গুগলে দ্রুত সঠিক তথ্য খুঁজে পাওয়ার কৌশল

গুগলে দ্রুত সঠিক তথ্য খুঁজে পাওয়ার উপায়

যে কোন তথ্য জানার জন্য আমরা গুগল ব্যবহার করি। কোন তথ্যের উত্তর জানা না থাকলেই পকেট থেকে ফোন বের করে গুগলে সার্চ করে থাকি। কিন্তু গুগলে সার্চ করার পর অনেক সার্চ রেজাল্ট আসে। সেখান থেকে প্রয়োজনীয় তথ্য খুঁজে পেতে অনেক সময় বেশ সমস্যা হয়।

তবে আপনি চাইলে কিছু কৌশল কাজে লাগিয়ে খুব সহজে গুগলে দ্রুত সুনির্দিষ্ট তথ্য পেতে পারেন। আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদের জানাবো, গুগলে দ্রুত সঠিক তথ্য খুঁজে পাওয়ার কৌশল। তাহলে চলুন শুরু করা যাক।

 

আরও পড়ুন:

ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম কি? এর প্রকারভেদ, প্রয়োজনীয়তা, সুবিধা ও অসুবিধা

 

তারিখ অনুযায়ী অনুসন্ধান

ধরা যাক, আপনি ব্রাজিল ফুটবল দলের একজন সাপোর্টার। সামনে ফুটবল বিশ্বকাপ। এখন আপনি গুগলে জানতে চাচ্ছেন, গত বছর দলটি কয়টি ম্যাচ খেলেছে এবং খেলার ফলাফল কী ছিলো।

এ ক্ষেত্রে আপনি যদি গুগলে শুধু ব্রাজিল ফুটবল লিখে সার্চ দেন তাহলে আপনাকে গুগল অনেক অপ্রয়োজনীয় তথ্য দেখাবে। কিন্তু আপনি যদি গুগলে সময় অনুযায়ী ফিল্টার নির্বাচন করেন তাহলে আপনি নির্দিষ্ট বছরের তথ্য পাবেন।

  • এ জন্য প্রথমে google.com এ যেতে হবে। তারপর যা জানতে চান তা লিখে সার্চ চাপতে হবে।
  • তারপর গুগল আপনার সার্চ অনুয়ায়ী ফলাফল দেখাবে।
  • আপনি সার্চ বারের নিচে থাকা Tools মেনুতে Click করলে Any time এবং All time নামের দুইটি Option দেখতে পারবেন।
  • এবার Any time অপশনে Click করলেই আগে থেকে নির্দিষ্ট করা বেশ কিছু সময়ের তালিকা দেখা যাবে। সেখান থেকে প্রয়োজন অনুযায়ী সময় নির্বাচন করলেই নির্দিষ্ট সময়ের খেলার তথ্য গুগল খুঁজে দেবে। চাইলে Custom range অপশন কাজে লাগিয়ে বিভিন্ন বছরের তথ্যও খোঁজা যাবে।

 

আরও পড়ুন:

ভার্চুয়াল রিয়েলিটি কি? কীভাবে কাজ করে, প্রাত্যহিক জীবনে এর ব্যবহার

 

নির্দিষ্ট বিষয়ে দ্রুত অনুসন্ধান

যে কোনো প্রতিষ্ঠানের Website এ থাকা নির্দিষ্ট বিষয়ের তথ্য গুগল থেকে দ্রুত জানা যায়। সেজন্য আপনাকে সঠিকমতো গুগলে সার্চ করতে হবে।

ধরা যাক, আপনি প্রথম আলোর ওয়েবসাইটে থাকা ‘কম্পিউটার টিপস’ সম্পর্কে জানতে চান। সেজন্য আপনাকে গুগলে সার্চ করতে হবে site:prothomalo.com “কম্পিউটার টিপস”। আপনি এটা লিখলে বিভিন্ন কম্পিউটার টিপস দেখা যাবে।

 

আরও পড়ুন:

জিএসএম কি বা কাকে বলে? জিএসএম এর বৈশিষ্ট, সুবিধা-অসুবিধা

সিডিএমএ কি বা কাকে বলে? সিডিএমএ এর বৈশিষ্ট, সুবিধা-অসুবিধা

জিএসএম ও সিডিএমএ এর মধ্যে পার্থক্য কী?

 

প্রয়োজন ছাড়া কিওয়ার্ড বাদ

গুগলে কোন তথ্য খোঁজার সময় অপ্রাসঙ্গিক বিভিন্ন ফলাফলও দেখা যায়। সেজন্য আপনাকে গুগলে তথ্য খোঁজার সময় বিয়োগ চিহ্ন (-) লিখে অপ্রয়োজনীয় কিওয়ার্ডগুলো বাদ দিতে হবে।

ধরা যাক, আপনি গাড়ির দাম জানতে চান। সেজন্য আপনাকে গুগলে লিখতে হবে car price in Bangladesh. কিন্তু আপনি যদি আপনার সার্চ থেকে noah গাড়ি বাদ দিতে চান তাহলে লিখতে হবে car price in bangladesh-noah. আবার আপনি যদি শুধু টয়োটা প্রতিষ্ঠানের নোয়া গাড়ির দাম জানতে চান, তাহলে toyota ও noah–এর সামনে একটি যোগ চিহ্ন দিতে হবে। অর্থাৎ লিখতে হবে car price in bangladesh +toyota +noah. এটুকু লিখলে টয়োটা এবং নোয়া গাড়িকে প্রাধান্য দিয়ে গুগল আপনাকে ফলাফল দেখাবে।

 

আরও পড়ুন:

মোবাইল ফোন কি? মোবাইল ফোনের জনক, বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা

কম্পিউটার কাকে বলে? কম্পিউটারের বৈশিষ্ট্য, প্রকারভেদ ও ব্যবহার

ই মেইল কি বা কাকে বলে? ইমেইল এর সুবিধা ও অন্যান্য তথ্য

 

শুধু ওয়ার্ড বা পিডিএফ ফাইল

শুধু ওয়ার্ড বা পিডিএফ ফাইল দেখতে চাইলে গুগলে সার্চ করার সময় সার্চের কিওয়ার্ডে filetype:pdf বা filetype:docx লিখে সার্চ করতে হবে। তবে, আপনি যদি কোন গবেষণাপত্র বিষয়ে তথ্য জানতে চান, তাহলে sample of the Thesis filetype:docx লিখে গুগলে সার্চ করতে হবে। তাহলে আপনাকে গুগল অনলাইনে থাকা বিভিন্ন গবেষণাপত্রের ফাইল দেখাবে।

 

সময় গণনা

কোন কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার জন্য অনেকেই ঘড়ি বা স্মার্টফোনের টাইমার বা স্টপওয়াচ ব্যবহার করে। গুগল সার্চেও এ ধরনের সুবিধা পাওয়া যায়। সেজন্য আপনাকে গুগল সার্চ বারে timer লিখে সার্চ করতে হবে। তারপর আপনাকে পাঁচ মিনিটের একটি ডিফল্ট টাইমার ঘড়ি দেখানো হবে।  নিচে থাকা Start বাটন চাপলে সময় গণনা শুরু হবে। কাজের প্রয়োজনে আপনি চাইলে একাধিকবার সময় গণনা সুবিধা ব্যবহার করতে পারবেন। টাইমার ঘড়ির পাশেই স্টপওয়াচ সুবিধা ব্যবহারের সুযোগও রয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button