ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩ | ঢাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় এডমিশন টেস্ট ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ ও আবেদন যোগ্যতা ২০২৩ পিডিএফ। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২৩ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক অফিশিয়াল ওয়েবসাইটে  (admission.eis.du.ac.bd) এ প্রকাশ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দেওয়ার আগে ঢাবির ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত জানা থাকা জরুরী। কেননা, ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে ধারণা না থাকলে চান্স পাওয়ার সম্ভাবনা কম। কারণ, কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আগে ওই বিশ্ববিদ্যালয়ে আবেদনের নূন্যতম যোগ্যতা, আবেদনের সময় ও মাধ্যম, কোন কোন বিষয়ে পরীক্ষা হবে, চান্স পেলে কোন কোন বিষয়ে আপনি পড়তে পারবেন তা জানা থাকা জরুরী।

এসব বিষয় মাথায় নিয়ে আজকে আমরা বিস্তারিত আলোচনা করবো ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩। তাহলে চলুন শুরু করা যাক…

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

উন্নত বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয়ের সাথে মিল রেখে এবারের ভর্তি পরীক্ষায় ভর্তি পোগ্রামের নাম পরিবর্তন আনা হয়েছে। এবার থেকে  ‘১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণি’র পরিবর্তে ‘আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম’নামে ভর্তি পরীক্ষা নিবে ঢাকা বিশ্ববিদ্যালয়। এছাড়া, এবার থেকে মোট ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। ভর্তি পোগ্রামের নামের সাথে পরিবর্তন করা হয়েছে ভর্তি ইউনিটের নামও।

একনজরে ঢাবি এডমিশন টেস্ট ২০২৩

  • প্রতিষ্ঠানের নাম- ঢাকা বিশ্ববিদ্যালয়।
  • আবেদনের পদ্ধতি- অনলাইন।
  • ভর্তির আবেদন শুরু-  ২৭ ফেব্রুয়ারি ২০২৩।
  • ভর্তি আবেদন শেষ- ২০ মার্চ ২০২৩ ।
  • আবেদন ফি- প্রকাশিত হয়নি।
  • প্রবেশপত্র ডাউনলোড শুরু- ১৮ এপ্রিল ২০২৩।
  • প্রবেশপত্র ডাউনলোড শেষ- পরীক্ষা শুরুর ১ঘন্টা পূর্ব পর্যন্ত।
  • ভর্তি পরীক্ষার ওয়েবসাইট- admission.eis.du.ac.bd
  • ভর্তি পরীক্ষার আবেদন লিংক- admission.eis.du.ac.bd

ঢাবি ইউনিট পরিচিতি

  • কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট (মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য)
  • বিজ্ঞান ইউনিট (বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য)।
  • ব্যবসায় শিক্ষা ইউনিট (ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য)।
  • চারুকলা ইউনিট (সকল বিভাগের জন্য)।

ঢাবি ভর্তি পরীক্ষার সময়সূচি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা রাজধানী ঢাকাসহ দেশের ৮টি বিভাগে (‘চারুকলা ইউনিট’ ব্যতীত) অনুষ্ঠিত হবে। আবেদনের সময় প্রার্থীর সুবিধা অনুয়ায়ী যে কোন একটি বিভাগ বেছে নিতে হবে। তবে, চারুকলা অনুষদের ভর্তি পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

ইউনিট তারিখ সময়
কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট ০৬ মে ২০২৩ সকাল ১১.০০ টা থেকে দুপুর ১২.৩০ মিনিট।
বিজ্ঞান ইউনিট ১২ মে ২০২৩ সকাল ১১.০০ টা থেকে দুপুর ১২.৩০ মিনিট পর্যন্ত।
ব্যবসায় শিক্ষা ইউনিট ১৩ মে ২০২৩ সকাল ১১.০০ টা থেকে দুপুর ১২.৩০ মিনিট পর্যন্ত।
চারুকলা ইউনিট ২৯ এপ্রিল ২০২৩ সকাল ১১.০০ টা থেকে দুপুর ১২.৩০ মিনিট পর্যন্ত।

 

ঢাবি ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট
  • ঢাকা বিশ্ববিদ্যালয় কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে চাইলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এসএসসি বা সমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২২ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • ভর্তিচ্ছু শিক্ষার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় মানবিক শাখায় উত্তীর্ণ হতে হবে এবং এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ মোট জিপিএ ৮. ০০ থাকা লাগবে তবে, আলাদাভাবে জিপিএ ৩.৫ থাকতে হবে।

 

বিজ্ঞান ইউনিট

  • ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে চাইলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এসএসসি বা সমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২২ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • ভর্তিচ্ছু শিক্ষার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় বিজ্ঞান শাখায় উত্তীর্ণ হতে হবে এবং এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ মোট জিপিএ ৭. ৫ থাকা লাগবে তবে, আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।

 

ব্যবসায় শিক্ষা ইউনিট

  • ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে চাইলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এসএসসি বা সমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২২ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • ভর্তিচ্ছু শিক্ষার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় ব্যবসা শিক্ষা শাখায় উত্তীর্ণ হতে হবে এবং এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ মোট জিপিএ ৭. ৫ থাকা লাগবে তবে, আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।

 

চারুকলা ইউনিট

  • ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে চাইলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এসএসসি বা সমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২২ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • ভর্তিচ্ছু শিক্ষার্থীকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় যে কোন শাখায় উত্তীর্ণ হতে হবে এবং এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ মোট জিপিএ ৬. ৫ থাকা লাগবে তবে, আলাদাভাবে জিপিএ ৩.০ থাকতে হবে।

 

ঢাবি ভর্তি পরীক্ষার মানবণ্টন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় নম্বর থাকবে ১২০। তার মধ্যে ১০০ নম্বরের পরীক্ষা হবে বাকী ২০ নম্বরের থাকবে জিপিএর উপর।  চারুকলা ইউনিট বাদে অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের এমসিকিউ (MCQ) ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। শুধুমাত্র চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের এমসিকিউ (MCQ) এবং ৬০ নম্বরের অংকন পরীক্ষা নেওয়া হবে।

চারুকলা ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। অন্যান্য ইউনিটের এমসিকিউ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

জিপিএ নম্বর

এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের জিপিএ এর উপর ২০ নম্বর নির্ধারন করা হয়েছে।

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩

 

ঢাবি ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তনের নিয়ম

২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় মোট ৪টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে একজন শিক্ষার্থী তার নিজ ইউনিট ছাড়াও বিভাগ পরিবর্তনের জন্য অন্যান্য ইউটিটে ভর্তি পরীক্ষা দিতে পারবেন। তবে, চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা আগের মতোই অনুষ্ঠিত হবে।

 

বিজ্ঞান ইউনিটে ভর্তি হতে চাইলে

মানবিক ও ব্যবসায় শিক্ষার কোন শিক্ষার্থী বিজ্ঞান ইউনিটে ভর্তি হলে চাইলে প্রথমে বিজ্ঞান ইউনিটে ভর্তি পরীক্ষার ফরম পূরণ করতে হবে।

যেসব বিষয়ে পরীক্ষা হবে-

  • আবশ্যিক- বাংলা, ইংরেজি ও তথ্যপ্রযুক্তি।
  • যে কোন ১ টি- অর্থনীতি/ভূগোল/গণিত/পরিসংখ্যান/মনোবিজ্ঞান।
  • প্রত্যেক বিষয়ে MCQ ১৫ নম্বর ও লিখিত ১০ নম্বর থাকবে। উচ্চ মাধ্যমিকে বাংলা না থাকলে এডভান্স ইংলিশে পরীক্ষা দিতে হবে।

 

ব্যবসায় ইউনিটে ভর্তি হতে চাইলে

বিজ্ঞান ও মানবিক বিভাগের কোন শিক্ষার্থী ব্যবসায় ইউনিটে ভর্তি হলে চাইলে প্রথমে ব্যবসায় ইউনিটে ভর্তি পরীক্ষার ফরম পূরণ করতে হবে।

 

যেসব বিষয়ে পরীক্ষা হবে-

  • আবশ্যিক- বাংলা, ইংরেজি এবং ‘হিসাববিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি’।
  • যে কোন ১ টি- গণিত/পরিসংখ্যান/অর্থনীতি
  • আবশ্যিক প্রত্যেক বিষয়ে ১২ নম্বর থাকবে এবং গণিত/পরিসংখ্যান/অর্থনীতি প্রত্যেকটি বিষয়ে MCQ নম্বর থাকবে ৩৪। এ ছাড়া লিখিত প্রত্যেক বিষয়ে ১০ নম্বর থাকবে।

 

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ভর্তি হলে চাইলে

বিজ্ঞান ও ব্যবসায় বিভাগের কোন শিক্ষার্থী ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে ভর্তি হলে চাইলে প্রথমে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফরম পূরণ করতে হবে। তারপর সকলেই অভিন্ন প্রশ্নপত্রে ভর্তি পরীক্ষা দেবেন। এ ক্ষেত্রে MCQ বাংলায় ১৫ নম্বর, ইংরেজিতে ১৫ নম্বর ও সাধারণ জ্ঞানে ৩০ নম্বর থাকবে। লিখিত অংশে বাংলায় ২০ নম্বর, ইংরেজিতে লিখিত ২০ নম্বর থাকবে। বিদেশী শিক্ষার্থীরা বাংলার পরিবর্তে অ্যাডভান্সড ইংলিশের উত্তর দিতে পারবে।

 

 

ভর্তি পরীক্ষার সমন্বয়ক

বিজ্ঞান ইউনিট
আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সাইন্স অনুষদের ডিন অধ্যাপক মো. জিল্লুর রহমান।

কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিট

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির।

ব্যবসায় শিক্ষা ইউনিট

ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুল মঈন।

চারুকলা ইউনিট

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার উদ্দিন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা

গত বছরের চেয়ে এবারের ভর্তি পরীক্ষায় আসন সংখ্যা বাড়ানো হয়েছে।  ২০২২-২৩ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে মোট আসন সংখ্যা ছিলো ৫ হাজার ৯৬৫টি। এবার  মোট আসন সংখ্যা থাকবে ৬ হাজার ৮৫টি ।  অর্থাৎ, এবারের ভর্তি  পরীক্ষায় মোট আসন বাড়ানো হয়েছে ১২০টি।

ইউনিট ভিত্তিক আসন সংখ্যা

কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট – প্রকাশিত হয়নি।

বিজ্ঞান ইউনিট – প্রকাশিত হয়নি।

ব্যবসায় শিক্ষা ইউনিট – প্রকাশিত হয়নি।

চারুকলা ইউনিট – প্রকাশিত হয়নি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফি এক বিভাগে একেক রকম।  ভর্তি পরীক্ষার পর একেক বিভাগ একেক রকম ফি নির্ধারণ করেন।  তবে, বিভাগ বেধে তা ৭ হাজার টাকা থেকে ২০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার
ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩ pdf

 

ঢাবি ভর্তি সার্কুলার ২০২৩ পিডিএফ ডাউনলোড করতে চাইলে নিচের Click Here বাটনে ক্লিক করুন। তাহলে ডাউনলোড করতে পারবেন।

Click Here

##########

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button