ওয়াইফাইয়ের স্পিড বাড়াবেন যেভাবে

ওয়াইফাইয়ের স্পিড বাড়াবেন যেভাবে

ইন্টারনেট ডাটার বিভিন্ন প্রতিবন্ধকতা থাকার কারনে আজকাল ওয়াইফাই এর ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। বাসা-বাড়ি থেকে শুরু করে অফিস আদালত, শপিংমল, বানিজ্যিক প্রতিষ্ঠানেও আমরা ওয়াইফাই এর ব্যবহার দেখতে পাই। তবে ধীরগতির জন্য বিভিন্ন সময় আমাদের বিভিন্ন সমস্যায় পরতে হয়।

দেখা যায় বেশি টাকা খরচ করে দামি প্যাকেজ ব্যবহার করলেও ধীরগতির ইন্টারনেট থেকে মুক্তি পাওয়া যায় না। আর এজন্য দায়ী আমদের ব্যবহার করা ওয়াইফাই নেটওয়ার্ক। তবে এই ধীরগতির কারন হয়তো অনেকেই জানেন না তাহলে চলুন জেনে নেওয়া যাক কি কি করলে আপনার ওয়াইফাই স্পিড বাড়ানো সম্ভব-

১) প্রথমে যে কোনো একটি ব্রাউজার অপেন করে আপনার ব্রডব্যন্ড কানেকশনের স্পিডটি মেপে নিন। Internet connection speed test লিখে সার্চ করলেই আপনারা বিভিন্ন স্পিড চ্যাকার পেয়ে যাবেন যেগুলোতে আপনি আপনার ব্রডব্যান্ড কানেকশনের আপলোড ও ডাউনলোড স্পিড পেয়ে যাবেন।

২) লেটেস্ট প্রযুক্তি সম্পন্ন রাউটার ব্যবহার করুন এছাড়া কম্পিউটারে আপডেট ওয়্যারলেস কার্ড ব্যবহার করুন তাতেই আপনি সর্বোচ্চ স্পিড পাবেন।

আরও পড়ুন:

ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচার উপায়

ফেসবুক প্রোফাইল ও পেজ ভেরিফাই করার নিয়ম

৩) অনেকসময় রাউটারের সাথে বাড়ির বিভিন্ন স্মার্ট ডিভাইস যুক্ত হয়ে যায় যা ওয়াইফাইয়ের গতি কমিয়ে দেয় এজন্য দৈনিক আপনার রাউটারকে একবার রিস্টার্ট দিন।

৪) ইলেক্ট্রনিক ডিভাইসের সাথে কখনো রাউটার রাখবেন না। বাড়ির কেন্দ্রবিন্দু বরাবর রাউটার রাখার ব্যবস্থা করুন এতে ওয়াইফাইয়ের স্পিড বেড়ে যায়।

৫) ইন্টারনেটের স্পিড বাড়ানোর জন্য রাউটারের এন্টেনার পিছে একটি কোল্ড্রিংসের ক্যান কেটে তা লাগিয়ে দেন তাহলে দেখা যাবে ইন্টারনেটের স্পিড এক ধাক্কায় অনেক বেড়ে গেছে।

৬) মাঝখানে কোনো বাধা রয়েছে এমন জায়গায় রাউটার রাখবেন না, এতে করে সিগন্যালে প্রতিবন্ধকতা সৃষ্টি হতে পারে যা আপনার ইন্টারনেটের গতি কমিয়ে দিবে।

৭) ইন্টারনেটের সাথে সংযুক্ত বিভিন্ন সফটওয়্যার বিভিন্ন সময় আপডেট হয় তাই আপনার সফটওয়্যার আপডেট রাখুন।

৮) আনেকেই আপনাকে না জানিয়ে আপনার সংযোগ ব্যবহার করতে পারে এজন্য প্রতিমাসে একবার আপনার পাসওয়ার্ড পরিবরতন করুন।

৯) আপনার কানেকশনের নাম ও ডিভাইসের বিস্তারিত প্রকাশের দরকার নাই। সাংকেতিক নাম ব্যবহার করুন।

আরও পড়ুন:

যেভাবে বন্ধ করবো ফেসবুকের কমেন্ট সেকশন

ফেসবুক গ্রুপের নোটিফিকেশন বন্ধের উপায়

টেলিগ্রামে মেসেজ শিডিউল করবেন যেভাবে

Leave a Reply

Your email address will not be published.

Back to top button