প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ ২০২২

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক চাকরিপ্রার্থীদের অপেক্ষার অবসান হতে যাচ্ছে। ইতিমধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের নিয়োগ পরীক্ষার তারিখ প্রকাশ করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্যসূত্রে, আগামী এপ্রিল মাসে অনুষ্ঠিত হবে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা।

গত ১০ মার্চ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপতিত্বে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বিষয়ে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। আজকের এই পোস্টে আমরা সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২ নিয়ে বিস্তারিত জানানোর চেষ্টা করবো।

 

প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ ২০২২

২০২০ সালের  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তিটি দেশের ইতিহাসে সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি। যার অনলাইন আবেদন শুরু হয় ২০২০ সালের ২৫ অক্টোবর।  এ নিয়োগ বিজ্ঞপ্তিতে মোট আবেদন করেছে ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন চাকরিপ্রার্থী।

এরমধ্যে, সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ঢাকা বিভাগে। ঢাকা বিভাগে আবেদনকারীর সংখ্যা ২ লাখ ৪০ হাজার ৬১৯টি। এরপর রয়েছে রাজশাহী বিভাগ। রাজশাহী বিভাগে আবেদন জমা পড়েছে ২ লাখ ১০ হাজার ৪৩০, খুলনায বিভাগে ১ লাখ ৮ হাজার ৬০৩ টি, চট্টগ্রাম বিভাগে ১ লাখ ৯৯ হাজার ২৩৬টি, বরিশাল বিভাগে ১ লাখ ৯ হাজার ৩৪৪টি, সিলেট বিভাগে ৬২ হাজার ৬০৭টি, ময়মনসিংহ বিভাগে ১ লাখ ১২ হাজার ২৫৬টি এবং রংপুর বিভাগে ১ লাখ ৯৬ হাজার ১৬৬টি।

 

প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ শূন্য পদ

প্রাথমিকের ইতিহাসে সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তিটিতে মোট শূন্য পদ রয়েছে ৪৫ হাজার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্যসূত্রে, ২০২০ সালের ২০ অক্টোবর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের ৩২ হাজার ৫৭৭টি শূন্য পদে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। কিন্তু মহামারি করোনার কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এরমধ্যে, অবসরজনিত ও অন্যান্য কারণে আরও ১০ হাজারেরও অধিক প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের পদ শূন্য হয়ে পড়েছে। যার কারণে মন্ত্রণালয় আগের বিজ্ঞপ্তির শূন্য পদ ও বিজ্ঞপ্তির পরের শূন্য পদ মিলিয়ে প্রায় ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

 

 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ ২০২২

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক চাকরিপ্রার্থীদের অপেক্ষার অবসান হতে যাচ্ছে। মোট পাঁচ ধাপে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সূত্রমতে, আগামী এপ্রিল মাসের ০১, ০৮, ১৫, ২২ ও ২৯ তারিখে ঢাকায় পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে দুই শিফটে। প্রথম শিফটের পরীক্ষা সকাল ১০টা থেকে শুরু হবে আর দ্বিতীয় শিফটের পরীক্ষা বিকাল ৩টা থেকে শুরু হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের পরবর্তীতে মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button