স্মার্টফোনে দ্রুত চার্জ দেওয়ার উপায়

স্মার্টফোন দ্রুত চার্জ দেওয়ার উপায়

তথ্য প্রযুক্তির এ যুগে প্রায় সকল ধরনের কাজের জন্য আমরা সবাই মোবাইল ফোন ব্যবহার করে থাকি। সময় দেখা, অ্যালার্ম দেয়া, সোশ্যাল মিডিয়া ব্যবহার, অফিসিয়াল কাজ, ই লার্নিং, ই কমার্স, ফ্রিল্যান্সিং, পরিবারের সদস্য ও বন্ধুদের সাথে যোগাযোগ করার জন্য এখন সবাই মোবাইল ফোনের ওপর নির্ভরশীল।

মোবাইল ফোন সারাক্ষণ ব্যবহার করার কারণে এর চার্জ অর্থাৎ চালিকাশক্তি শেষ হয়ে যায়। চার্জ না থাকলে এই গুরুত্বপূর্ণ মোবাইল ফোনটি আমাদের কাছে মূল্যহীন হয়ে পড়ে। তখন এটি আমাদের কোনো কাজে আসে না।

আরও পড়ুন:

কম্পিউটারের স্পিড বৃদ্ধি করার উপায়

রাউটারে সমস্যা আছে কি না বুঝবেন যেভাবে

অনেক সময় দেখা যায় কোনো গুরুত্বপূর্ণ ক্লাউড মিটিং, ক্লাস বা ট্যুরে গিয়ে ছবি তোলার সময় ফোনের চার্জ লো দেখায়। এসময় হাতের কাছে ফোন চার্জ দেওয়ার ব্যবস্থাও থাকে না। ফলে আমাদের গুরুত্বপূর্ণ কাজ গুলো আর করা হয় না।

যার কারণে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। এই সব সমস্যা থেকে উত্থান পেতে দ্রুত ফোনে চার্জ দেওয়া প্রয়োজন পড়ে। তাই আজ আমরা আলোচনা করবো কিভাবে দ্রুত ফোন চার্জ করা যায়। চলুন দ্রুত স্মার্টফোন দেওয়ার কিছু উপায় সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক…

 

স্মার্টফোনে দ্রুত চার্জ করবেন যেভাবে

 

  • দ্রুত ফোন চার্জ করার জন্য আপনার ফোনের চার্জিং ক্যাপাসিটি থেকে বেশি ওয়াটের চার্জার ব্যবহার করুন। সাধারণত আমাদের মোবাইল ফোনের সাথে থাকা চার্জারটি নরমাল ও কম ক্যাপাসিটি সম্পন্ন হয়ে থাকে। ফলে মোবাইল ধীর গতিতে চার্জ হয়। এজন্য প্রথমে বেশি ওয়াটের একটি দামী চার্জার কিনুন।

 

  • আপনার ফোনের ভার্সন অনুযায়ী সর্বোচ্চ কত ওয়াটের চার্জার ব্যবহার করা যাবে তা জেনে নিন। তারপর ক্রয়মূল্য বেশি হলেও একটি ভালোমানের চার্জার ক্রয় করুন।

আরও পড়ুন:

কম্পিউটার হ্যাং হলে করণীয়

হেডফোন ও ইয়ারফোনের মধ্যে পার্থক্য

  • অনেকেই চার্জারের এডাপ্টারের প্রতি যতটা গুরুত্ব দেয়, ইউএসবি ক্যাবলের প্রতি ততটা গুরুত্ব দেয় না। কিন্তু, প্রকৃতপক্ষে চার্জারের এডাপটারের মতোই ইউএসবি লাইনটিও গুরুত্বপূর্ণ। চার্জারের এডাপটার যতই ভালো হোক না কেন ইউএসবি লাইন ভালো না হলে মোবাইল চার্জ হতে অনেক সময় লাগবে।

 

  • মোবাইল ফোন দ্রুত চার্জ করার জন্য চার্জার ওয়াল আউটলেটে অর্থাৎ সরাসরি বৈদ্যুতিক সার্কিটে লাগান। এতে বিদ্যুতের ভালো ফ্লো পাওয়া যায়। পাওয়ার ব্যাংক থেকে চার্জ করার জন্য ভালো স্পিড পাওয়া যায় না। এতে করে মোবাইল ফোন দ্রুত চার্জ হয় না। তাই শুধু বিশেষ কারণে পাওয়ার ব্যাংক ব্যবহার করুন।

 

  • অনেক সময় আমরা ওয়্যারলেস চার্জার ব্যবহার করে থাকি। তবে ওয়্যারলেস চার্জার থেকে ক্যাবল চার্জার দিয়ে চার্জ করলে ফোন দ্রুত চার্জ হয়। তবে এখন বাজারে ভালো মানের ফাস্ট চার্জিং ক্ষমতা সম্পন্ন ওয়্যারলেস চার্জার বাজারে পাওয়া যায়। যদি কোনো বিশেষ কারণে ওয়াল আউটলেটে সরাসরি যুক্ত না করা যায়, তাহলে অবশ্যই মাল্টিপ্লাগ ব্যবহার করুন।

 

  • মোবাইল ফোন বন্ধ করে চার্জ দিলে দ্রুত চার্জ হয়। কেননা, মোবাইল ফোন বন্ধ থাকার ফলে মোবাইলের সকল কানেক্টিভিটি ও সার্ভিস বন্ধ থাকে। যার কারণে চার্জ ফুরিয়ে যায় না। বরং পুরোটাই ব্যাটারিতে জমা হয়।

 

  • মোবাইল ফোনের এয়ারপ্ল্যান মোড চালু করে চার্জ দিলে খুব দ্রুত চার্জ হয়।

#########

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button