স্মার্টফোন বারবার হ্যাং হলে যা করবেন

স্মার্টফোন বারবার হ্যাং হলে করণীয়

বিশ্বজুড়ে প্রযুক্তির উন্নয়ন ও সহজলভ্যতার কারণে এখন প্রায় সবার হাতেই মোবাইল ফোন রয়েছে।  আমাদের নিত্য দিনের অনেক কাজ সহজ করে দিয়েছে এই মোবাইল ফোন।  দিনের বেশির ভাগ সময় প্রয়োজন-অপ্রয়োজনে স্মার্টফোনের স্ক্রিনে তাকিয়ে আমরা কাটিয়ে দেই। অফিসের কাজ, যোগাযোগ, পড়াশোনা, বিনোদন ইত্যাদি একটি মাত্র ফোন দিয়েই করা যাচ্ছে।

তবে, অনেক সময় ফোন বিভিন্ন কারণে হ্যাং বা স্লো হয়ে যায়। যার কারণে আমাদের নানা সমস্যায় পড়তে হবে। প্রয়োজনের সময় আমাদের প্রয়োজনীয় ফোন অপ্রয়োজনীয় হয়ে যায়। অনেক সময় অনেকে রেগে ফোনটি ছুঁড়ে ফেলে দেন। এতে আপনার প্রিয় ফোনটাকেই হারাতে হয়।

আরও পড়ুন:

ই-সিম কী? ই-সিমের সুবিধা ও অসুবিধা এবং ব্যবহারের নিয়ম

মোবাইল অফিশিয়াল না আন অফিশিয়াল বুঝবেন যেভাবে

তবে আপনি চাইলে এই সমস্যার সমাধান করতে পারবেন। আপনার ফোনের দিকে একটু নজর দিলেই এই সমস্যার সমাধাণ করতে পারবেন।  আজকে সে বিষয়ে আলোচনা করবো।  তাহলে চলুন জেনে নেওয়া যাক কীভাবে স্মার্টফোন বারবার হ্যাং হলে সমাধান করবেন।

 

স্মার্টফোন স্লো হলে যা করবেন

> ফোনের র‌্যাম কম হলেই সাধারণত স্মার্টফোন হ্যাং করে। সেজন্য ফোন ক্রয় করার সময় ফোনের র‌্যাম বেশি দেখে কিনতে হবে।

>স্মার্টফোনের ব্যাকগ্রাউন্ডে থাকা অ্যাপসগুলো বন্ধ করে দিতে হবে। তাহলে র‌্যামে স্পেস বেশি থাকবে। হ্যাং করবে কম।

> মোবাইলের ব়্যাম কম হলে ভারী এইচডি ভিডিও কিংবা গেম ডাউনলোড করবেন না।  কারণ, এগুলো ভারী হওয়ার কারণে র‌্যামে সমস্যা করে। যার কারণে আপনার ফোন হ্যাং করে।

> আপনার ফোনের টাস্ক ম্যানেজারে প্রবেশ করে চলতি অ্যাপসগুলো বন্ধ করে রাখুন। অনেক সময় আপনার অজান্তেই ব্যাকগ্রাউন্ডে নানা অ্যাপস চলতে থাকে।  যার ফলে মোবাইল হ্যাং হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই, আপনার ফোনের টাস্ক ম্যানেজারে প্রবেশ করে চলতি অ্যাপসগুলো বন্ধ করে দিন।

আরও পড়ুন:

গুগলে দ্রুত সঠিক তথ্য খুঁজে পাওয়ার কৌশল

ব্লুটুথ কি বা কাকে বলে? ব্লুটুথের বৈশিষ্ট্য, ব্যবহার, সুবিধা ও অসুবিধা

> আপনার ফোনে থ্রিডি ওয়ালপেপার থাকলে বন্ধ করে দিন। বর্তমানে বেশ জনপ্রিয় হচ্ছে থ্রিডি ওয়ালপেপার। স্ক্রিনে আলো জ্বললেই জীবন্ত হয়ে ওঠে এসব ওয়ালপেপারটি। এসব ওয়ালপেপার একদিকে যেমন ফোনের স্টোরেজ বেশি দখল করে অন্যদিকে ব্যাটারিও দ্রুত কমে যায়।

> আপনার ফোনের সাথে যে মেমোরি রয়েছে তা কম ব্যবহার করুন। ফোন মেমোরি বেশি ব্যবহার করলে স্মার্টফোন হ্যাং হয়। তাই আপনার ফোনে এক্সটারন্যাল স্টোরেজ অপশন থাকলে সেটি ব্যবহার করুন। মাঝে মধ্যে ফোনের সেটিংস থেকে ইন্টারনেট মেমোরির ক্যাশ ক্লিয়ার করুন ।

> আপনার ফোনে অপ্রয়োজনীয় ডাটা থাকলে নিয়মিত ডিলেট করুন।  কাজের প্রয়োজনে অনেক কিছু ডাউনলোড করতে হয়। তাই, কাজ শেষ সেগুলো ফোনে না রাখাই ভালো। তাহলে আপনার ফোনের স্টোরেজ বেশি খালি থাকবে।

> অনেকেই আছেন যারা আলাদা করে অ্যান্টিভাইরাস ব্যবহার করে থাকেন। এটির প্রয়োজন নেই। আপনার ফোনে থাকা ক্লিনার অ্যাপ দিয়েই এই কাজটি করতে পারবেন। থার্ট পার্টি এসব অ্যাপের কারণে অনেক সময় ফোন হ্যাং হয়।

আরও পড়ুন:

ই মেইল কি বা কাকে বলে? ইমেইল এর সুবিধা ও অন্যান্য তথ্য

কৃত্রিম উপগ্রহ কি বা কাকে বলে? কৃত্রিম উপগ্রহের প্রকারভেদ ও ব্যবহার

##########

Leave a Reply

Your email address will not be published.

Back to top button