রাউটারে সমস্যা আছে কি না বুঝবেন যেভাবে

রাউটারে সমস্যা আছে কি না বুঝবেন যেভাবে

বর্তমান পৃথিবীতে স্মার্ট ফোন ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। আর এর সাথে বেড়ে চলেছে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা। হাতের মুঠোতে স্মার্টফোন আর ইন্টারনেট থাকলে বর্তমান পৃথিবীতে কোনো কিছুই আর অজানা নয়। তবে ইন্টারনেট ব্যবহারে রয়েছে বিভিন্ন সীমাবদ্ধতা। দেশের অনেক জায়গায় মোবাইল ডাটাতে সমস্যা দেখা দেয়। যেখানে মোবাইল ডাটা বা সিমের ডাটা সমস্যা সেখানে ওয়াইফাই লাইন একমাত্র ভরসা। আর ইন্টারনেটের আবাধ ব্যবহারের জন্য অনেকেই ওয়াইফাই সংযোগ নিয়ে থাকেন। নিজের ঘরে এছাড়াও অফিস-আদালত, দোকান, শপিংমল, ব্যবসায়িক প্রতিষ্ঠানেও রয়েছে ওয়াইফাই এর আবাধ সংযোগ। আর এই সংযোগে প্রায় সকলেই রাউটার ব্যবহার করে থাকেন।

আরও পড়ুন:

ওয়াইফাইয়ের স্পিড বাড়াবেন যেভাবে

হটস্পটের নাম বদলানোর সহজ উপায়

তবে, অনেক সময় ইন্টারনেট ব্যবহারবিরক্তির কারন হয়ে দাঁড়ায়। অনেক সময় রাউটারে নানাবিধ সমস্যার কারনে ইন্টারনেট সংযোগ ব্যহত হয় আবার অনেক সময় সংযোগ থাকা সত্ত্বেও ধীরগতির ইন্টারনেট দেখা যায় । আর এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আগে দেখতে হবে সমস্যা কি ইন্টারনেট সংযোগের নাকি রাউটারের। যদি রাউটারে সমস্যা হয় তাহলে যেভাবে বুঝবেন-

১)যদি হঠাৎ ইন্টারনেট সংযোগ বন্ধ হয়ে লেখা আসে নো-ইন্টারনেট ,তাহলে রাউটারে বিদ্যুৎ সংযোগ একবার ভালোভাবে দেখে নিন।

২) আপনার মোবাইল, কম্পিউটার অথবা ল্যপটপটি পুনরায় রিস্টার্ট দিন। এরপরেও যদি সংযোগ ঠিক না হয় তাহলে বুঝতে হবে রাউটারে সমস্যা আছে।

আরও পড়ুন:

ল্যাপটপের গতি বাড়ানোর উপায়

হেডফোন ও ইয়ারফোনের মধ্যে পার্থক্য

৩) রাউটারে ডাউনলোড চাপ বেশি পড়লে তা হ্যাং হয়ে বন্ধ হয়ে যায়। এরূপ ঘটনা ঘটলে রাউটারটি রিস্টার্ট করুন। রাউটার রিস্টার্ট করার পরেও যদি সমস্যা সমাধান না হয় তাহলে বুঝতে হবে রাউটারে সমস্যা রয়েছে।

৪) রাউটারের ইন্টারনেট সংযোগটি খেয়াল করুন, বিভিন্ন কারনে ইন্টারনেটের সংযোগে বিঘ্ন ঘটতে পারে।

৫) যদি হটাৎ ইন্টারনেট চলে যায় তাহলে রাউটারটি পুনরায় সেট আপ করুন, যদি পুনরায় সেট আপের পরেও সংযোগ না চললে ধরে নিতে হবে রাউটারে সমস্যা রয়েছে।

আরও পড়ুন:

মোবাইল অফিশিয়াল না আন অফিশিয়াল বুঝবেন যেভাবে

ই-সিম কী? ই-সিমের সুবিধা ও অসুবিধা এবং ব্যবহারের নিয়ম

৬) সর্বপোরি আপনার রাউটারের রেঞ্জ এর বিষয়টিও মাথায় রাখুন, রাউটারটি কোন জায়গায় স্থাপন করা হয়েছে সেটিও একটি গুরুত্বপুর্ন বিষয়।

#########

Leave a Reply

Your email address will not be published.

Back to top button