নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

ndc.edu.bd

নটরডেম কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ অথবা এনডিসি এইচএসসি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ নটরডেম কলেজের অফিসিয়াল ওয়েবসাইটে  (ndc.edu.bd) প্রকাশ করা হয়েছে।

মূলত, সকল কলেজে ভর্তির জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে এবং স্ব স্ব কলেজ তাদের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করবে। আজকের এই পোস্টে আমরা নটরডেম কলেজে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১২২ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

 

নটর ডেম কলেজ পরিচিতি

১৯৪৯ সালের নভেম্বর মাসে ঢাকার লক্ষ্মীবাজারে হলিক্রস ফাদারগণ ‘সেন্ট গ্রেগরি কলেজ’ নামে একটি ক্যাথলিক কলেজ প্রতিষ্ঠা করেন। পরীবর্তীতে ১৯৫৪ সালে মতিঝিলে কলেজটি স্থানান্তর করা হয় এবং একটি পূর্ণাঙ্গ কলেজ হিসেবে যাত্রা শুরু করে।

মা মেরির নামানুসারে কলেজটির নামকরণ করা হয় নটর ডেম কলেজ। পবিত্র ক্রুশ সন্ন্যাস সংঘের ফাদারদের নীতি ও আদর্শ দ্বারা কলেজটি পরিচালিত হয়।

বর্তমানে এই কলেজটি রোমান ক্যাথলিকদের দ্বারা পরিচালিত এবং এখানে একসাথে সকল ধর্মের শিক্ষার্থীরা পড়াশোনা করে। গত শতকের পঞ্চাশের দশকে নটর ডেম কলেজের শিক্ষার্থীরা অত্যন্ত ভাল ফলাফল অর্জন করে। ১৯৫২ থেকে ১৯৫৯ সালের মধ্যে পরপর সাতবার কলেজের শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করে।

নটরডেম কলেজ ভর্তি টাইমলাইন

ভর্তি আবেদন শুরু: ০৭ জানুয়ারি ২০২১২

ভর্তি আবেদনের শেষ : ১৩ জানুয়ারি ২০২২ 

ভর্তি আবেদন ফি: ৩০০ টাকা। 

টাকা প্রদানের মাধ্যম: রকেট। 
আবেদনের ওয়েবসাইট: www.itbadmission.com/ndc

 

ভর্তি আবেদনের নূন্যতম যোগ্যতা

২০২২ শিক্ষাবর্ষে নটরডেম কলেজে ভর্তি হতে হলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০২১ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং নিন্মোক্ত যোগ্যতা অর্জন করতে হবে ।

বিভাগ

জিপিএ

বিভাগ পরিবর্তন

বিজ্ঞান

৫.০০

বিজ্ঞান বিভাগে ভর্তি হতে হলে জিপিএ ৫.০০ থাকতে হবে। তবে, বিজ্ঞান বিভাগ থেকে ব্যবসায় শিক্ষা বিভাগে স্থানান্তরিত হতে চাইলে নূন্যতম জিপিএ ৪.৫০ থাকতে হবে আর মানবিকে ভর্তি হতে চাইলে জিপিএ ৩.৫ থাকতে হবে।

মানবিক

৩.৫

প্রযোজ্য নয়।

ব্যবসা শিক্ষা 

৪.০০

ব্যবসায় শিক্ষা থেকে মানবিক বিভাগে স্থানান্তরিত হতে কমপক্ষে জিপিএ ৩.৫০ থাকতে হবে।

 

আসনসংখ্যা

বিজ্ঞান বিভাগ- 

বাংলা ভার্সন- – ১৮০০ টি।

ইংরেজি ভার্সন- ৩০০ টি।

 

মানবিক বিভাগ- ৪১০টি।

 

ব্যবসায় শিক্ষা বিভাগ- ৭৬০টি। 

 

 

ভর্তি পরীক্ষা-

এসএসসি পরীক্ষার সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে, যারা বিভাগ পরিবর্তন করবে তাদের নিন্মোক্ত বিষয়ে ভর্তি পরীক্ষা দিতে হবে।

বিজ্ঞান বিভাগে পরীক্ষার বিষয়: বাংলা, ইংরেজি, উচ্চতর গনিত, পদার্থ, রসায়ন, জীব বিজ্ঞান সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মানবিক বা ব্যবসা শিক্ষা বিভাগের পরীক্ষার বিষয়: বাংলা, ইংরেজি, সাধারণ গনিত, সাধারণ বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ও সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

এনডিসি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

২০২১-২০২২ শিক্ষাবর্ষে নটর ডেম কলেজের ভর্তি নোটিশটি নিম্নে দেওয়া হলো-

 

নটরডেম কলেজ আবেদন পদ্ধতি

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ৭ জানুয়ারি ২০২২ রাত ১২টা হতে ১৩ জানুয়ারি ২০২২ রাত ১২টা পর্যন্ত নটরডেম কর্তৃক নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে পারবে। তাদের ওয়েবসাইট লিংক হচ্ছে www.itbadmission.com/nde । আবেদনর সময় ভর্তি পরীক্ষার খরচ বাবদ ৩০০ টাকা রকেট-এর মাধ্যমে পে করতে হবে।

নটরডেম কলেজ ভর্তি ফলাফল

এখনো প্রকাশ করা হয়নি।

 

হেলপ লাইন নম্বর :

০১৯৬৭৬০৭৭৭৭

০১৯৩৩৩২২৫৩০

০১৯৩৩৩২২৫৩২

০১৯৩৩৩২২৫৩৩

বি.দ্র: সকাল ৮:৩০ টা থেকে বিকাল ৪:৩০ টা পর্যন্ত ফোন করা যাবে।

 

###

Leave a Reply

Your email address will not be published.

Back to top button