প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ ২০২২ পরীক্ষার তারিখ, সময়, শুন্যপদ, প্রার্থী সংখ্যা

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ ২০২২ পরীক্ষার তারিখ

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২ পরিক্ষার তারিখ

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ ২০২২ পরীক্ষার তারিখ এখন পর্যন্ত চূড়ান্ত ঘোষণা করা হয়নি। তবে পরীক্ষাগুলো এপ্রিল মাসের মধ্যে শেষ করা হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। আগামী ১৮, ১৫, ২২, ও ২৯ এপ্রিল ২০২২ মোট পাঁচটি ধাপে প্রাথমিক শিক্ষক নিয়োগ লিখিত পরীক্ষা ২০২২ হবার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট সূত্র। যদিও চূড়ান্ত খবর এখনো পাওয়া যায় নি। চূড়ান্ত খবর প্রকাশ হবার সাথে সাথেই আমাদের সাইটে পাবেন।

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ ২০২২ পরীক্ষার সময়

আমরা জানি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষায় দুইটি ধাপ থাকে। প্রথম ধাপটি লিখিত পরীক্ষা। দ্বিতীয় ধাপে ভাইভা পরীক্ষা হয়। প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২ অতি সন্নিকটে। প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা ১ এপ্রিল থেকে অনুষ্ঠিত হবে। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২ সর্বমোট পাঁচটি ধাপে অনুষ্ঠিত হবে। ১ এপ্রিল ২০২২ থেকে শুরু হয়ে ২৯ এপ্রিল ২০২২ তারিখে শেষ হবে। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২ দুই শিফটে দিতে হবে। প্রথম শিফটে অনুষ্ঠিত হবে সকাল ১০ ঘটিকায় এবং দ্বিতীয় শিফট অনুষ্ঠিত হবে বিকাল ৩ ঘটিকায়। এসব তথ্য নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী।

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২ এ কত শূন্যপদ?

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ ২০২২ বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে বড় শিক্ষক নিয়োগ পরীক্ষা। ৩২ হাজার ৫৭৭ শূন্য পদে নিয়োগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ২০২০ সালের অক্টোবর মাসে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। কিন্তু করোনার দীর্ঘ সময় সকল প্রকার নিয়োগ পরীক্ষা বন্ধ থাকায় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা স্থগিত ছিল। ৩২৫৭৭ পদে নিয়োগের কথা থাকলেও, বিগত দুবছর করোনাকালীন সময়ে কোন পরীক্ষা না নেওয়ার ফলে আরও ১০,০০০ এর বেশী সহকারী শিক্ষক পদ শূন্য হয়েছে। ফলে দেশের অনেক বিদ্যালয় শিক্ষকের ঘাটতি সমস্যা সৃষ্টি হয়েছে। শূন্যপদ পূরণের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় বিজ্ঞপ্তি প্রকাশ করে যে পূর্বের ৩২৫৭৭ শূন্যপদের সাথে আরো ১০,০০০ সহকারী শিক্ষক নিয়োগ দেয়া হবে। এতে সর্বমোট শিক্ষক নিয়োগ হবে ৪৫,০০০ হাজার।

 প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২ এ প্রার্থী সংখ্যা কত?

বাংলাদেশের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ইতিহাস দেখলে আমরা জানতে পারি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০২২ এ যাবৎকালের সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি। প্রায় ৪৫,০০০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হচ্ছে। বিপরীতে আবেদন সংখ্যাও কম নয়। সারাদেশে সর্বমোট ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী আবেদন করেছেন। কোন জেলায় কতজন আবেদন করেছেন তা দেয়া হলো।

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২ এ জেলাভিত্তিক মোট আবেদন তালিকা

বিভাগ

আবেদন সংখ্যা

ঢাকা

২ লাখ, ৪০ হাজার, ৬১৯ টি

রাজশাহী

২ লাখ ২০ হাজার ৪৩০ টি 

খুলনা

১ লাখ ৭৮ হাজার ৮০৩ টি

ময়মনসিংহ 

১ লাখ ১২ হাজার ২৫৬ টি

চট্টগ্রাম

১ লাখ ৯৯ হাজার ২৩৬ টি

বরিশাল

১ লাখ ৯ হাজার ৩৮৮ টি

সিলেট

৬২ হাজার ৬০৭ টি

রংপুর 

১ লাখ ৯৬ হাজার ১৬৬ টি

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২ এর নম্বর বন্টনপ্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২ এর নাম্বার বন্টন

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২ পরীক্ষায় ভালো করতে হলে অবশ্যই আপনাকে পরীক্ষার নম্বর বন্টন ভালোভাবে জানতে হবে। আশা করি আপনারা অবশ্যই নাম্বার বন্টন ভালোভাবেই জানেন। তবুও পরীক্ষার্থীদের সুবিধার্থে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার নম্বর বন্টন দেয়া হল।

প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২২ এর প্রবেশ পত্র ডাউনলোড বা এডমিট কার্ড ডাউনলোড পদ্ধতি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার তারিখ এখনো প্রকাশিত করা হয়নি। শিক্ষক নিয়োগ ২০২২ এর এডমিট কার্ড ডাউনলোড করার লিঙ্ক এই পোস্টটিতেই পেয়ে যাবেন। কিভাবে প্রাথমিক শিক্ষক নিয়োগ ২০২০ পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড করবেন তা নিয়ে আমাদের বিস্তারিত একটি পোস্ট রয়েছে। নিচের বাটনে ক্লিক করে পোস্টটি পড়ে নিন এবং আপনার এডমিট কার্ড ডাউনলোড করুন। পরীক্ষা শুরুর পাঁচ দিন আগে অনলাইনে এডমিট কার্ড বা প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

এডমিট কার্ড ডাউনলোড করতে 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button