এসএসসি নতুন রুটিন ২০২২ (ডাউনলোড) | SSC New Routine 2022

এসএসসি ২০২২ পরীক্ষা রুটিন পিডিএফ

এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২২

এসএসসি পরীক্ষার নতুন রুটিন ২০২২ প্রকাশিত হয়েছে। রবিবার (৩১ জুলাই) বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিশিয়াল www.educationboard.gov.bd ওয়েবসাইটে এসএসসি নতুন রুটিন ২০২২ প্রকাশিত হয়। এছাড়া, আপনি যে বোর্ডের অধীনে পরীক্ষা দিবেন সে বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটেও SSC Routine 2022 প্রকাশ করা হয়েছে। আপনি আপনার বোর্ডের ওয়েবসাইট বা বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করলে ssc রুটিন ২০২২ দেখতে পারবেন। এছাড়া, আপনি আমাদের ওয়েবসাইটেও SSC পরীক্ষার রুটিন দেখতে পারবেন।

 

এসএসসি পরীক্ষার তথ্য ২০২২

প্রিয় শিক্ষার্থী ভাই ও বোনেরা, আপনারা অবগত আছেন যে দেশের মহামারি করোনার কারণে এসএসসি পরীক্ষা ২০২২ ও এইচএসসি পরীক্ষা ২০২২ যথা সময়ে অনুষ্ঠিত হয়নি। দেশে মহামারি করোনা অবস্থার অবনতি ঘটলে আপনাদের পরীক্ষা পিছিয়ে দেওয়া হয়। পরবর্তী সময়ে ১৯ জুন থেকে আপনাদের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও সারাদেশ ব্যাপী বন্যার কারণে শেষ পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। পরবর্তী সময়ে জানিয়ে দেওয়া হয় যে, দেশে বন্যা পরিস্থিতির উন্নতি হলে পরীক্ষার তারিখ ও রুটিন জানিয়ে দেওয়া হবে। এখন দেশের অবস্থা স্বাভাবিক। তাই, আপনাদের এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে।

 

এসএসসি নতুন রুটিন ২০২২

ঢাকা শিক্ষা বোর্ডসহ দেশের অন্যান্য শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষা ২০২২ এর রুটিন প্রকাশ করা হয়েছে। বাংলা ১ম পত্র এবং সহজ বাংলা প্রথম পত্রের মাধ্যমে এসএসসি পরীক্ষা ২০২২ শুরু হবে। পরীক্ষা শেষে ব্যবহারিক পরীক্ষা গ্রহন করা হবে।

আগামী ১৫ সেপ্টেম্বর ২০২২ থেকে লিখিত পরীক্ষা শুরু হবে। শেষ হবে ১ অক্টোবর ২০২২। লিখিত পরীক্ষা শেষে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ অক্টোবর ২০২২ থেকে ১৫ অক্টোবরের  ২০২২ মধ্যে।

 

এসএসসি নতুন রুটিন ২০২২ পিডিএফ ডাউনলোড

আপনি আমাদের ওয়েবসাইট থেকে এস এস সি পরীক্ষার রুটিন ২০২২ ডাউনলোড করতে পারবেন।  এসএসসি রুটিন ২০২২ ডাউনলোড করার জন্য আপনাকে  নিচের Click Here অপশনে ক্লিক করতে হবে।  তারপর আপনাকে ডাউনলোড করতে হবে।

এসএসসি নতুন রুটিন ২০২২
এসএসসি নতুন রুটিন ২০২২

 

এসএসসি নতুন রুটিন ২০২২
এসএসসি নতুন রুটিন ২০২২

রুটিন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন: Click Here

 

এসএসসি পরীক্ষা ২০২২ এর নিয়মবিধি

এবারের এসএসসি পরীক্ষায় শিক্ষক ও পরিক্ষার্থীদের জন্য বোর্ড থেকে কিছু বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। সেগুলো শিক্ষক ও শিক্ষার্থীদের মেনে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে এবং পরীক্ষা চলাকালীন এই নির্দেশনাগুলো মানতে হবে। নির্দেশনাগুলো হলো-

  • মহামারি করোনার কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে।
  • পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীকে তার আসন গ্রহণ করতে হবে।
  • সকাল সাড়ে নয়টায় শিক্ষার্থীদের উত্তরপত্র ও ওএমআর শিট দেওয়া হবে। শিক্ষার্থীরা যথাযথ স্থানে বৃত্ত বরাট করবে।
  • পরীক্ষায় মোট সময় হবে ২ ঘণ্টা । এমসিকিউ ও লিখিত পরীক্ষার মাঝে বিরতি থাকবেনা।
  • প্রথমে বহুনির্বাচনী (MCQ) পরীক্ষা ও পরে সৃজনশীল/রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে।  বহুনির্বাচনী পরীক্ষার সময় থাকবে ২০ মিনিট এবং সৃজনশীল পরীক্ষার সময় থাকবে ১ ঘণ্টা ৪০ মিনিট।
  • পরীক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠান থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিনদিন আগে প্রবেশপত্র সংগ্রহ করবে।
  • পরীক্ষার্থীকে সৃজনশীল/রচনামূলক অংশ, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে আলাদাভাবে পাস করতে হবে।
  • পরীক্ষায় নন-প্রোগ্রামাবল সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে।
  • কেন্দ্র সচিব ব্যতীত কোন শিক্ষক, পরীক্ষার্থী বা অন্য কেউ মোবাইল সাথে রাখা বা ব্যবহার করা যাবেনা।

 

এসএসসি রুটিন ২০২২ পিডিএফ (সকল বোর্ড)

বাংলাদেশে সর্বমোট ৯টি শিক্ষা বোর্ড রয়েছে। তাদের মধ্যে ৮টি শিক্ষা বোর্ডে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং ১ টি শিক্ষা বোর্ড অথ্যাৎ বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডে দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকল বোর্ড এর রুটিন, সময়সূচী এবং তারিখ একই থাকবে। নিম্নে অন্যান্য ৮ টি শিক্ষা বোর্ড সম্পর্কে সংক্ষিপ্তভাবে তুলে ধরা হলো-

ঢাকা শিক্ষা বোর্ড এসএসসি রুটিন ২০২২

ঢাকা শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে আপনি জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার সকল তথ্য, পরীক্ষার রুটিন, পরীক্ষার ফলাফল পেয়ে যাবেন। এখানে জেএসসি, এসএসসি ও এইচএসসি সম্পর্কিত নোটিশ বোর্ড আলাদাভাবে সাজানো রয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের লিঙ্ক- dhakaeducationboard.gov.bd

রাজশাহী শিক্ষা বোর্ড এসএসসি রুটিন ২০২২

১৯৬১ সালে রাজশাহী শিক্ষা বোর্ড প্রতিষ্ঠিত হয়। আপনি এ শিক্ষাবোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে পরীক্ষার তথ্য, রুটিন, রেজাল্ট ইত্যাদি তথ্য পাবেন।

রাজশাহী শিক্ষা বোর্ডের ওয়েবসাইট লিঙ্ক- rajshahieducationboard.gov.bd

চট্টগ্রাম শিক্ষা বোর্ড এসএসসি রুটিন ২০২২

১৯৯৫ সালে চট্টগ্রাম শিক্ষাবোর্ড প্রতিষ্ঠিত হয়। আপনি এ শিক্ষাবোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে পরীক্ষার তথ্য, রুটিন, রেজাল্ট ইত্যাদি তথ্য পাবেন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ওয়েবসাইট লিঙ্ক- web.bise-ctg.gov.bd

 

যশোর শিক্ষা বোর্ড এসএসসি রুটিন ২০২২

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের মতই যশোর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের সকল তথ্য সাজানো রয়েছে। আপনি এ শিক্ষাবোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে পরীক্ষার তথ্য, রুটিন, রেজাল্ট ইত্যাদি তথ্য পাবেন।

যশোর শিক্ষা বোর্ডের ওয়েবসাইট লিঙ্ক- Jessoreboard.gov.bd

 

বরিশাল শিক্ষা বোর্ডের রুটিন ২০২২

বরিশাল শিক্ষা বোর্ডের সাথে রাজশাহী শিক্ষা বোর্ডের বেশ সাদৃশ্য রয়েছে। আপনি বরিশাল শিক্ষা বোর্ডের সর্বশেষ তথ্যের জন্য বরিশাল শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন।

বরিশাল শিক্ষা বোর্ডের ওয়েবসাইট লিঙ্ক- barisalboard.portal.gov.bd

 

সিলেট শিক্ষা বোর্ডের রুটিন ২০২২

সিলেট শিক্ষা বোর্ডের যে কোন তথ্য পেতে ভিজিট করুন- sylhetboard.gov.bd .

 

দিনাজপুর শিক্ষা বোর্ডের রুটিন

দিনাজপুর শিক্ষা বোর্ডের ওয়েবসাইট- dinajpureducationboard.gov.bd

 

########

Leave a Reply

Your email address will not be published.

Back to top button