ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচার উপায় | ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়

ফেসবুক হ্যাক থেকে বাঁচার উপায়

বর্তমান বিশ্বের সবচেয়ে পরিচিত ও জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। দিনের অবসর সময়ের বেশিরভাগ সময় আমাদের ফেসবুকেই কাটে। কাজের বা অফিসের ফাঁকে একটু সময় পেলেই ফেসবুকে প্রবেশ করেন না এমন ব্যক্তি সাধারণত পাওয়া যাবেনা।

ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্যৃ ফেসবুকে একাধিক নিরাপত্তা ফিচার থাকলেও হ্যাকাররা নানাভাবে আমাদের বোকা বানিয়ে মুহূর্তের মধ্যে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করছে। শুধু অ্যাকাউন্ট হ্যাক করেই এসব হ্যাকাররা শান্ত থাকেনি। ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করার পর তথ্য চুরি হয়ে যাচ্ছে। ভুক্তভোগীর পরিচিত ব্যক্তিদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে অর্থ। এছাড়াও, ভুক্তভোগীকে ব্ল্যাক মেইলও করার ঘটনাও ঘটছে।

আরও পড়ুন:

ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধার করবেন যেভাবে

যেভাবে বন্ধ করবো ফেসবুকের কমেন্ট সেকশন

ফেসবুক গ্রুপের নোটিফিকেশন বন্ধের উপায়

 

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করার জন্য বেশ কিছু পথ অনুসরণ করে থাকে হ্যাকাররা। বিভিন্ন ফিশিং বা হ্যাকিং লিংকের মাধ্যমে সাধারণত ফেসবুক হ্যাক করা হয়ে থাকে। তবে কয়েকটি উপায় জানা থাকলে সহজেই আপনি হ্যাকারদের কবল থেকে রক্ষা পেতে পারেন। তাহলে জেনে নিন ফেসবুক হ্যাক হওয়া থেকে রক্ষার উপায়।

ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়

কোনো লিঙ্কে ক্লিক করার আগে ভাবুন

যে কোনো লিঙ্কে ক্লিক করার আগে একটু ভেবে নিন। হ্যাকাররা অনেক সময় বিভিন্ন লিংকের মাধ্যমে আপনাকে প্রলোভন দেখায়। আপনি লিঙ্কে ক্লিক করা মাত্র আপনার ফেসবুক অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ অন্য জনের হাতে চলে যেতে পারে। তাই, কোন লিঙ্কে ক্লিক করার আগে সাবধান হোন।

 

বিস্তারিত না জেনে অ্যাপস ডাউনলোড করবেন না

ফোনে কোন অ্যাপস ডাউনলোড করার আগেও এই অ্যাপস সম্পর্কে বিস্তারিত জেনে নিন। কারণ, বিভিন্ন অ্যাপের মাধ্যমে ম্যালওয়ার আপনার ব্যবহৃত ডিভাইসে প্রবেশ করে আপনার তথ্য চুরি করে পারে।

 

আরও পড়ুন:

মোবাইল ফোন কি? মোবাইল ফোনের জনক, বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা

মোবাইল বা সেলুলার ফোন কি? মোবাইল ফোন কত প্রকার ও কী কী?

ই মেইল কি বা কাকে বলে? ইমেইল এর সুবিধা ও অন্যান্য তথ্য

 

পাসওয়ার্ড সুরক্ষা রাখতে হবে

কখনো আপনার ফেসবুক পাসওয়ার্ড অন্য কারো সাথে শেয়ার করবেন না। কারণ, ফেসবুক পাসওয়ার্ড শেয়ার করলে অন্য কারো দ্বারা আপনার একাউন্ট ক্ষতির সন্মুখীন হতে পারে। তাই এ ব্যাপারে সচেতন থাকুন।

 

নিয়মিত ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন

নিয়মিত ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করুন। ১৫ দিন পর পর ফেসবুকের পাসওয়ার্ড পরিবর্তন করলে সবচেয়ে ভালো। কখনো সহজ পাসওয়ার্ড দিবেন না। পাসওয়ার্ড দেওয়ার সময় স্পেশাল ক্যারেক্টার, ক্যাপিটল লেটার ব্যবহার করুন।

Two step verification চালু

আপনার অনুমতি ছাড়া যেন কেউ আপনার ফেসবুক একাউন্টে লগ ইন করতে না পারে সেজন্য Two step verification চালু করুন। তাহলে আপনার ফেসবুকের পাসওয়ার্ড অন্য কেউ জানা সত্বেও আপনার ফেসবুক একাউন্টে প্রবেশ করতে পারবে না।

 

ই-মেল ও মোবাইল নম্বর নিরাপদ রাখুন

আপনি যে ই-মেল বা মোবাইল নম্বর দিয়ে ফেসবুক একাউন্ট ক্রিয়েট করেছেন সেটি নিরাপদ রাখুন। না হলে হ্যাকার আপনার ইমেইল বা ফোন নম্বর হ্যাক করে আপনার ফেসবুক একাউন্ট হ্যাক করতে পারে।

 

ব্যবহার শেষে ফেসবুক একাউন্ট লগ আউট করুন

অফিস কিংবা সাইফার ক্যাফে যেখানেই ফেসবুক লগইন করুন না কেন ব্যবহার শেষে অবশ্যই লগ আউট করতে হবে। তা না হলে অন্যকেউ আপনার অ্যাকাউন্টে প্রবেশ করে ক্ষতি করতে পারে।

 

বিকল্প ই-মেল আইডি যোগ করুন

ফেসবুক অ্যাকাউন্টে বিকল্প ই-মেল আইডি যোগ করুন। কারণ, কোন কারণে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলে ফেসবুক আপনার দ্বিতীয় ই-মেলে অ্যাকাউন্ট পুনরুদ্ধারের জন্য তথ্য পাঠাবে।

 

আরও পড়ুন:

টেলিগ্রামে মেসেজ শিডিউল করবেন যেভাবে

হোয়াটসঅ্যাপে কেউ ব্লক করলে বুঝবেন যেভাবে

জিমেইল পাসওয়ার্ড ভুলে গেলে উদ্ধার করবেন যেভাবে

সন্দেহভাজন ব্যক্তির ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ না করা

অপরিচিত কোন ব্যক্তির ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করার আগে অবশ্যই তার প্রোফাইল চেক করে নিতে হবে। কোন সন্দেহ হলে ফ্রেন্ড রিকোয়েস্ট রিমোভ করে দিতে হবে।

ব্যক্তিগত কোনো ছবি, তথ্য ফেসবুকে শেয়ার না করা

একেবারে ব্যক্তিগত কোনো ছবি বা তথ্য যেমন: ফোন নম্বর, ই-মেল এড্রেস ইত্যাদি ফেসবুকে শেয়ার করা যাবে না।

#########

Leave a Reply

Your email address will not be published.

Back to top button