু আফসোস তাদের মধ্যে অনেকের কপালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ হয়নি। শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় নয় এদের মধ্যে অনেকে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পায়নি।

একজন শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে রেজাল্ট ভাল না হওয়া আবার অনেকের ভাল রেজাল্ট থাকা সত্যেও ভাল প্রস্তুতি না নিতে পারার কারণে সেই স্বপ্ন টা স্বপ্নই থেকে যায়।

তবে, অনেক কম রেজাল্ট নিয়েও অনেক শিক্ষার্থী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভালো সাবজেক্টে পড়াশোনা করছে। এর একটাই কারণ, আর সেটা হলো বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আগে থেকেই প্রস্তুতি নেওয়া। আপনি যে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চান, যদি সে বিশ্ববিদ্যালয় সম্পর্কে আপনার ধারণা থাকে, সে বিশ্ববিদ্যালয়ের প্রশ্নব্যাংক সম্পর্কে আপনার ভালো ধারণা থাকে তাহলে আপনার চান্স নিশ্চিত। কারণ, উচ্চ মাধ্যমিক পরীক্ষার পর আপনার মতো সবাই যখন বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিবে। প্রশ্নব্যাংক এনালাইসিস করবে। তখন আপনি প্রশ্ন পড়বেন। কারণ, আপনার প্রশ্ন ব্যাংক আগে থেকেই এনালাইসিস করা।

তাই, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আগে থেকেই আপনাদের ভর্তি পরীক্ষার প্রস্তুতি থাকতে হবে। প্রচুর পরিমানে পড়াশোনা করতে হবে। বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতির জন্য আপনাদের অবশ্যই বিগত বছরের প্রশ্নব্যাংক সম্পর্কে ধারণা থাকতে হবে।

আপনাদের এসব বিষয় মাথায় রেখে আজকে আমরা প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন ব্যাংক পিডিএফ নিয়ে আলোচনা করবো।  আমাদের ওয়েব সাইটে Dhaka University kha unit question bank pdf ভার্সনটি দেওয়া হয়েছে।  আপনি যদি প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু শিক্ষার্থী হয়ে থাকেন। তাহলে খুব সহজে ঢাবি ক ইউনিট প্রশ্ন ব্যাংকটি পিডিএফ আকারে খুব সহজেই ডাউনলোড করে নিতে পারেন ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন ব্যাংক

 

সামনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষা। আর ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রশ্ন প্যাটার্ণ নিয়ে ইতিমধ্যে শিক্ষার্থীদের মধ্যে নানা প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষাকে সামনে রেখে কীভাবে ঢাবি ভর্তি পরীক্ষার সর্বোচ্চ প্রিপারেশন নেওয়া যায়? ভর্তি পরীক্ষায় কি কি ধরনের প্রশ্ন এসে থাকে?  এসব বিষয়ের সমাধান পাওয়ার একমাত্র উপায় একটিই আর তা হলো  ঢাবির প্রশ্ন ব্যাংক সমাধান করা ।

ধরুন, আপনি ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করতে চান , তাহলে অবশ্যই আপনাকে ঢাবির প্রশ্ন ব্যাংক সমাধান করতে হবে। কারন , ঢাবির প্রশ্ন অন্যান্য বিশ্ববিদ্যালয়ের  প্রশ্নের চেয়ে আলাদা।  তাই আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করতে চান , তাহলে  ঢাবির প্রশ্ন ব্যাংক বিশ্লেষন করার জন্য আজই ঢাবি ক ইউনিট প্রশ্ন ব্যাংক pdf ভার্সনটি ডাউনলোড করে  নিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করুন।

DU A Unit Question Bank PDF With Solution 

বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রশ্নব্যাংক এর গুরুত্ব অপরিসীম। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন বিশ্লেষন করার জন্য প্রশ্ন ব্যাংকের বিকল্প নেই। এরই ফলশ্রুতিতে আমরা উত্তরসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ব্যাংক আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকি।  আজকে থাকছে ঢাবি ক ইউনিট প্রশ্ন ব্যাংক (Dhaka University Ka Unit Question Bank PDF )

প্রশ্ন ব্যাংকটিতে যা যা রয়েছে-

১। বিগত সালের সকল প্রশ্ন ব্যাখা সহ।

২। বিভিন্ন ধরনের  শর্ট টেকনিক

ঢাবি ক  ইউনিট প্রশ্ন ব্যাংক পিডিএফ সমাধানসহ ডাউনলোড

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন ব্যাংক

 

 

বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়ক অন্যান্য বই ডাউনলোড করুন এখান থেকে

 

3 Comments

  1. অনেক প্রয়োজন ছিল ভাই , অসংখ্য ধন্যবাদ আপনাদের ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button