ফেসবুক প্রোফাইল ও পেজ ভেরিফাই করার নিয়ম

ফেসবুক প্রোফাইল, পেজ ভেরিফাই করতে করনীয়

বিশ্বের অন্যতম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করার সময় অনেক সেলিব্রেটি কিংবা প্রতিষ্ঠানের ফেসবুক প্রোফাইল বা ফেসবুক পেজের নামের পাশে একটি নীল ব্যাজ দেখতে পান। মাঝে মাঝে আপনি সাদা ব্যাজও লক্ষ্য করে থাকবেন।

এসব নীল বা সাদা ব্যাজ আমাদের সহজেই বুঝিয়ে দেয় যে, পেজ বা অ্যাকাউন্টটি ভেরিফায়েড। অর্থাৎ এটি কোন ভুয়া ফেসবুক একাউন্ট বা ফেসবুক পেজ নয়। এটি ফেসবুক কর্তৃক স্বীকৃত একটি ফ্যানপেজ।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম, যা সবাই ব্যবহার করতে পারে। তবে, কেউ ইচ্ছা করলেই তার নিজের ফেসবুক প্রোফাইল বা ফেসবুক পেজ ভেরিফায়েড করতে পারে না। মূলত বিখ্যাত ব্যক্তি, সাংবাদিক, সংবাদ মাধ্যম, সরকারি কর্মকর্তা, জনপ্রিয় প্রতিষ্ঠান, বিভিন্ন সংগঠন ও বিভিন্ন ব্র্যান্ড ইত্যাদিকে এই ব্যাজ দেওয়া হয়।

আরও পড়ুন:

টেলিগ্রামে মেসেজ শিডিউল করবেন যেভাবে

যেভাবে বন্ধ করবো ফেসবুকের কমেন্ট সেকশন

হোয়াটসঅ্যাপে কেউ ব্লক করলে বুঝবেন যেভাবে

 

ফেসবুক একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম হওয়ার কারণে যে কেউ যে কোন নামে ফেসবুক একাউন্ট বা পেজ তৈরি করতে পারেন এবং নিয়মিত হালনাগাদও করতে পারেন। এতে কোনো অথেনটিক পরিচয়ের দরকার হয়না। যেহেুতু সঠিক পরিচয় ছাড়া ভিন্ন নামে পেজ বা একাউন্ট তৈরি করা যায় সেজন্য অনেক বিখ্যাত প্রতিষ্ঠান এবং ব্যক্তি ক্ষতির মুখে পড়েছেন। কারণ ওইসব প্রতিষ্ঠান কিংবা ব্যক্তির নাম ব্যবহার করে ‍ভুয়া ফেসবুক পেজ কিংবা ফেসবুক একাউন্ট তৈরি করা হচ্ছে। এর কারণে ক্ষতিগ্রস্থ হচ্ছে ব্যক্তি বা প্রতিষ্ঠান।

এসব ফেক অ্যাকাউন্ট থেকে মূল অ্যাকাউন্ট আলাদা করে দেখানোর জন্যই ফেসবুকের একটি নিজস্ব ভেরিফিকেশন পদ্ধতি রয়েছে। এই ভেরিফিকেশনে উত্তীর্ণ একাউন্ট বা পেজের পাশে নীল রঙের একটি টিক চিহ্ন থাকে।

ফেসবুক একাউন্ট বা ফেসবুক পেজ ভেরিফিকেশন করার জন্য আবেদন করতে হয়। আবেদন পাওয়ার পর ফেসবুক কর্তৃপক্ষ ফেসবুক একাউন্ট বা পেজটি যাচাই করে ফেসবুক প্রোফাইল বা পেজে ‘ভেরিফিকেশন’ ব্যজ দেন।  ফেসুবক পেজ বা ফেসবুক আইডির সত্যতা নিশ্চিতকরণ ও গ্রহণযোগ্যতা বাড়াতে দীর্ঘদিন ধরে ফেসবুক এমন সুবিধা দিচ্ছে।

জেনে নিন কীভাবে ফেসবুক প্রোফাইল বা পেজ ভেরিফাইয়ের জন্য আবেদন করবেন–

 

ফেসবুক প্রোফাইল ও পেজ ভেরিফায়েড করার উপায়

  • প্রথমে Facebook Help Center এর Verify Your Page or Profile অপশনে যেতে হবে। Verify Your Page or Profile যেতে এখানে ক্লিক করুন।
  • এরপর দেখবেন লিখা রয়েছে what are you verifying? এখানে দুটো অপশন থাকবে Page ও Profile।. আপনি যেটি ভ্যারিফাই করতে চান সেটি সিলেক্ট করুন।
  • তারপর ফেসবুক পেজ ভ্যারিফাই করতে চাইলে কোন পেজ ভ্যারিফাই করতে চান সেটি সিলেক্ট করতে বলবে। আর প্রোফাইল করতে চাইলে এমন কোন অপশন থাকবে না।
  •  তারপর দেখবেন নিচে Confirm authenticity নামে একটি অপশন শো করছে। সেখানে Document type সাবমিট করতে হবে যাতে ফেসবুক কর্তৃপক্ষ মনে করে আপনি আসলে প্রতিষ্ঠান বা সঠিক ব্যক্তি।
  • ডুকুমেন্ট হিসাবে আপনি Driving license, Passport, National identity card,Tax failing, Recent utility bill, Article of incorporation সাবমিট করতে পারবেন।
  • Document type অপশনে ক্লিক করুন। তারপর সিলেক্ট করুন আপনি কোন ডকুমেন্ট সাবমিট করতে চান।
  • তারপর নিচে Add document অপশনে ক্লিক করে ‍উপরে যে ডুকমেন্ট সিলেক্ট করেছেন সেটির স্ক্যান কপি আপলোড করুন।
  • এবার আপনার পেজ বা প্রোফালের Category সিলেক্ট করুন।
  • তারপর নিচে দেশের নাম লিখুন।
  • তারপর কিছু Optional ডকুমেন্ট সাবিমট করার খালি ঘর দেখতে পাবেন। যেমন: Audience (Optional), Also known as (Optional), Add up to 5 articles, social media accounts and other links that show your Page or profile is in the public interest. Paid or promotional content won’t be considered. (Optional). আপনি চাইলে সেগুলো করতেও পারেন আবার নাও করতে পারবে। করলে দ্রুত আপনার পেজ বা প্রোফাইল ভ্যারিফাইড হবে।
  • তারপর  Send বাটনে ক্লিক করে সাবমিট করুন।

এই ধাপগুলো সঠিকভাবে অনুসরণ করলে কয়েক মিনিটের মধ্যে ফেসবুক কর্তৃপক্ষ আপনার আবেদনের অবস্থা জানাবে। এরপর আপনার ফেসবুক পেজ বা ফেসবুক প্রোফাইল ভেরিফায়েড হওয়ার জন্য প্রসেস করবে। প্রসেস করার পর আপনাকে জানিয়ে দিবে আপনার প্রোফাইল বা পেজ ভ্যারিফাইড হওয়ার উপযুক্ত কিনা।

 

আরও পড়ুন:

ফেসবুক গ্রুপের নোটিফিকেশন বন্ধের উপায়

গুগলে দ্রুত সঠিক তথ্য খুঁজে পাওয়ার কৌশল

লুকিয়ে আপনার হোয়াটসঅ্যাপে কেউ ঢুকছে কি না বুঝবেন যেভাবে

############

রিলেটেড সার্চ: ফেসবুক প্রোফাইল, পেজ ভেরিফাই করবেন কীভাবে, ফেসবুক প্রোফাইল ভেরিফাই করবো কীভাবে, ফেসবুক পেজ ভেরিফাই করবো কীভাবে, ফেসবুক আইডি ভেরিফাই করব কীভাবে? ফেসবুক পেজ ভেরিফাই করার নিয়ম, ফেসবুক একাউন্ট ভেরিফাই করার নিয়ম, ফেসবুক পেজ ভেরিফাই করতে করনীয়, ফেসবুক একাউন্ট ভেরিফাই করতে করনীয়, How to verify Facebook profile and page.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button