ফেসবুক আইডি হ্যাক হলে উদ্ধার করবেন যেভাবে

ফেসবুক আইডি হ্যাক হলে ফিরে পাওয়ার উপায়

বর্তমানে বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। দিনের অবসর সময়ের বেশিরভাগ এখন ফেসবুকেই কাটে। কাজের বা অফিসের ফাঁকে সামান্য সময় পেলেই সাইটটিতে প্রবেশ করেন না এমন ব্যক্তি খোঁজে পাওয়া দুষ্কর। ব্যহারকারীদের সুবিধার বিষয়টি মাথায় রেখে একের পর এক ফিচার যোগ করছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক অ্যাকাউন্টকে নিরাপদ রাখতে ফেসবুকের একাধিক নিরাপত্তা ফিচার থাকলেও নানাভাবে ব্যবহারকারীদের বোকা বানিয়ে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করছে হ্যাকাররা। শুধু অ্যাকাউন্ট হ্যাক করেই এসব হ্যাকাররা শান্ত থাকেনি। ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চুরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া সহ নানাভাবে ব্ল্যাকমেইল করার ঘটনাও ঘটছে।
ব্যবহারকারীর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করতে বেশ কিছু পন্থা অবলম্বন করে হ্যাকাররা। বিভিন্ন ফিশিং এবং হ্যাকিং লিংকের মাধ্যমে সাধারণত ব্যবহারকারীদের বোকা বানিয়ে ফেসবুক হ্যাক করা হয়ে থাকে।

কোন হ্যাকার ইচ্ছে করলেই আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে না। যদি আপনি তাকে হ্যাক করার সুযোগ না দেন। অর্থ্যাৎ আইডি হ্যাক করার জন্য হ্যাকার সবসময় জাল পেতে বসে থাকে। আপনাকে বিভিন্ন প্রলোভন দেখায় বিভিন্ন লিঙ্কে ক্লিক করার জন্য। কিন্তু আপনি ক্লিক করা মাত্রই আপনার একাউন্ট হ্যাক হয়ে যেতে পারে।

তবে, কোন কারণে যদি আপনি হ্যাকারদের কবলে পড়ে যান এবং আপনার আইডি হ্যাকার বা অন্যকোন ব্যক্তি হ্যাক করে নেয় তাহলেও আপনি আপনার আইডি ফেরত পেতে পারেন। আজকের এই পোস্টে আমি জানাবো ফেসবুক আইডি হ্যাক হলে কীভাবে উদ্ধার করবেন। তাহলে চলুন শুরু করি……

কীভাবে বুঝবো আমার ফেসবুক আইডি হ্যাক হয়ে গেছে?

আপনি ফেসবুকের Email address অথবা Phone number এবং Password দিয়ে প্রবেশের সময় যদি দেখেন আপনি প্রবেশ করতে পারছেন না। তাহলে বুঝবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেছে। অথবা ফেসবুকের Privacy & Settings অপশনে ক্লিক করার পর Settings অপশনে ক্লিক করে তারপর Security and login অপশনে ক্লিক করে Where You’re Logged In অপশনে ক্লিক করলে আপনি আপনার একাউন্ট যেখানে যেখানে লগইন করেছেন সকল তথ্য দেখতে পাবেন। যদি দেখেন কোন ডিভাইসে আপনি লগইন করা না সত্বেও লগইন করা আছে বা অতীতে হয়েছে তাহলে বুঝবেন আপনার একাউন্ট হ্যাক হয়ে গিয়েছে।

আরও পড়ুন:

ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচার উপায়

ফেসবুক প্রোফাইল ও পেজ ভেরিফাই করার নিয়ম

ফেসবুক আইডি হ্যাক হলে ফিরে পাওয়ার উপায় কী?

>> হাক হওয়া ফেসবুক অ্যাকাউন্ট ফিতে পেরে প্রথমে আপনার মোবাইল অথবা কম্পিউটারের যে কোন ব্রাউজারে প্রবেশ করে এড্রেস বারে www.facebook.com/hacked এ লিংকটি টাইপ করতে হবে। আপনি এ লিংকটি কপি করে নিয়ে পেস্ট করলেও হবে অথবা এ লিংকে ক্লিক করুন। আপনাকে যে কোন একটি ব্রাউজারে নিয়ে যাবে।

>> তারপর একটি পেজ আসবে সেখান থেকে ‘my account is compromised’ লিঙ্কে ক্লিক করতে হবে।

>> তারপর আপনার ফেসবুক অ্যাকাউন্ট যে মোবাইল নম্বর বা ইমেইল দিয়ে খুলেছেন সেটি উল্লেখ্য করতে বলবে। আপনি এখানে দুটি অপশন পাবেন। অপশনে ইমেইল অথবা ফোন নাম্বার যেকোন একটির ইনফরমেশন দিন।

>> আপনার দেওয়া প্রদত্ত তথ্য সঠিক হলে আপনার অ্যাকাউন্টটি দেখাবে। তারপর আপনার বর্তমান কিংবা পুরাতন Password চাইবে। এখানে পুরাতন Password টি দিয়ে “Continue” করুন।

>> হ্যাকার যদি এরই মধ্যে Email address পরিবর্তন করে না থাকে তাহলে আপনার Email এ রিকভারি অপশন পাঠানো হবে। এভাবে আপনি হ্যাকড হওয়া ফেসবুক একাউন্ট উদ্ধার করতে পারেন।

> তবে, হ্যাকার যদি Email address, Phone number সহ লগইন এর সকল প্রয়োজনীয় তথ্য পরিবর্তন করে ফেলে তাহলে Need another way to authenticate? -> Submit a request to Facebook এ ক্লিক করলে ফেসবুক অ্যাকাউন্টটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় তথ্য ও অ্যাকাউন্ট সরবরাহের ফর্ম পূরণের মাধ্যমে হ্যাকড হওয়া ফেসবুক একাউন্ট উদ্ধার করা সম্ভব।

আরও পড়ুন:

যেভাবে বন্ধ করবো ফেসবুকের কমেন্ট সেকশন

ফেসবুক গ্রুপের নোটিফিকেশন বন্ধের উপায়

টেলিগ্রামে মেসেজ শিডিউল করবেন যেভাবে

########

Leave a Reply

Your email address will not be published.

Back to top button