এসএসসি সিলেবাস ২০২২ পিডিএফ ডাউনলোড

২০২২ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়েছে। গত ২৭ মে ২০২১ তারিখে এসএসসি শর্ট সিলেবাস ২০২২ পিডিএফ নামে এই সিলেবাস প্রকাশ করা হয়। নবম-দশম শ্রেণির সকল বিষয়ের শুধুমাত্র গুরুত্বপূর্ণ বিষয়বস্তু রেখে নতুন এ সিলেবাস তৈরি করা হয়েছে। এই পোস্টের মাধ্যমে শিক্ষার্থীরা এসএসসি শর্ট সিলেবাস ২০২২ ডাউনলোড করতে পারবে।

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

মহামারি করোনার কারণে  দীর্ঘ ১৪ মাস বন্ধ থাকার পর দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ফের খোলে দেওয়া হয়েছে। এই সময়ে অনেকবার শিক্ষা প্রতিষ্ঠান খোলে দেওয়ার ঘোষণা দেওয়া হলেও করোনা সংক্রামণ বাড়তে থাকায় আর শিক্ষা প্রতিষ্ঠান খোলা সম্ভব হয়ে ওঠেনি।

বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠান খোলে দেওয়া হয়েছে। তবে, করোনা সংক্রমণ যদি বৃদ্ধি পায় তাহলে আবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে, করোনা পরিস্থিতি স্বাভাবিক থাকলে নেওয়া হবে ২০২২ সালের এসএসসি পরীক্ষা। শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাসে পড়ানো হবে।

বাংলা ট্রিউবিউনের এক প্রতিবেদন অনুযায়ী, শিক্ষার্থীদের জন্য এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত যে সিলেবাস তৈরি করা হয়েছে তা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তুক বোর্ড (এনসিটিবি) দেশের সকল শিক্ষা বোর্ডগুলোর কাছে পাঠিয়েছে। এসএসসি নতুন শর্ট সিলেবাস ২০২২ এনসিটিবি এবং সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এবার আমরা এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ ডাউনলোড করবো।

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্যসমূহ

এসএসসি পরীক্ষা শুরুর তারিখ:  নভেম্বর-ডিসেম্বর ২০২১ (সম্ভাব্য)

সিলেবাস প্রকাশের তারিখঃ ২৭ মে ২০২১

 

 

এসএসসি নতুন সিলেবাস ২০২২

 

 

 

বিষয় ভিত্তিক এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ পিডিএফ

 

 

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button