সিদ্ধান্ত নেওয়ার আগে মেনে চলুন ৮টি কথা !

সিদ্ধান্ত নেওয়ার আগে মেনে চলুন ৮টি কথা !

সিদ্ধান্ত মানব জীবনের পথ চলার প্রধান ধাপ। যেকোনো সিদ্ধান্ত আপনার জীবনকে পরিবর্তন করে দিতে পারবে। হয়ত  আপনি আপনার জীবনে এমন সিদ্ধান্ত নিলেন যা আপনার জীবনকে পরিবর্তন করে দিলো অথবা আপনার পুরো জীনবকে শেষ করে দিলো।

তাই, কোন কাজে সিদ্ধান্ত নেওয়ার আগে ভাবতে হবে, না ভেবে কোন সিদ্ধান্ত নেওয়া যাবেনা। কারণ, কিছু ভুল সারা জীবনের কান্না হয়ে দাড়ায়। তাই, কোন কাজ বা বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে কিছু বিষয় অবশ্যই সচেতন হতে হবে। এক্ষেত্রে আজ আমরা আপনাকে ৯টি নিয়মের কথা বলবো যা মানলে আপনার জীবনে সিদ্ধান্ত গ্রহণ সহজ হয়ে যাবে।জেনে নিন তাহলে……

বিষয়টি সম্পর্কে ভালোভাবে জানা

আপনি যে বিষয়ে সিদ্ধান্ত নিতে যাবেন প্রথমে আপনাকে সেই বিষয় সম্পকে পুরোপুরি ধারণা থাকতে হবে। কারণ, ধারণা না থাকলে আপনি কোন বিষয়ে সিদ্ধান্ত নিতে গেলে সেই সিদ্ধান্ত ভুল হতে পারে। তাই, কোন বিষয়ে সিদ্ধান্ত নিতে গেলে আগে সেই বিষয় সম্পর্কে ভালোভাবে জানুন।

 

ভবিষ্যতের কথা চিন্তা করা

আপনি যে বিষয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছেন সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে এর ভবিষ্যৎ চিন্তা করুন। ভবিষ্যতে এর ফল কি হতে পারে। সফালতা পাওয়ার সম্ভাবনা কতটুকু। যদি দেখেন এর ভবিষৎ ভালো তাহলে নিশ্চিন্তে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেন। না হলে আরও ভাবুন। কারণ, ভুল সিদ্ধান্তে জীবন নষ্ট হতে পারে।

 

অভিজ্ঞদের সাথে আলোচনা করা

আপনি যে বিষয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছেন সেই বিষয় সম্পর্কে যদি আপনার পুরোপুরি জ্ঞান না থাকে তাহলে অভিজ্ঞদের সাথে আলোচনা করুন। নিজের মনকে স্থির করুন। অভিজ্ঞদের সাথে কথা বললে সেই বিষয় সম্পর্কে পুরোপুরি জানতে পারবেন। তাহলে আপনার সিদ্ধান্ত নিতে সহজ হবে।

 

সুবিধা-অসুবিধা তুলনা করা

আপনি যে বিষয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছেন তার অবশ্যই কিছু সুবিধা ও সুবিধা রয়েছে। আপনি সেগুলো লিস্ট করুন। তারপর সুবিধার সাথে অসুবিধার তুলনা করুন।তাহলে আপনার সিদ্ধান্ত নেওয়া সহজ হবে।

 

নিজের পছন্দকে গুরুত্ব দেওয়া

সিদ্ধান্ত নেওয়ার আগে নিজের পছন্দকে গুরুত্ব দেন। অন্যের পছন্দে কখনো সিদ্ধান্ত নিতে যাবেননা। কারণ, আপনি যে বিষয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছেন তা যদি অন্যের মতকে প্রাধান্য দিয়ে নেন তাহলে একটা সময় এই কাজের প্রতি আপনার অনীহা আসতে পারে। আপনি যেটা ভালো বুঝবেন, আপনার দ্বারা যদি এই কাজ সম্পন্ন হয় তাহলে অবশ্যই নিজের ‍বুদ্ধিতে সিদ্ধান্ত নেন।

 

আবেগের বশে কিছু না করা

জীবনে আবেগের বশে কোন সিদ্ধান্ত নিতে যাবেননা। কারণ, জীবনে এমন কিছু সময় আসে যখন আবেগ আপনার বিবেককে নাড়াবে। তখন, আবেগের বশে কখনো সিদ্ধান্ত নিতে যাবেননা। নিজের স্থির করুন। যে সিদ্ধান্ত নিবেন বুঝে জেনে সিদ্ধান্ত নেন।

 

ভয় পেয়ে সিদ্ধান্ত না নেওয়া

কোন ভয় বা কারো কথার উপর ভিত্তি করে কখনো সিদ্ধান্ত নিতে যাবেননা। কারণ, অন্যের ভয়ে বা কথায় সিদ্ধান্ত নিলে জীবনে বড় ক্ষতি হতে পারে। সিদ্ধান্ত নেওয়ার আগে সময় নিন। হুট করে নেওয়া সিদ্ধান্ত সুফল বয়ে আনতে পারেনা।

 

কঠিন সিদ্ধান্ত নিতে সময় নিন

ছোট ছোট সিদ্ধান্ত নেওয়ার আগে তেমন সময় নিতে হয়না। কিন্তু কঠিন সিদ্ধান্ত নেওয়ার আগে সময় নিন। অভিজ্ঞদের সাথে আলোচনা করুন। নিজের মনকে স্থির করুন। তারপর সিদ্ধান্ত নিন। এতে আপনার মঙ্গলই হবে।

 

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button