সিজেডএম (CZM) জিনিয়াস শিক্ষাবৃত্তি ২০২২

czm scholarship circular 2022

সিজেডএম স্কলারশীপ ২০২২

দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত প্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা। আপনাদের অনেক কাঙ্কিত সিজেডএম স্কলারশীপ ২০২২ এর বিজ্ঞপ্তি ইতিমধ্যে প্রকাশিত হয়ে গেছে। আজ আমরা সিজেডএম স্কলারশীপ সার্কলার ২০২২ (czm scholarship circular 2022) নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

সিজেডএম স্কলারশীপ কী?

২০১০ সাল থেকে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারী মেডিকেল কলেজ পড়ুয়া অসচ্ছল মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা সহায়তা দিয়ে আসছে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)। মূলত যাকাতের অর্থে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সরকারী মেডিকেল কলেজে অধ্যয়নত মেধাবী ও গরীব শিক্ষার্থীদের এ বৃত্তি দেওয়া হয়।

czm scholarship কাদের জন্য?

সিজেডএম বৃত্তির আওয়ায় অনেক শিক্ষার্থী দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছে। নিতে পারছে উচ্চ ডিগ্রি। দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর একটাই টার্গেট থাকে অন্য কোন স্কলাশীপ না পেলেও সিজেডএম (czm) স্কলাশীপ পাওয়া যাবে। কারণ, গরীব ও অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীরাই এই স্কলারশীপ পেয়ে থাকে। যারা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সরকারী মেডিকেল কলেজে পড়ছেন কিন্তু টাকার জন্য ঠিকমতো পড়াশোনা করতে পারছেন না। তাদের জন্যই czm scholarship।

সিজেডএম স্কলারশীপ কত জনকে দেওয়া হয়?

২০১০ সাল থেকে এখন পর্যন্ত দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সরকারী মেডিকেল কলেজের  ১৫০০০ জন মেধাবী ও গরীব শিক্ষার্থীকে এ বৃত্তি দেওয়া হয়েছে। সর্বশেষ ২০১৯ সালে ১৮৭৫ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে।

czm scholarship circular 2022 এ যারা আবেদন করতে পারবে-

২০২০-২১ সেশনে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিক্যাল কলেজসমূহে  স্নাতক প্রথম বর্ষে নতুন ভর্তিকৃত শিক্ষার্থীরা এ  czm scholarship 2022 এ আবেদন করতে পারবে। তবে, শর্ত একটি আবেদন ইচ্চু শিক্ষার্থীকে গরীব বা অসচ্ছল হতে হবে। মূলত গরীব বা অসচ্ছল শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করেছে czm scholarship কর্তৃপক্ষ।

সিজেডএম স্কলারশীপ বৃত্তির মেয়াদকাল-

দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিক্যাল কলেজসমূহে  স্নাতক স্তরের প্রথম দুই বছর ৩০০০ টাকা মাসিক হারে উপবৃত্তি প্রদান করা করা হয়। এছাড়া, বিভিন্ন কেরিয়ার বিল্ডিং কোর্স পরিচালনা ও নানা কাউন্সেলিং সেশন করে সিজেডএম কর্তৃক্ষ।

তবে, কোন কোন জেলায় ৪ বছর ৩০০০ টাকা মাসিক হারে উপবৃত্তি প্রদান করা করা হয়।

আবেদনের যোগ্যতা-

দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারী মেডিকেল কলেজে স্নাতক প্রথম বর্ষে অধ্যয়নত অসচ্ছল মেধাবী শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। আবেদনের ফর্ম ডাউনলোড করুন।

কবে সার্কুলার প্রকাশ করা হয়-

সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারি – মার্চ মাসের দিকে czm scholarship circular প্রকাশ করা হয়ে থাকে। এবছর মার্ছ মাসে প্রকাশ করা হয়েছে।

আবেদন করতে যা যা লাগবে-

ক) প্রথম বর্ষের ভর্তির পে ইন স্লিপ বা ব্যাংকে টাকা মা দেওয়ার রশিদ এর ফটোকপি, এইচ এস সি ও এসএসসি এর ট্রান্সকিপ্টের ফটোকপি ও জন্ম নিবন্ধন বা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি আবেদনের হার্ড কপির সাথে যুক্ত করে পাঠাতে হবে।

এপ্লিকেশন ফরম-

 এই স্কলারশীপের সার্কুলার পাওয়া যাবে সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট এর অফিশিয়াল ( https://czm-bd.org/genius-scholarship/ )এই ওয়েবসাইটে। https://czm-bd.org/genius-scholarship লিঙ্কে ক্লিক করুন সরাসরি আপনাকে ওয়েবসাইটে নিয়ে যাবে। এছাড়া, বৃত্তির আপডেট পেতে আমাদের ওয়েবসাইট এ চোখ রাখুন।

 

সিজেডএম (CZM) জিনিয়াস শিক্ষাবৃত্তি ২০২২
সিজেডএম (CZM) জিনিয়াস শিক্ষাবৃত্তি ২০২২

সিজেডএম (CZM) জিনিয়াস শিক্ষাবৃত্তি ২০২২
সিজেডএম (CZM) জিনিয়াস শিক্ষাবৃত্তি ২০২২

আবেদন পদ্ধতি- CZM Scholarship Apply Process

১) প্রথমকে czm-bd.org/scholarship এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর এখান থেকে সিজেডএম স্কলারশীপ ফরম ডাউনলোড করতে হবে অথবা এই লিংকে ক্লিক করলেই ফরম ডাউনলোড হয়ে যাবে।

ক্লিক করুন- https://czm-bd.org/scholarship/CZM_Genius_Scholarship_Application_Form_2021.pdf

(২) ফরমটি ডাউনলোড করার পর কয়েকবার পড়ে ফরমটি নিজ হাতে সঠিকভাবে পূরণ করতে হবে। কোন ভুল তথ্য দেওয়া যাবেনা। ভুল তথ্য দিলে আবেদন বাতিল বলে গণ্য হবে।

আবেদন ফরমে যাতে ভুল তথ্য পূরণ না হয় সেজন্য প্রথমে এই ফরমে রাফ করে নিলে ভালো হয়। তাহলে মূল ফরম পূরণের সময় তথ্য ভুল হওয়ার সম্ভাবনা থাকবেনা।

৩) আবদেন পত্র পূরণের সময় আবেদনকারীর নিজস্ব মোবাইল নাম্বার সঠিক ভাবে লিখতে হবে। কোনভাবেই ভুল নম্বর দেওয়া যাবেনা। কারণ পরবর্তীতে আবেদনকারীর সাথে এই নাম্বারে যোগাযোগ করা হবে।

৪) আবেদন ফরম পূরণের https://tinyurl.com/gsp2021app এই লিঙ্কে প্রবেশ করতে হবে। তারপর এই লিঙ্কের ফরম পূরণ করতে হবে।

৫) তারপর আবেদনের কপি  CZM এর ঠিকানায় কুরিয়ার যোগে পাঠাতে হবে। অবশ্যই আবেদনটি ১৫ এপ্রিলের মধ্যে পাঠাতে হবে। এরপর পাঠালে আবেদন গ্রহনযোগ্য হবেনা।

পাঠানোর ঠিকানা-

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)

বাসা # ২৬, রোড # ৭, ব্লক # সি

নিকেতন, গুলশান – ০১, ঢাকা – ১২১২

মোবাইল নম্বর: ০১৭৮৩ ৫৫ ৮৮ ২২; ০১৭০৮ ৫২৩ ৪২৩

ইমেইল: genius@czm-bd.org

বি. দ্র: যদি কোন শিক্ষার্থী অনলাইন ফর্মটি পূরণ না করে কুরিয়ার করে তাহলে তার আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।

 

বিশেষ নির্দেশনা-

ক) আবেদনকারী শিক্ষার্থী যদি বোর্ড বৃত্তি বা সরকারী বৃত্তি ব্যতীত অন্য কোন বৃত্তি পেয়ে থাকে তাহলে এ বৃত্তির আওতায় আবেদন করতে পারবেনা।

খ) আবেদনকারীর হার্ড কপি জমাদানের সময়ে অবশ্যই তার ছবি, অধ্যয়নরত বিভাগ প্রধানের সিল ও স্বাক্ষর থাকতে হবে। অন্যথায় আবেদন বাতিল বলে গণ্য হবে।

শুধুমাত্র যারা প্রাথমিকভাবে এই আবেদনের জন্য বিবেচিত হবে, শুধু তাদের মোবাইল নম্বরে এসএমএসের মাধ্যমে পরবর্তী সাক্ষাৎকারের জন্য ডাকা হবে।

CZM শিক্ষাবৃত্তি ২০২২ প্রাথমিক সিলেকশন রেজাল্ট-

আবেদন শেষ হওয়ার তারিখ থেকে পরবর্তী ১৫ থেকে ৩০ দিনের মধ্যে (কম বেশী হতে পারে) প্রাথমিক সিলেকশন রেজাল্ট প্রকাশ করা হয়। যারা বৃত্তির জন্য নির্বাচিত হবেন তাদেরকে এসএসএর মাধ্যমে CZM শিক্ষাবৃত্তি ২০২২ কর্তৃপক্ষ জানিয়ে দিবে।

যোগাযোগ-

যদি কোন তথ্য বুঝতে সমস্যা হয় তাহলে নিমোক্ত নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে।

ক) ০১৭৮৩ ৫৫ ৮৮ ২২

খ) ০১৭০৮ ৫২৩ ৪২৩

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button