“ঙ” দিয়ে শব্দ গঠন এবং “ঙ” দিয়ে বাক্য গঠন করার সহজ পদ্ধতি

“ঙ” দিয়ে শব্দ গঠন

দিয়ে শব্দ গঠন ও বাক্য গঠন

এক বা একাধিক ধ্বনি মিলে শব্দের সৃষ্টি হয়। Example হিসেবে আমরা বলতে পারি যে, “মানুষ”। এখানে পাঁচটি ধ্বনি আছে। ম+আ+ন+উ+শ(ষ)। বাংলা বর্ণমালার প্রতিটি বর্ণ দিয়ে আলাদা আলাদা শব্দ তৈরি করা যায়। তবে “ঙ” বেশ অন্য রকম একটি বর্ণ। আমরা “ঙ” দিয়ে শব্দ গঠন বেশ দেখতে পাই। কেননা “ঙ” সাথে এমন কতগুলো বর্ণ সংযুক্ত হয়ে শব্দ তৈরি হয় যেসব শব্দের উচ্চারণ বেশ কঠিন। এজন্যই আজকে আমরা শিখব কিভাবে “ঙ” দিয়ে শব্দ গঠন করতে হয়। সেই সাথে কিভাবে “ঙ” দিয়ে বাক্য গঠন করতে হয় তাও শিখব।

তো চলুন শুরু করি আমাদের আজকের আর্টিকেল।

“ঙ” আসলে কি?

“ঙ” দিয়ে শব্দ গঠন ও বাক্য গঠন
“ঙ” দিয়ে শব্দ গঠন ও বাক্য গঠন

“ঙ” শব্দটির সাথে আমরা একদম আমাদের শিশুকাল থেকেই পরিচিত। আমাদের শিক্ষাজীবন শুরুর পূর্বেই আমরা স্বরবর্ণ, ব্যাঞ্জনবর্ণ, কিংবা ইংরেজি এলফাবেট গুলো শিখি। আমরা জানি “ঙ” হচ্ছে একটি ব্যঞ্জনবর্ণ যা বাংলা ব্যঞ্জনবর্ণের ৫নাম্বার ব্যাঞ্জনবর্ণ। এখন, “ঙ” কি তা আমরা জানি সুতরাং “ঙ” নিয়ে তেমন বিস্তারিত আলোচনার কিছু নেই। তবে “ঙ” এর উচ্চারণ স্থান এবং “ঙ” দিয়ে শব্দ গঠন নিয়ে, কিংবা “ঙ” দিয়ে বাক্য গঠন নিয়ে বিস্তর আলোচনার প্রয়োজন রয়েছে। কেননা, শব্দ গঠন অনেকেরে জন্যই একটি কঠিন ব্যাপার। তাই আজকে আমরা “ঙ” দিয়ে শব্দ গঠন এবং “ঙ” দিয়ে বাক্য তৈরি করা শিখব।

“ঙ”এর উচ্চারণ স্থান

আমাদের আজকের আর্টিকেলের এপর্যায়ে, আমরা শিখব এর “ঙ” এর উচ্চারণ স্থান। অর্থাৎ “ঙ” ব্যঞ্জনবর্ণ টি বাগযন্ত্রের কোন কোন স্থান হতে উচ্চারিত হয়। “ঙ” ব্যাঞ্জনবর্ণ টি নাসিকা হতে উচ্চারিত হয়। অর্থাৎ নাক থেকে “ঙ” বর্ণটি উচ্চারিত হয় এবং মুখ হতে বৃত্তাকৃতি হয়ে বের হয়। আমরা জানি যে বর্ণ গুলো নাকের আশপাশ থেকে উচ্চারিত হয় সেগুলো কে নাসিক্য বর্ণ বলে। “ঙ” কে ঘোষ ধ্বনিও বলা হয়।

“ঙ”এর ব্যবহার

স্বরবর্ণ ঙ’র সাথে যুক্ত হলে
ঙা
ঙি
ঙী
ঙু
ঙূ
ঙৃ
ঙে
ঙৈ
ঙো
ঙৌ

যুক্তবর্ণ (ঙ যোগ)

পৃথকরূপে যুক্তরূপ শব্দ
ঙ্ + ক ঙ্ক অঙ্ক
ঙ্ + খ ঙ্খ শঙ্খ
ঙ্ + গ ঙ্গ গঙ্গা
ঙ + ঘ ঙ্ঘ সঙ্ঘ
ঙ্ + ঘ + র ঙ্ঘ্র অঙ্ঘ্রি
ঙ্ + ন ঙ্ন বাঙ্নিষ্ঠ
ঙ্ + ম ঙ্ম বাঙ্ময়

দিয়ে শব্দ গঠন ও বাক্য গঠন

“ঙ” দিয়ে বাংলায় শব্দ সংখ্যা খুবই কম। নিম্নে “ঙ” দিয়ে কয়েকটি শব্দ গঠন করা হলো –

প্রদত্ত শব্দ বাক্য রচনা
ব্যাঙ ব্যাঙ উভচর প্রাণী। প্রধান খাবার পোকা-মাকর।
লাঙ্গল লাঙ্গল দিয়ে জমি চাষ করা একটি প্রাচীন কৃষি পদ্ধতি।
রঙ লাল, সবুজ, নীল কে বলা হয় মৌলিক রঙ।
সঙ হাস্য কৌতুককারী অভিনেতাদের সঙ বলা হয়।
সঙ্গ সৎ ব্যাক্তি সমাজের অহংকার।

মূলত এভাবেই “ঙ” দিয়ে শব্দ গঠন করতে হয়। তাছাড়া আমরা আজকের আর্টিকেলে কিভাবে “ঙ” দিয়ে শব্দ ঘটন করতে হয় তার বেশ কিছু উদাহরণ দেখলাম। আশা করি আপনারা তা ভাল্ভাবেই বুঝতে পেরেছেন।

আপনি চাইলে এই ভিডিওটি দেখতে পারেন।

আমরা সাধারনত বিভিন্ন শিক্ষামূলক আর্টিকেল পাবলিশ করে থাকি। তাছাড়া, আমাদের কাছে সকল শ্রেণির পিডিএফ বই রয়েছে। নিচের লিংক এ ক্লিক করলেই পাবেন।

আমাদের পিডিএফ বই কালেকশান গুলো পেতে 

সোর্সঃ wikipedia

ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button