Trending

ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন নিয়ম

ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ কি?

ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ কি?

কোন পরীক্ষার্থী যদি মনে করেন ভাল পরিক্ষা দেওয়া সত্ত্বেও রেজাল্ট খারাপ হয়েছে বা প্রত্যাশা অনুযায়ী হয় নি, তাদের পরীক্ষার খাতা পুনরায় মূল্যায়ন করার পদ্বতিই হল পুনঃনিরীক্ষণ বা রেজাল্ট বোর্ড চ্যালেন্জ বলে । ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন জানাটা বর্তমানে খুব জরুরি। কেননা, বর্তমান সময়ে নিরীক্ষকদের খাতা মূল্যায়ন নিয়ে বেশ প্রশ্ন উঠেছে। ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন নিয়ম

যেকোন শিক্ষার্থীর উজ্জ্বল ভবিষ্যতের সাথে ভাল ফলাফল খুব বেশি জড়িত। কেননা, একটি ভাল ফলাফল শিক্ষার্থীর পড়াশুনার মনোভাবকে অনেক ত্বরান্বিত করে। সেই সাথে প্রাপ্ত ফলফল বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে অনেক বড় ভূমিকা রাখে।

অনেক সময় শিক্ষার্থীরা ভাল পরিক্ষা দিলেও অনিচ্ছাকৃত ভাবে ফলাফলে কিছু ভুল আসে। এমন উদাহারন অনেক রয়েছে যে, একজন ফেল করা শিক্ষার্থীও পরবর্তী সময়ে ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন করে জিপিএ গোল্ডেন ৫ পেয়েছে।

অনেক শিক্ষার্থীই ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ করতে চায় কিন্তু তারা ভাবে ফলাফল পুনঃনিরীক্ষণ আবেদন একটি কঠিন ও সময় সাপেক্ষ কাজ। অনেকে আবার বিভিন্ন মাধ্যমে আবেদন টি করিয়ে নেয়।কিন্তু, আজকের পর থেকে আমাদের আর্টিকেল টি যারা পড়বে তারা সবাই ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন করতে পারবে ঘরে বসেই।

কারা রেজাল্ট পুনঃনিরীক্ষণ আবেদন করতে পারবে?

এসএসসি, এইচএসসি, জেএসসি বা পিএসসি পরীক্ষায় যারা আশানুরুপ ফলাফল করতে পারেন নি তারা চাইলে তাদের শিক্ষা বোর্ড বরারবর তাদের পরিক্ষার নম্বর পুনরায় মূল্যায়ন করার আবেদন করতে পারবেন। কিন্তু এই পুনঃনিরীক্ষণ প্রক্রিয়ায় পরিক্ষার্থীর খাতায় সব উত্তরপত্রের নাম্বার সঠিকভাবে লিখা হয়েছে কিনা বা যোগ ফল এ কোন ভুল রয়েছে কিনা তা আবার দেখা হয় । উল্লেখ্য যে, ফলাফল পুনঃমূল্যায়ন বা বোর্ড চ্যালেঞ্জ করার ক্ষেত্রে কারো প্রাপ্ত নম্বর যদি বৃদ্ধি পায় তবে তা বাড়িয়ে দেওয়া হয়। এবং জিপিএ আবারো হিসেব করে ঘোষনা করা হয়। কিন্তু ভয় পাবার কোন কারণ নেই, কখনও পূর্বের প্রাপ্ত নম্বর কমানো হয় না বা পরিবর্তন করা হয় না যদিনা নম্বর বাড়ে।

রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়ম।

এসএসসি, এইচএসসি, জেএসসি বা পিএসসি রেজাল্ট প্রকাশিত হওয়ার পর পরেই শিক্ষার্থীরা পুনঃনিরীক্ষণ  আবেদন বা বোর্ড চ্যালেন্জ আবেদন করতে পারবে । যেকোন রেজাল্ট প্রকাশিত হওয়ার পর সাধারনত চার- পাচ দিনের মধ্যেই ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ করার বিজ্ঞপ্তি সংশ্লিষ্ট ওয়েবসাইটে প্রকাশিত হয়। সংশ্লিষ্ট ওয়েবসাইট ভিজিট করলেই আবেদন করা যায় খুব সহজেই। তাছাড়া, একটি আর্টিকেল যুক্ত করে দিয়েছি যা বেশ উপকারি হবে আপনার জন্য। পড়ার জন্য এখানে ক্লিক করুন

এইচএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়মঃ

এইচএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়ম নিয়ে আমাদের এই ওয়েবসাইটেই একটি ডেডিকেটেড আর্টিকেল রয়েছে। এইখানে ক্লিক করলেই তা পড়তে পারবেন।

এসএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়মঃ

এইচএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়ম আছে। তেমনি এসএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়ম নিয়ে আমাদের এই ওয়েবসাইটেই একটি ডেডিকেটেড আর্টিকেল রয়েছে। এইখানে ক্লিক করলেই তা পড়তে পারবেন। আর্টিকেল টি পড়লে আপনি ঘরে বসেই আবেদন টি নিজেই করতে পারবেন।

জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়মঃ

এইচএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়ম কিংবা এসএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়ম নিয়ে আমাদের এই ওয়েবসাইটেই ডেডিকেটেড আর্টিকেল রয়েছে। উপরেই এর লিংক দেয়া আছে। তাছাড়া এইখানে ক্লিক করলেই কিভাবে জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন আপনি ঘরে বসেইতাও জেনে যাবেন।

ভিডিওটি দেখে নিলে ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়ম সম্পর্কে একদম পরিপূর্ণ ধারনা পাওয়া যাবে।

 

আমরা সব সময় শিক্ষামূলক কন্টেন্ট পাবলিশ করে থাকি। সবার আগে আমাদের ওয়েবসাইটে আপনি সকল শিক্ষা নিউজ পেয়ে যাবেন। এইখানে ক্লিক করে আরো নিউজ পড়তে পারেন, যা হয়ত আপনার জানা প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button