জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়ম

কিভাবে জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন করা যাবে?

সঠিকভাবে বোর্ড চ্যালেঞ্জ আবেদন করার জন্য কিছু বিষয় মাথায় রাখা খুব জরুরি। তার মধ্যে প্রথমেই আসে কোন কোন সিম থেকে জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন করা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা তাদের ওয়েবসাইটে জেএসসি রেজাল্ট সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে। এতে বলা হয় যে, জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ করতে হলে অবশ্যই টেলিটক সিম থেকে আবেদন করতে হবে। অন্য কোন সিম থেকে আবেদন গ্রহনযোগ্য না।

জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়ম

জেএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়ম

 

জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের মেসেজ পদ্ধতিঃ

জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন করতে মোবাইলের Message অপশনে গিয়ে RSC<Space> বোর্ডের নামের প্রথম তিন অক্ষর <Space> রোল নম্বর <Space> বিষয় কোড লিখে send করুন 16222 নম্বরে।

জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন পদ্ধতির উদাহারনঃ

উপরে দেয়া জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ করার মেসেজ নিয়ম দেখে আপনি যদি সঠিক ভাবে আবেদন টি করতে না পারেন তবে নিচের উদাহরণ টি দেখুন। কিভাবে বোর্ড চ্যালেঞ্জ করবেন তা খুব সুন্দরভাবে বুঝানো হয়েছে।

উদাহরণঃ ধরে নিলাম আপনি ঢাকা বোর্ড থেকে জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ আবেদন করতে চান। তাহলে,  RSC Dha 123456 101 লিখে send করুন 16222 নম্বরে (123456 এখানে প্রার্থীর রোল নম্বর এবং 101 বিষয় কোড)।

তেমনি ভাবে যদি আপনি ময়মনসিংহ বোর্ড থেকে আবেদন করেন তাহলে ,  RSC Mym 123456 101 লিখে send করুন 16222 নম্বরে।

ফিরতি SMS-এ আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি PIN Number প্রদান করা হবে। আবেদনে সম্মত থাকলে Message অপশনে গিয়ে RSC<Space>Yes <Space> PIN Number <space> Contact Number (যেকোন অপারেটর) লিখে send করুন 16222 নম্বরে।

একাধিক বিষয়ে জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন পদ্ধতিঃ

উল্লেখ্য, পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই SMS-এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। আলাদা আলাদা ভাবে আবেদন করার কোন প্রয়োজন নেই। একাধিক বিষয়ে জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ আবেদন করতে, কমা দিয়ে কোডগুলা আলাদা করে লিখতে হবে।

যেমন: বাংলা ও ইংরেজি দুটি বিষয়ের জন্য আপনার টেলিটক প্রি-পেইড মোবাইলের Message অপশনে গিয়ে RSC <Space>Dha <space> Roll Number <Space> 101,107 লিখতে হবে।

একাধিক বিষয়ে জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ করতে আবেদন ফি কত?

একাধিক বিষয়ে জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ আবেদনের ক্ষেত্রে প্রতিটি বিষয়ের এবং প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা হারে ফি প্রযোজ্য হবে।

উল্লেখ্য যে, জেএসসি রেজাল্ট চ্যালেঞ্জ আবেদনে যে সকল বিষয়ে ২টি পত্র ( যেমনঃ বাংলা ও ইংরেজি) রয়েছে, সে সকল বিষয়ে একটি বিষয় কোড (বাংলার জন্য 101, ইংরেজির জন্য 107)-এর বিপরীতে দুটি পত্রের জন্য আবেদন হিসেবে গণ্য হবে এবং অবশ্যই আবেদন ফি ২৫০ টাকা  প্রযোজ্য হবে।

রেজাল্ট চ্যালেঞ্জ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনে অবশ্যই আপনাকে সঠিক নিয়মে আবেদন করতে হবে। অন্যথায়, আবেদন নির্ভুল হবে না। সেই সাথে যে সব বিষয়ে রেজাল্ট চ্যালেঞ্জ আবেদন করতে চান সেসব বিষয়ের বিষয় কোড সঠিকভাবে উল্লেখ করতে হবে। নাহয়,আবেদন ভুল হবে।

সকল জেএসসি বিষয় কোড বা JSC subject code গুলি কি কি?
আবেদনের সুবিধার্থে বা অন্যান্য প্রয়োজনে জেএসসি বিষয় কোড ( JSC subject code) গুলো নিচে দেয়া হল।
বিষয় বিষয় কোড
বাংলা ১০১
ইংরেজি ১০৭
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ১৫৪
ইসলাম ও নৈতিক শিক্ষা
হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা
বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা
খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা
১১১
১১২
১১৩
১১৪
বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১৫০
গণিত ১০৯
বিজ্ঞান ১২৭

 

তাছাড়া আপনি যদি এইচএসসি ফলাফল বোর্ড চ্যালেঞ্জ আবেদন বা পুনঃনিরীক্ষণ নিয়ম জানতে চান তবে এইখানে ক্লিক করে দেখতে পারবেন।

আমাদের এসএসসি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ বা এসএসসি রেজাল্টে বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম নিয়ে সহজ ভাবে ব্যাখ্যা করা একটি আর্টিকেল রয়েছে। এখানে ক্লিক করে পড়তে পারেন।

dshe.gov.bd অথবা eduwatchbd.com এই লিঙ্ক এ ভিজিট করে সর্বদা আপডেট খবর গুলো পেতে পারেন মিনিটেই।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button