চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২

চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২১-২২ অথবা চবি ভর্তি সার্কুলার ২০২১-২২ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট admission.cu.ac.bd এ প্রকাশ করা হয়েছে। পাহাড়ে ঘেরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাইলে সবার আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সম্পর্কে জানা উচিত। আজকের এই পোস্টে আমরা চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ দেখার আগে দেখুন র‍্যাংকিং কেমন

দেশের রেংকিং এ সর্বোচ্চ পর্যায়ে থাকা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। অনেকের স্বপ্ন থাকে এ বিশ্ববিদ্যালয়টিতে পড়ার। কিন্তু বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য সম্পর্কে জ্ঞান না থাকার কারণে অনেকে অনেক ভালো প্রস্তুতি নেওয়ার পরেও এ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ হয়না।

চবি ভর্তি পরীক্ষা ২০২২

প্রতিষ্ঠানের নাম- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

আবেদনের পদ্ধতি- অনলাইন।

ভর্তির আবেদন শুরু- ২৫ মে ২০২২ (দুপুর ১২টা)

ভর্তির শেষ- ৯ জুন ২০২২ (রাত ১২টা)

চূড়ান্ত আবেদন ফি- ৬৫০/- টাকা

ভর্তি পরিক্ষার তারিখ-  ১৬ আগষ্ট থেকে ২৫ আগষ্ট

প্রবেশপত্র ডাউনেলোড শেষ তারিখ-

ভর্তি পরীক্ষার ওয়েবসাইট- admission.cu.ac.bd

ভর্তি পরীক্ষার আবেদন লিংক- admission.cu.ac.bd

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ অনুযায়ী পরীক্ষার তারিখসমূহ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ভর্তি পরীক্ষা ২০২১-২২ এর তারিখ এখনো প্রকাশিত হয়নি। প্রকাশিত হলেই আমরা আপনাদেরকে জানিয়ে দিবো।

ইউনিট তারিখ
বি ইউনিট
ডি ইউনিট
এ ইউনিট
সি ইউনিট
বি-১ উপ-ইউনিট
ডি-১ উপ-ইউনিট

 

বি-১ ও ডি-১ উপ-ইউনিটের ব্যবহারিক পরীক্ষার তারিখসমূহ

চারুকলা ইন্সটিটিউট
নাট্যকলা বিভাগ
সংগীত বিভাগ
ফিজিকাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ

ভর্তি পরীক্ষার ন্যূনতম যোগ্যতা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ এ আবেদন করতে হলে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে অবশ্যই ২০২০ সালে এইচএসসি বা সমমান এবং ২০১৮ সালে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং নিন্মোক্ত যোগ্যতা থাকতে হবে।

ইউনিট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এ ইউনিট ভর্তি হতে হলে ভর্তিচ্ছূ শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় মোট জিপিএ ৮.০০ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ৪.০০ পেতে হবে।

 

বি বি ইউনিট:

বিজ্ঞান বিভাগ – ভর্তিচ্ছূ শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় মোট জিপিএ ৮.০০ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

 

মানবিক বিভাগ– ভর্তিচ্ছূ শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ৩.০০ পেতে হবে।

 

ব্যবসায় শিক্ষা বিভাগ- ভর্তিচ্ছূ শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় মোট জিপিএ ৮.০০ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

 

সি ইউনিট – ভর্তিচ্ছূ শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় মোট জিপিএ ৮.০০ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

 

ডি ইউনিট-  ভর্তিচ্ছূ শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় মোট জিপিএ ৮.০০ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

 

ডি ১ সাব ইউনিট: – ভর্তিচ্ছূ শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় মোট জিপিএ ৬.০০ থাকতে হবে  এবং উভয় পরীক্ষায় পৃথকভাবে অবশ্যই ২.৫০ পেতে হবে।

সকল বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২১-২২ দেখুন 

অনলাইনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন প্রক্রিয়া

ভর্তি আবেদনের আগে জানানো হবে।

 

আবেদন ফি পরিশোধের নিয়মাবলী

ভর্তি আবেদনের আগে জানানো হবে।

 

বিশ্ববিদ্যালয় ভর্তি সহায়ক অন্যান্য বই ডাউনলোড করুন এখান থেকে

 

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button