এইচএসসি ফলাফল বোর্ড চ্যালেঞ্জ আবেদন বা পুনঃনিরীক্ষণ নিয়ম

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ আবেদন করার এসএমএস পদ্বতি

ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ কি?

এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়মভাল পরীক্ষা দেবার পরেও অনেকে প্রত্যাশামূলক রেজাল্ট পায় না। এমতাবস্থায়, খাতা পুনরায় মূল্যায়ন করা জন্য যে আবেদন করা হয় তাই হল পুনঃনিরীক্ষণ বা রেজাল্ট বোর্ড চ্যালেন্জ। আজকের আর্টিকেল টি পড়লে যে কেও ঘরে বসেই এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন করতে পারবে।

এইচএসসি ফলাফল বোর্ড চ্যালেঞ্জ আবেদন নিয়মঃ

এইচএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের জন্য শিক্ষাবোর্ড নির্ধারিত সময়সীমার মধ্যে যেকোন মোবাইল অপারেটর বা সিমের যেমনঃ গ্রামীণ, বাংলালিংক, এয়ারটেল, টেলিটক,রবির মাধ্যমে এইচ এস সি রেজাল্ট বোর্ড চ্যালেন্জ করতে পারবেন । মোবাইলের মাধ্যমেই এইচএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ এর জন্য নির্ধারিত ফি পরিশোধ করতে হবে।

কারা আবেদন করতে পারবে বা আবেদনের শর্তাবলি কি কি? এসব নিয়ে আমাদের আরো একটি আর্টিকেল রয়েছে। এইখানে ক্লিক করে পড়ে নিতে পারেন।

এইচএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ আবেদন করার এসএমএস পদ্বতিঃ

  • আপনার ফোনটি নিন এবং ম্যাসেজ অপশনে যান।
  • Write a message বা মেসেজ লিখার একটি অপশান পাবেন।
  • মেসেজ এ লিখুন
  • RSC<স্পেস>আপনার বোর্ড এর নামের প্রথম অক্ষর<স্পেস>রোল নম্বর<স্পেসবিষয় কোড
  • পাঠিয়ে দিন 16222 নম্বরে

নিচে একটি উদাহরণ দিয়ে ব্যাপারটি পরিষ্কার করা হলঃ

উদাহরণঃ যদি আাপনার শিক্ষাবোর্ড ঢাকা হয় এবং এইচএসসি রোল 636465 হয় তবে আপনি যেভাবে আবেদন করবেন তা হল- {RSC<স্পেস>DHA<স্পেস>520149 <স্পেস> বিষয় কোড} দিয়ে ম্যাসেজটি পাঠিয়ে দিন16222 এই নম্বরে।

আপনার পাঠানো প্রথম এসএমএসটি যদি সফলভাবে প্রেরণ হয় তবে পরবর্তী ফিরতি SMS এ একটি PIN Number আপনার ফোনে আসবে। তারপর আবারো Message অপশনে যেতে হবে। মেসেযে গিয়ে  লিখুন,  RSC <Space>YES<Space>PIN Number (যা আপনি রিপ্লাই মেসেজে পেয়েছে)<Space>Contact Number (যেকোন অপারেটর নম্বর) দিয়ে SMS করুন 16222 নম্বরে।

আপনি চাইলে নিচের ভিডিওটিও দেখতে পারেন। আশা করি আপনি বুঝতে পারবেন।

উপরের সবগুলোধাপ সঠিকভাবে সম্পন্ন করতে পারলে আপনার সিমে একটি কনফার্মেশন এসএমএস দেওয়া হবে যে আপনার আবেদন টি সঠিক ভাবে সম্পন্ন হয়েছে। আপনার বোর্ড চ্যালেঞ্জ সঠিকভাবে সম্পন্ন হলে,  বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট এর জন্য অপেক্ষা করুন।

Back to top button