মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ । dghs.gov.bd

dghs.gov.bd

মেডিকেল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি স্বাস্থ্য অধিদপ্তর এর ওয়েবসাইট (dghs.gov.bd) ও   dgme.teletalk.com.bd ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আজ আমরা সরকারী ও বেসরকারী মেডিকেল ভর্তি নোটিশ ও আবেদন যোগ্যতা ২০২১-২০২২ নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

 

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

২০২২ সালের মেডিকেল ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করতে হলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অনলাইনে মেডিকেল ভর্তি নীতিমালা ২০২২ অনুসারে আবেদন করতে হবে। অন্যান্য বছরের ন্যায় এবারো মেডিকেল ভর্তি পরীক্ষার আবদেন যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা মিলিয়ে মোট জিপিএ-৯ নির্ধারণ করা হয়েছে।

মেডিকেল ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

আবেদনের পদ্ধতি- অনলাইন।

ভর্তি পরীক্ষার আবেদন শুরু- ২৮ ফেব্রুয়ারী ২০২২।

ভর্তি পরীক্ষার আবেদন শেষ- ১০ মার্চ ২০২২।

ভর্তি পরিক্ষার ফি- ১০০০ টাকা।

ভর্তি পরিক্ষার তারিখ- ০১ এপ্রিল ২০২২।

প্রবেশপত্র ডাউনেলোডের শেষ তারিখ- ২৬-২৯ মার্চ ২০২২।

ভর্তি পরীক্ষার ওয়েবসাইট- dghs.gov.bd

ভর্তি পরীক্ষার আবেদন লিংক- dgme.teletalk.com.bd

মোট আসন সংখ্যা- ৪৩৫০টি।

মেডিকেল ভর্তি পরীক্ষার যোগ্যতা

আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। যেসকল শিক্ষার্থী ২০২১ অথবা ২০২০ শিক্ষাবর্ষে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণের পূর্ববর্তী তিন বছর মধ্যে এসএসসি বা সমমান ‍পরীক্ষায় পাশ করেছে এবং উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যায় উত্তীর্ণ হয়েছে ভর্তি আবেদনের ক্ষেত্রে তারাই শুধু বিবেচিত হবে।

ভর্তি আবেদনের ক্ষেত্রে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান দুটি পরীক্ষা মিলিয়ে সর্বনিম্ন ৯.০০ থাকতে হবে।

তবে, এক্ষেত্রে উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় আবেদন যোগ্যতা শিথীল করা হয়েছে। তাদের আবেদনের জন্য এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে। তবে, পৃথক পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.৫০-এর হলে আবদনের যোগ্য বলে বিবেচিত হবেনা।

সকলের জন্যে  সএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান জীববিজ্ঞানে (Biology) ন্যূনতম জিপিএ .৫০ না থাকলে আবেদন বাতিল বলে গণ্য হবে। কেবল কৃতকার্য পরীক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে।

 

মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন

১০০ নম্বরের ১০০টি এমসিকিউ প্রশ্নের ১ ঘণ্টার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল প্রশ্নের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।

লিখিত পরীক্ষার নম্বর বিন্যাস-

জীববিজ্ঞান- ৩০ নম্বর।

রসায়ন-২৫ নম্বর।

পদার্থ-২০ নম্বর।

ইংরেজি-১৫ নম্বর।

বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ-১০ নম্বর।

 

পরীক্ষার পাশ নম্বর

পরীক্ষার মধ্যে ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য বলে গন্য হবে। পরীক্ষার ফলাফলে শুধু কৃতকার্য শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে।

 

জিপিএ- এর উপর নম্বর

এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর নির্ধারণ করে নিম্নলিখিতভাবে মূল্যায়ন করা হবে :

ক) এসএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১৫ গুণ=৭৫ নম্বর (সর্বোচ্চ)।

খ) এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ২৫ গুণ=১২৫ নম্বর (সর্বোচ্চ)।

তবে, পূববর্তী বছরের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের মোট নম্বর থেকে ০৫ নম্বর ও পূর্ববর্তী বছরে সরকারি মেডিকেল বা ডেন্টাল কলেজ/ইউনিট-এ ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৭.৫ (সাত দশমিক পাঁচ) নম্বর কর্তন করে মেধা তালিকা তৈরি করা হবে।

 

সার্কুলার পিডিএফ

 

আবেদন লিংক

 

আবেদন ফি জমাদানের পদ্ধতি

ভর্তিইচ্ছু শিক্ষার্থী আবেদন ফি জমা দেওয়ার আগ পর্যন্ অনালাইন আবেদন চুড়ান্ত বলে বিবেচিত হবে না ।

আবেদন ফি জমা দেয়ার পদ্ধতি ধাপে ধাপে নিম্নে বর্ণনা করা হল-

ক) আবেদন করতে হলে অবশ্যেই টেলিটকের Prepaid সিম থাকতে হবে। তারপর মোবাইল এর Message অপশনে গিয়ে লিখতে হবে MBBS স্পেস দিয়ে User ID লিখে 16222 নম্বরে SMS পাঠাতে হবে।

উদাহরণ: MBBS <স্পেস>FRLGCT লিখে 16222 নম্বরে Send করুন ।

ফিরতি SMS-এ আপনাকে একটি PIN দেওয়া হবে। একইসাথে প্রার্থীর নাম এবং পরীক্ষার ফিস হিসেবে ১০০০/- (এক হাজার) টাকা কেটে রাখার তথ্য দিয়ে সম্মতি চাওয়া হবে। এরপর নিম্নোক্তভাবে 16222 নম্বরে SMS পাঠাতে হবে।

আবার মোবাইল এর Message অপশনে গিয়ে MBBS লিখে, স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে PIN লিখে স্পেস দিয়ে পছন্দের সর্বোচ্চ চারটি Centre Code (১ নং সারণিতে) কমা (,) দিয়ে লিখে 16222 নম্বরে SMS প্রেরণ করতে হবে।

উদাহরণ:  MBBS<স্পেস>YES< স্পেস > 456789< স্পেস > 15,16,22,51 Type করে Send করুন 1622 নম্বরে।

PIN নম্বরটি সঠিক ভাবে লেখা হলে উক্ত টেলিটকের Prepaid মােবাইল থেকে পরীক্ষার ফি বাবদ ১০০০/(একহাজার) টাকা কেটে রাখা হবে এবং প্রার্থীকে ফিরতি SMS-এ পরীক্ষা কেন্দ্রের নাম জানিয়ে একটি User ID ও Password দেওয়া হবে।

 

প্রবেশপত্র ডাউনলোড

ভর্তি আবেদন করার সময় আপনাকে একটি User ID ও Password প্রদান করা হবে। User ID ও Password ব্যবহার করে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button