ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় এডমিশন টেস্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় এডমিশন টেস্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক অফিশিয়াল ওয়েবসাইট admission.eis.du.ac.bd এ প্রকাশ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু অনেক শিক্ষার্থী রয়েছেন যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে জানতে চান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার নিয়ে ধারণা থাকলে চান্স পাবার সাম্ভাবনা অনেক বেশি থাকে। কারণ, কীভাবে, কত নম্বরে প্রশ্ন হবে আপনি সবার আগে জেনে থাকলেন।

ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি  ২০২২ প্রকাশ করেছে। তাই, ২০২২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর খুটিনাটি সকত তথ্য জানা জরুরী। চলুন জেনে নিই।




ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২

ঢাবি ভর্তি পরীক্ষা ২০২২

প্রতিষ্ঠানের নাম- ঢাকা বিশ্ববিদ্যালয়

আবেদনের পদ্ধতি- অনলাইন।

ভর্তি পরীক্ষার আবেদন শুরু- ২০ এপ্রিল ২০২২

ভর্তি পরীক্ষার আবেদন শেষ- ১০ মে ২০২২

ভর্তি পরীক্ষার ওয়েবসাইট-  admission.eis.du.ac.bd

ভর্তি পরীক্ষার আবেদন লিংক-  admission.eis.du.ac.bd

 

ইউনিট পরিচিতি

প্রাচ্যের অক্সফোর্ড ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য মোট পাচঁটি ইউনিট রয়েছে। সেগুলো হলো-

ইউনিট

ইউনিট পরিচিতি 

ক-ইউনিট

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য।

খ-ইউনিট

মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য। 

গ-ইউনিট

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য। 

ঘ-ইউনিট

সমন্বিত ইউনিট। যেখানে সকল বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারে। 

চ-ইউনিট 

চারকলা বিভাগে ভর্তি জন্য।




 

ঢাবি ভর্তি পরীক্ষার সময়সূচি

ঢাবি ভর্তি পরীক্ষার তারিখ ইতিমধ্যে প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। প্রকাশিত তারিখ ও সময় অনুয়ায়ী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইউনিট

তারিখ

সময়

ক-ইউনিট

১০ জুন ২০২২

সকাল ১১টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত

খ-ইউনিট

৪ জুন ২০২২

সকাল ১১টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত

গ-ইউনিট

৩ জুন ২০২২

সকাল ১১টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত

ঘ-ইউনিট

১১ জুন ২০২২

সকাল ১১টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত

চ-ইউনিট 

১৭ জুন ২০২২ 

সকাল ১১টা থেকে ১২.৩০ মিনিট পর্যন্ত




আবেদনের যোগ্যতা

ক-ইউনিট (বিজ্ঞান বিভাগ)

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটে ভর্তি হতে চাইলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীকে বিজ্ঞান শাখায় এসএসসি বা সমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ মোট জিপিএ ৮.০ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ৩.৫ পেতে হবে।

ক ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

খ-ইউনিট (মানবিক বিভাগ)

ঢাকা বিশ্ববিদ্যালয় খ ইউনিটে ভর্তি হতে চাইলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীকে মানবিক শাখায় এসএসসি বা সমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ মোট জিপিএ ৭.৫ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ৩.০ পেতে হবে।

খ ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন।

 

গ-ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগ)

ঢাকা বিশ্ববিদ্যালয় গ ইউনিটে ভর্তি হতে চাইলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ব্যবসায় শিক্ষা শাখায় এসএসসি বা সমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ মোট জিপিএ ৮.০ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ৩.০ পেতে হবে।

গ ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন।




ঘ-ইউনিট ( সমন্বিত কিভাগ)

ঢাকা বিশ্ববিদ্যালয় ঘ ইউনিটে ভর্তি হতে চাইলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ক) বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী হলে ভর্তিচ্ছু শিক্ষার্থীর এসএসসি বা সমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ মোট জিপিএ ৮.০ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ৩.৫ পেতে হবে।

খ) মানবিক বিভাগের শিক্ষার্থী হলে ভর্তিচ্ছু শিক্ষার্থীর এসএসসি বা সমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ মোট জিপিএ ৭.৫ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ৩.০ পেতে হবে।

গ) ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী হলে ভর্তিচ্ছু শিক্ষার্থীর এসএসসি বা সমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ মোট জিপিএ ৭.৫ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ৩.০ পেতে হবে।

ঘ ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

 




চ-ইউনিট (চারুকলা বিভাগ)

ঢাকা বিশ্ববিদ্যালয় চ ইউনিটে ভর্তি হতে চাইলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সালের মধ্যে এসএসসি বা সমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীর এসএসসি বা সমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএ মোট জিপিএ ৬.৫ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ৩.০ পেতে হবে।

চ ইউনিটের পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে এখানে ক্লিক করুন

সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি দেখুন


ঢাবি ভর্তি পরীক্ষার মানবণ্টন

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২১২২ মোট ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। তার মধ্যে, এমসিকিউ তে থাকছে ৬০ নম্বর আর লিখিত পরীক্ষার থাকছে ৪০ নম্বর। ভর্তি পরীক্ষার জন্য মোট সময় ১.৩০ মিনিট নির্ধারণ করা হয়েছে। এমসিকিউ লিখিত পরীক্ষার জন্য পৃথকভাবে ৪৫ মিনিট বরাদ্দ থাকবে

জিপিএ নম্বর




মাধ্যমিক বা সমমান  উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের (জিপিএ) উপর ২০ নম্বর নির্ধারন করা হয়েছে।

 

আমাদের পিডিএফ বই কালেকশান গুলো পেতে 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ ডাউনলোড

 




 

ঢাবি ভর্তি সার্কুলার 2022
ঢাবি ভর্তি সার্কুলার 2022

ঢাবি ভর্তির আবেদন ফরম ২০২২

এখন আর আগের মতো সরাসরি আবেদন ফরম বিক্রি হয়না । আবেদন করতে হবে অনলাইনে। সেজন্য প্রথমে আপনাকে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট admission.eis.du.ac.bd এ যেতে হবে। তারপর ভর্তির জন্য অনলাইনে ফরম ফিলাপ করতে হবে।

অনলাইন আবেদন প্রক্রিয়া

  • ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২ এ আবেদন করতে হলে আপনাকে প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইট admission.eis.du.ac.bd  প্রবেশ করতে হবে।
  • আপনি ওয়েবসাইটে প্রবেশ করার পর সকল ইউনিটের ভর্তির কার্যক্রম নিয়ে গাইডলাইন দেওয়া আছে। আপনি সেগুলো পড়ে নিবেন।
  • এরপর ভর্তির জন্য ওয়েবসাইটের এপ্লাই বাটনে ক্লিক করুন।
  • এপ্লাই বাটনে ক্লিক করার পর ভর্তিচ্ছু শিক্ষার্থীর এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষার রোল নাম্বার দিতে হবে।
  • এরপর ভর্তিচ্ছু শিক্ষার্থী যে বোর্ড থেকে পাস করেছে, সে বোর্ডের নাম সহকারে ফিলাপ করতে হবে এবং ক্লিক বাটন এ ক্লিক করতে হবে।
  • উপরের তথ্যগুলো ভালোভাবে যাচাই করতে হবে।
  • এবং সর্বশেষে কনফার্ম বাটনে ক্লিক করলেই আবেদন সম্পন্ন হয়ে যাবে।




 

ঢাবি ভর্তি আবেদন ফি

ভর্তি পরীক্ষার মোট ফি ১০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তার মধ্যে, প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার ৯৫৬ টাকা ৫০ পয়সা, অনলাইন সার্ভিস চার্জ ৩০ টাকা, ব্যাংক পেমেন্ট সার্ভিস চার্জ ১৩ টাকা ৫০ পয়সা।

 




ভর্তি আবেদন ফি সোনালী, অগ্রণী, জনতা রুপালীর যেকোনো শাখায় জমা দেওয়া যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল ২০২১-২২

ঢাকা বিশ্ববিদ্যালয় এডমিশন টেস্ট হওয়ার কিছুদিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফলাফল প্রকাশ করে থাকে। ফলাফল প্রকাশ হওয়ার পর আপনি ঢাকা বিশ্ববিদ্যায় ওয়েবসাইট ও আমাদের ওয়েবসাইটে (eduwatchbd.com) ফলাফল দেখতে পারবেন।

 




Back to top button