ফরজ গোসলের দোয়া, নিয়ত ও নিয়ম

ফরজ গোসল করার পদ্ধতি

ফরজ গোসল

ফরজ গোসল কী? কেন ফরজ গোসল করা হয়?

কারণে অকারণে আমরা প্রতিদিনি গোসল করে থাকি। কিন্তু ফরজ গোসল গোসল হলেও একটু ভিন্ন কারণে এই গোসল প্রয়োজন হয়। মূলত নাপাকী থেকে পবিত্রতা অর্জনের উদ্দেশ্যে ফরজ গোসল করা হয়।

তবে, অনেকে আছেন যারা ফরজ গোসল কী?  ফরজ গোসলের নিয়ম কী? কীভাবে ফরজ গোসল করতে হয়? ফরজ গোসলের ফরজ কী কী ?   ইত্যাদি জানেন না। তাদের জন্য আজ আমরা ফরজ গোসল নিয়ে আলোচনা করবো। তাহলে চলুন গোসলের নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

 

ফরজ গোসল করার নিয়ম

মূলত পবিত্রতা অর্জনের জন্য ফরজ গোসল করার হয়। সেজন্য পবিত্র হওয়ার নিয়ত প্রথমে নিয়ত করতে হবে। স্ত্রী-সঙ্গম, স্বপ্নদোষ, ঋতুগ্রাব, প্রসব, প্রসাব ইত্যাদি কারণে নাপাকি এসে থাকলে প্রথমে নাপাকি দূর করার জন্য নিয়ত করতে হবে। এরপর লজ্জাস্থানে নাপাকি লেগে থাকলে তা ভালোভাবে পরিষ্কার করতে হবে। তারপর দুই হাত কব্জি পর্যন্ত ধুয়ে হবে। সাবান জাতীয় কিছু দিয়ে পরিষ্কার করলে ভালো তবে না হলেও সমস্যা নেই।

এরপর নামাজের অজুর মতো করে পূর্ণাঙ্গ ওজু করতে হবে। এরপর পানি দিয়ে প্রথমে মাথা ভিজিয়ে নিতে হবে। এরপর প্রথমে শরীরের ডান অংশ এবং পরে বাম অংশে পানি ঢালতে হবে। তারপর সারা শরীরে পানি ঢালতে হবে।

আরও পড়ুন- গোসলের প্রকার, ফরজ, সুন্নত ও মুস্তাহাব কয়টি ও কি কি?

ফরজ গোসলের দোয়া

বাংলা উচ্চারণ- ‘নাওয়াইতুয়ান গোছলা লিরাফিল জানাবা-তি।’

 

ফরজ গোসল এর নিয়ত

বাংলা উচ্চারণ- “নাওয়াইতুল গুছলা লিরাফইল জানাবাতি।”

বাংলা অর্থঃ আমি নাপাকি থেকে পাক হওয়ার জন্য গোসল করছি।

####

পোস্টটি ভালো লাগলে শেয়ার করবেন। কারণ, এতে যদি একটি মানুষের উপকার হয় । তাহলে আপনিও তার মতো সওয়াব পাবেন। ধন্যবাদ।

 

People are also searching this post as: ফরজ গোসলের নিয়ম, ফরজ গোসলের দোয়া, ফরজ গোসল করার নিয়ম, ফরজ গোসলের নিয়ম হাদিস, ফরজ গোসল কিভাবে করতে হয়, ফরজ গোসল না করে কি নামাজ পড়া যাবে, ফরজ গোসল না করতে পারলে করণীয়, গোসল ফরজ অবস্থায় সেহরি খাওয়া যাবে, গোসল ফরজ অবস্থায় রোজা, গোসল ফরজ অবস্থায় নামাজ, গোসল ফরজ অবস্থায় মারা গেলে, অসুস্থ অবস্থায় ফরজ গোসল, ফরজ গোসল আদায়ের নিয়ম, ফরজ গোসলের নিয়ত, ফরজ গোসলের বিধান কি, ফরজ গোসলের ফরজ, ফরজ গোসল করতে ভুলে গেলে, ফরজ গোসল কাকে বলে, ফরজ গোসলের ওযুর নিয়ম, ফরজ গোসল কি, গোসল ফরজ, গোসল ফরজ কয়টি ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button