কম্পিউটারের স্পিড বৃদ্ধি করার উপায়

কম্পিউটারের স্পিড বৃদ্ধি করার উপায়

তথ্য প্রযুক্তির যুগে কম্পিউটার ছাড়া এক মুহূর্তও কল্পনা করা যায় না। পুরো পৃথিবী এখন হাতের মুঠোয়। বিশ্বের কোথায় কি ঘটছে এখন তা নিমিষেই ঘরে বসেই কম্পিউটারের মাধ্যমে জানা যায়। বিশ্বের যে কোন তথ্য মুহর্তে পেতে চাইলে প্রয়োজন উচ্চ গতি সম্পন্ন কম্পিউটার ডিভাইস।

আমাদের কম্পিউটার গুলো পুরনো হওয়ার সাথে সাথে এর গতিও কমে যায়। ফলে সময়ের কাজ সময় মতো করা যায় না। ভাইরাস ও বড় বড় সফটওয়্যার ইনস্টলের কারণে কম্পিউটারের গতি কমে যায়। যেমন: ভিডিও এডিটিং ও অ্যাডোবি ফটোশপের মতো বড় বড় সফটওয়্যা গুলো এর জন্য বেশি দায়ী।

আরও পড়ুন:

কম্পিউটার হ্যাং হলে যা করনীয়

 

শুধু পুরাতন কম্পিউটার নয়, অনেক সময় নতুন কম্পিউটারের মাঝেও মধ্যে স্পিড কমে যায়। দেখা যায় একটি অ্যাপ্লিকেশন বা ট্যাব চালু হতে অনেক সময় লেগে যায়। তবে, আপনি চাইলে সহজেই আপনার ব্যবহৃত কম্পিউটারের স্পিড বাড়াতে পারেন। আজকে আমরা সে বিষয় নিয়ে আলোচনা করবো। কম্পিউটারের স্পিড কীভাবে বাড়াবেন তাহলে চলুন জেনে নেওয়া যাক….

 

কম্পিউটারের স্পিড বাড়াবেন যেভাবে

>> পিসিতে থিম ও এনিম্যাটেড ওয়ালপেপার ইন্সটল করার ফলে পিসি ধীর গতিতে কাজ করে। পিসি যেন গতিতে সব কাজ করতে পারে সেজন্য এগুলো ইন্সটল করা যাবে না।

>> আমরা বিভিন্ন ফাইল পিসি থেকে ডিলিট করে দেওয়ার পরও এগুলো রিসাইকেল থেকে যায়। যা কম্পিউটারের স্টোরেজ দখল করে রাখে। এর কারণে কম্পিউটার স্লো হয়ে যায়। তাই নিয়মিত রিসাইকেল বিন খালি করতে হবে।

আরও পড়ুন:

স্মার্টফোন বারবার হ্যাং হলে যা করবেন

হেডফোন ও ইয়ারফোনের মধ্যে পার্থক্য

>> কম্পিউটারের গতি বৃদ্ধি করার জন্য আমরা বিভিন্ন পারফরম্যান্স বুস্টার সফটওয়্যার ও থার্ড পার্টি অনেক সফটওয়্যার আমরা ব্যবহার করে থাকি। কিন্তু এরকম অনেক সফটওয়্যারের সাথে ম্যালওয়্যার থাকে যা কম্পিউটারের গতিকে কমিয়ে দেয়। তবে আইলো সিস্টেম মেকানিক সফটওয়্যারটি ব্যবহার করা যেতে পারে।

>> পিসিতে ইন্সটল করে রাখা অপ্রয়োজনীয় অ্যাপগুলো আনইন্সটল বা ডিলিট করে দেন। এতে স্টোরেজ খালি হবে ও র্যামের উপর চাপ কম পরবে। ফলে কম্পিউটার দ্রুত গতিতে কাজ করবে।

>> কম্পিউটার স্টার্ট আপ করা মাত্রই অনেক অপ্রয়োজনীয় প্রোগ্রাম চালু হয়ে যায়। এতে কম্পিউটারের একসেস ক্যাপাসিটি কমে যায়। এগুলো বন্ধ করতে কম্পিউটার টাস্ক টুলস চালু করতে হয়। Ctrl+Shift+Esc বাটনে ক্লিক করলেই স্বয়ংক্রিয় ভাবে প্রোগ্রামটি চালু হয়ে যাবে।

>> কম্পিউটারের গতি বাড়ানোর জন্য স্টেট ড্রাইভ ও এসএসডি কার্ড ব্যবহার করতে পারেন। এসএসডি কার্ড যুক্ত কম্পিউটারে অ্যাডোবি ফটোশপের মতো সফটওয়্যার দ্রুত গতিতে লোড হয়। ধারণ ক্ষমতা অনুযায়ী এসএসডি কার্ডের দাম ভিন্ন হয়।

>> ম্যালওয়ারবিটস অ্যান্টি-ম্যালওয়ার নামক এই থার্ড পার্টি অ্যাপসটি ব্যবহার করলে পিসিতে লুকিয়ে থাকা ম্যালওয়্যার ভাইরাস চিহ্নিত করা যায়। ফ্রি-তে এই অ্যাপস থেকে সেবা নেওয়া যায়।

আরও পড়ুন:

ওয়াইফাইয়ের স্পিড বাড়াবেন যেভাবে

ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধার করবেন যেভাবে

>> কম্পিউটারের গতি বাড়ানোর জন্য বিভিন্ন অ্যাপস থেকে আসা নোটিফিকেশন বারকে turn off করে রাখুন।

>> এছাড়াও র‌্যামের ক্ষমতা বাড়াতে কিছুক্ষণ পরপর স্টার্ট থেকে রান এ ক্লিক করে tree লিখে ok করুন।

>> সিপিইউতে ধুলাবালি জমার কারণেও কম্পিউটার স্লো হয়ে যায়। তাই প্রতিমাসে মিনিমাম একবার করে সিপিইউ পরিষ্কার করুন।

>> ব্রাউজারের গতি বাড়ানোর জন্য কিছু দিন পরপর ইন্টারনেট ব্রাউজিং হিস্ট্রি ও কেইস কুকিজ ডিলিট করুন।

>> একসঙ্গে অনেক গুলো ট্যাব চালু না রেখে যেগুলো বেশি গুরুত্বপূর্ণ সেগুলো বাদে অন্যগুলো মুছে ফেলুন ও ব্রাউজারের এডস অপশন অফ করে রাখুন।

আরও পড়ুন:

মোবাইল অফিশিয়াল না আন অফিশিয়াল বুঝবেন যেভাবে

ই-সিম কী? ই-সিমের সুবিধা ও অসুবিধা এবং ব্যবহারের নিয়ম

########

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button