প্রাথমিকের বৃত্তি পরীক্ষার ফল ১৫ ফেব্রুয়ারি!

প্রাথমিকের বৃত্তি পরীক্ষার রেজাল্ট কবে?

প্রাথমিকের বৃত্তি পরীক্ষার ফল কবে?

দীর্ঘ ১৩ বছর পর অনষ্ঠিত হওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বৃত্তি পরীক্ষার ফলাফল আগামী ১৫ ফেব্রুয়ারি ২০২২ তারিখে প্রকাশ করা হবে। ইতিমধ্যে খাতা দেখার কাজ শেষ হয়েছে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একাধিক কর্মকর্তার সাথে কথা বলে জানা গেছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা জানান, , বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের খাতা মূল্যায়নের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। তবে, খাতাগুলো জেলা থেকে আসতে সময় লাগবে। জেলা থেকে খাতা আসার পর খাতা কম্পাইল করা হবে। তারপর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে বৈঠক করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তারপর বৃত্তির রেজাল্ট দেওয়া হব।

 

প্রাথমিক ‍বৃত্তি পরীক্ষার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন: Click Here 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একটি সূত্র জানিয়েছে, ইতোমধ্যে শিক্ষার্থীদের খাতা কম্পাইলের কাজ শুরু হয়ে গেছে। তবে শিক্ষার্থী সংখ্যা অনেক বেশি হওয়ায় কাজ শেষ করতে সময় লাগবে। আগামী ১৫ ফেব্রুয়ারি ২০২২ তারিখে বৃত্তি পরীক্ষার ফল প্রকাশের অনানুষ্ঠানিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে ওইদিনই ফলাফল প্রকাশ করা হবে।

এ বিষয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত বলেন, শিক্ষার্থীদের খাতা মূল্যায়নের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। খাতা কম্পাইলসহ বেশ কিছু কাজ এখনো বাকি রয়েছে। সেগুলো শেষ করা সময় সাপেক্ষ ব্যাপার। সেজন্য বৃত্তির ফলাফল প্রকাশ করতে কিছুটা সময় লাগবে।

বৃত্তি পাবে ৮২ হাজার শিক্ষার্থী: এবার সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মোট ৮২ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হবে। তাদের মধ্যে ৩৩ হাজার শিক্ষার্থীকে ট্যালেন্টপুলে ও ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থীকে সাধারণ গ্রেডে বৃত্তি প্রদান করা হবে।

একটি উপজেলাভিত্তিক প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী মোট শিক্ষার্থীদের সংখ্যার ভিত্তিতে মোট বৃত্তির ৫০ শতাংশ ছাত্র ও ৫০ শতাংশ ছাত্রীদের মধ্যে লিঙ্গভিত্তিক মেধা অনুসারে প্রদান করা হবে।

ট্যালেন্টপুলে যারা বৃত্তি পাবে তাদের মাসিক ৩০০ টাকা এবং সাধারণ গ্রেডে যারা বৃত্তি পাবে তাদের মাসিক ২২৫ টাকা করে প্রদান করা হবে।

 

প্রাথমিক ‍বৃত্তি পরীক্ষার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন: Click Here 

এর আগে গত ৩০ ডিসেম্বর দীর্ঘ ১৩ বছর পর সারা দেশে বিভিন্ন কেন্দ্রে প্রাথমিকের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় প্রায় ৬ লাখ শিক্ষার্থী অংশ নিয়েছে। এদিন সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে দুপুর ১২টায় শেষ হয়। মোট ১০০ নম্বরের ভিত্তিতে পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষায় মোট চারটি বিষয় ছিলো। সেগুলো হলো- বাংলা, অঙ্ক, ইংরেজি, বিজ্ঞান।

######

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button