ভালো পাওয়ার ব্যাংক কেনার কৌশল 

পাওয়ার ব্যাংক কেনার সময় যেসব বিষয়ে খেয়াল রাখবেন

স্মার্ট ফোন ব্যবহার করে না এমন ব্যক্তি খোঁজে পাওয়া দুষ্কর। ইন্টারনেটের সহজ ব্যবহার, ই-লার্নিং ও ই-কমার্সের বহুল ব্যবহারের কারণে এখন স্কুলের ছোট ছোট ছেলেমেয়েরাও স্মার্ট ফোন ব্যবহার করে থাকে। অনেকে আবার একাধিক মোবাইল ফোন ব্যবহার করে। এই ডিভাইসগওলোর চালিকাশক্তি হলো এগুলোর ব্যাটারির চার্জ। কিন্তু দীর্ঘ সময় ধরে সামাজিক যোগাযোগ চালানো কিংবা ভার্চুয়াল গেমস ( অনলাইন কম্পিউটার গেমস) খেলার জন্য শেষ হয়ে যায় মোবাইল ফোনের চার্জ।
ইমার্জেন্সি কাজ করার মুহূর্তে ফোনের চার্জ ফুরিয়ে গেলে বিভিন্ন সমস্যায় পড়তে হতে পারে।

আরও পড়ুন:

স্মার্টফোনে দ্রুত চার্জ দেওয়ার উপায়

হেডফোন ও ইয়ারফোনের মধ্যে পার্থক্য

তবে এই সমস্যায় যেন পড়তে না হয় সেজন্য সঙ্গে রাখতে পারেন একটি ভালোমানের পাওয়ার ব্যাংক(Power Bank)।একটি পাওয়ার ব্যাংকে একসঙ্গে একাধিক মোবাইল ফোন বা ডিভাইস চার্জ করা যায়।বৈদ্যুতিক সার্কিটে বিভিন্ন সমস্যার কারণে অনেক সময় মোবাইল ফোনের ক্ষতি হয় এমনকি নিজের প্রিয় ডিভাইসটা নষ্ট হয়ে যেতে পারে।
একাধিক ডিভাইস চার্জ দেওয়া যায় একসঙ্গে। এরকম বড়সড় সমস্যার কবল থেকে সুরক্ষা দিতে ছোট্ট এই ডিভাইসটি অত্যন্ত কার্যকরী। তবে পাওয়ার ব্যাংক ক্রয় করার সময় অবশ্যই কিছু বিষয় খেয়াল রাখতে হবে।এই বিষয়গুলো খেয়াল রাখার ফলে আপনি একটি খুব ভালো পাওয়ার ব্যাংক(Power Bank) পাবেন। যেটি আপনি দীর্ঘ দিন পর্যন্ত কোনো প্রকার ত্রুটিবিহীন স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারবেন। তাহলে এবার জেনে আসা যাক POWER BANK কেনার সময় কোন কোন বিষয়গুলোর প্রতি লক্ষ্য রাখতে হবে –

ভালো পাওয়ার ব্যাংক চিনার কৌশল

  • পাওয়ার ব্যাংকে কয়টি চার্জিং পোর্ট আছে তা দেখা খুবই জরুরী। এটার প্রতি অবশ্যই লক্ষ্য রাখতে হবে। চার্জিং পোর্ট যত বেশি থাকবে তত বেশি ডিভাইস চার্জ দেওয়া যাবে। যেমন- একই পাওয়ার ব্যাংকে স্মার্টফোন, স্মার্ট হ্যান্ডওয়াচ, টেবলেট, ক্যামেরাসহ বিভিন্ন ডিভাইস চার্জ দেওয়া যাবে।

 

  • পাওয়ার ব্যাংকটির ব্যাটারির ক্যাপাসিটি দেখে তারপর কিনুন। আপনার এন্ড্রোয়েড ফোনের থেকে যেন অন্তত দ্বিগুণ ক্ষমতা সম্পন্ন ব্যাটারি থাকে সেদিকে খেয়াল রাখুন। যেহেতু ফোনের ব্যাটারির ক্যাপাসিটি মিলিঅ্যাম্পিয়ারস এককের হয় সেহেতু লক্ষ্য রাখবেন পাওয়ার ব্যাংকের ব্যাটারি ক্যাপাসিটি যেন অবশ্যই মিলিঅ্যাম্পিয়ারস এককের হয়। তাহলে দীর্ঘদিন পর্যন্ত খুব ভালোভাবে ব্যবহার করতে পারবেন।

আরও পড়ুন:

রাউটারে সমস্যা আছে কি না বুঝবেন যেভাবে

কম্পিউটার হ্যাং হলে করণীয়

  • একটি উন্নতমানের চার্জার আপনার প্রিয় ডিভাইসটিকে দ্রুত চার্জ করে দেওয়ার পাশাপাশি আপনার ডিভাইসটিকে পাওয়ার সংক্রান্ত যে কোনো ধরনের ঝামেলার কবল থেকে সুরক্ষা দেয় এবং ডিভাইসকে অতিরিক্ত গরম হওয়া থেকেও সুরক্ষিত রাখতে পারে।তাই power Bank এর চার্জার ক্যাবলটি যেন উন্নত মানের হয় সেদিকে নজর রাখবেন।

 

  • সস্তায় জিনিস কেনার মানসিকতা দূর করুন । উন্নত মানের ও বহুল জনপ্রিয় ভালো ব্রান্ডের POWER BANK কেনার চেষ্টা করুন।নাহলে চার্জ হওয়ার পরিবর্তে আপনার ফোনের ক্ষতিই বেশি হবে। ।

আরও পড়ুন:

স্মার্টফোন বারবার হ্যাং হলে যা করবেন

বাংলা ভাষায় ফেসবুক ব্যবহার করার উপায়

  • ফোনের চার্জিং স্ট্যাটাস অর্থাৎ আপনার ফোনের পুলচার্জ হয়েছে কিনা তা বোঝানোর জন্য এখন অনেক পাওয়ার ব্যাংকেই এলইডি ইন্ডিক্যাটর্স থাকে।তাই ভালো সার্ভিস পাওয়ার জন্য স্বচ্ছ ও পরিষ্কার এলইডি ইন্ডিক্যাটর্স আছে এমন একটি পাওয়ার ব্যাংক কিনুন।

 

  • POWER BANK ক্রয় করার সময় অবশ্যই পরীক্ষা করে নিন, যেন পাওয়ার ব্যাংকের আউটপুট ভোল্টেজ আপনার ডিভাইসের সাথে ম্যাচ করে। ফোনের থেকে আউটপুট ভোল্টেজ কম হলে কাজ করবে না।

আরও পড়ুন:

হ্যাশট্যাগ কী? হ্যাশট্যাগ কেন ব্যবহার করা হয়

বিদেশের মাটিতে দেশের মোবাইল সিম ব্যবহারের উপায়

  • এগুলো ছাড়াও আরো নিশ্চিত করুন, চার্জারের এম্পিয়ারস্ কাউন্ট এবং যে ফোনটি চার্জ করা হবে, তা যেন মিল থাকে । অ্যাম্পিয়ার কাউন্ট হলো এমন এক রুপান্তরিত শক্তি , যা দিয়ে চার্জার থেকে ডিভাইস চার্জ করা যায় , যা সাপ্লাই করা হয়। চার্জারের অ্যাম্পিয়ারস কাউন্ট বেশি হলে সমস্যা নেই। কিন্তু কম হলে ২টি সমস্যা হয়,

(১) ডিভাইস চার্জ করবে না।
(২) অন্যথায় খুবই ধীর গতিতে ডিভাইস চার্জ করবে।

##########

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button