মোবাইলের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ভুলে গেলে কিভাবে খুলবো

মোবাইলের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ভুলে গেলে কিভাবে খুলবো

অ্যান্ড্রয়েড ফোনের নিরাপত্তার জন্য পাসওয়ার্ড লক বা প্যাটার্ন লক খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।  স্মার্টফোনে প্রাইভেসি ফিচার হিসেবে Password lock বা Pattern Lock ব্যবহার করলে আপনার অনুমতি ব্যতীত কোন ব্যক্তি আপনার ব্যবহৃত মোবাইল ফোন ঘাঁটাঘাঁটি করতে পারে না। যার ফলে আপনার ফোনের সকল তথ্য  সুরক্ষিত থাকবে। একটি স্মার্টফোনে বিভিন্ন ধরনের Lock সুবিধা থাকে। যেমন, Fingerprint Unlock, Face Unlock, Smart Lock, Swipe, Password Unlock, Pattern Unlock, Pin Lock ইত্যাদি।

তবে, ব্যবহারের সুবিধার্তে অনেকেই পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ব্যবহার করে থাকেন।  তবে, কোনো কারণে স্মার্টফোনের সেই পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ভুলে গেলে পড়তে হয় নানান সমস্যায়। অনেকে স্মার্টফোনের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ভুলে স্থানীয় মোবাইল সার্ভিস সেন্টারে যান।  কারণ  তাদের নিজস্ব কিছু প্রযুক্তি রয়েছে যেগুলো দিয়ে আপনার ফোনের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক তারা খুলে দিতে পারে।  আবার অনেক সময় পুরো ফোন রিসেট দিতে হয়। এর কারণে আপনার ফোনের জরুরি অনেক তথ্য হারিয়ে যেতে পারে।

তবে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করলে খুব সহজে আপনার ফোনের সমস্যার সমাধান নিজেই করতে পারবেন।  চলুন জেনে নেওয়া যাক সেসব পদ্ধতি-

মোবাইলের লক ভুলে গেলে কিভাবে খুলব

পদ্ধতি 01-

  • প্রথমে যে মোবাইলের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক ভুলে গিয়েছেন সেই ফোনটি সুইচ অফ করে দিন।
  • তারপর ১ মিনিট অপেক্ষা করুন।
  • এরপর পাওয়ার বাটন এবং ডাউন ভলিউম ‘কী’ একসঙ্গে চেপে ধরে রাখুন। যতক্ষণ না পর্যন্ত মোবাইল ফোনের স্ক্রিনে কোন লিখা আসছে ততক্ষণ পর্যন্ত চেপে ধরে রাখতে হবে।
  • কিছুক্ষণ চেপে ধরে রাখার পর যদি মোবাইল ফোনের স্ক্রিনে কোন লিখা আসে তাহলে বুঝতে হবে ফোনটি
    Recovery Mode চলে গেছে।
  • তারপর factory reset button-এর উপর ক্লিক করতে হবে।
  • factory reset button-এর উপর ক্লিক করার পর স্কিনের উপর wipe Cache-অপশন দেখাবে। সেখানে Click করুন এবং ডেটা Clean করে ফেলুন।
  • এরপর ফোনটি আবার বন্ধ করতে হবে। তারপর ডিভাইসটি চালু করতে হবে।  তখন কোড বা প্যাটার্ন ছাড়াই আপনি ফোন অ্যাকসেস করতে পারবেন।

 

আরও পড়ুন: গোপনে কেউ আপনার কল রেকর্ড করছে কি না বুঝবেন যেভাবে

পদ্ধতি 02-

Google Android Device ম্যানেজার ওয়েবসাইটের সাহায্যেও স্মার্টফোন আনলক করা সম্ভব। সেজন্য প্রথমে আপনাকে Google Android Device ম্যানেজার ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তারপর ফোনের সকল ডেটা Clean করতে হবে। এরপর ফোনটি রিসেট করতে হবে। ফোনটির রিসেট সম্পন্ন হলে কোড বা প্যাটার্ন ছাড়াই আপনি ফোন অ্যাকসেস করতে পারবেন।

তবে আপনি যদি এ পদ্ধতি ব্যবহার করেন তাহলে আপনার ফোনে থাকা সকল apps, contacts, SMS, music, video সব কিছুই মুছে যাবে।

 

 

পদ্ধতি 03-

তবে আপনার ফোনে যদি ইন্টারনেট সংযোগ চালু থাকে তাহলে আরও একটি পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন। তা হলো-

  •  ৫ বার ভুল প্যাটার্ন বা পাসওয়ার্ড দিলে আপনার ফোনের স্ক্রিনে একটি মেসেজ Show করবে। তা হল try after 30 seconds
  • ২. এরপর আপনার ফোনে “forward password” অপশনটি দেখা যাবে।
  • ৩. “forward password”- অপশনে ক্লিক করলেই সেখানে আপনার ই-মেল আইডি এবং পাসওয়ার্ড দিতে হবে।
  • ৪. এরপর নতুন প্যাটার্ন সেট করতে পারবেন।

আজকের এই পোস্ট থেকে আমরা স্মার্টফোনের প্যাটার্ন লক ভুলে গেলে যেভাবে উদ্ধার করবেন অথবা স্মার্টফোনের প্যাটার্ন লক ভুলে গেলে যা করবেন এ সম্প কের্ বিস্তারিত জানতে পারাম। পোস্টটি কেমন লাগলো কমেন্ট করে জানান। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button