ইউনিকোড কি? ইউনিকোড প্রতিষ্টার কারন এবং সুবিধা সমূহ

What is Unicode?

ইউনিকোড কি? What is Unicode?

What is unicode বা ইউনিকোড কি?
What is unicode?

ইউনিকোড শব্দটির পূর্ণরূপ হলো Universal Code. সুতরাং ইউনিকোড কি? তা অনেকটাই বুঝা যাচ্ছে। পৃথীবির সকল দেশের ভাষাকে কম্পিউটারে কোডভুক্ত করার জন্য টেকজায়ান্ট কোম্পানিগুলো একটি বিশেষ মান তৈরি করেছেন যাকে ইউনিকোড বলা হয়।

ইউনিকোডের প্রতিষ্টা সাল এবং প্রতিষ্টাতা কে?

১৯৯১ সালে Apple Computer Corporation এবং Xerox Corporation এর একদল প্রকৌশলী যৌথভাবে ইউনিকোড উদ্ভাবন করেন। বিশ্বের ছোট বড় সকল ভাষাকে কম্পিউটারে কোডভুক্ত করার জন্য ইউনিকোড ব্যবহৃত হয়।

ইউনিকোড মূলতঃ ২ বাইট বা ১৬ বিটের কোড। এই কোডের মাধ্যমে ৬৫,৫৩৬ বা ২ টি অদ্বিতীয় চিহ্নকে নির্দিষ্ট করা যায়। ফলে যে সমস্ত ভাষাকে কোডভুক্ত করার জন্য ৮ বিট অপর্যাপ্ত ছিল (যেমন-চায়নিজ, কোরিয়ান, জাপানীজ ইত্যাদি) সে সকল ভাষার সকল চিহ্নকে সহজেই কোডভুক্ত করা সহজতর হলো। বর্তমানে এই কোডের প্রচলন শুরু হয়েছে।

শুরু থেকেই ইউনিকোডকে আরও উন্নত করার লক্ষ্যে Unicode Consortium কাজ করে যাচ্ছেন। এর ফলশ্রুতিতে ১৯৯৭ সালে ইউনিকোড ভার্সন ৩ বেরিয়েছে। এই কোডের ব্যবহার জনপ্রিয় করার জন্য মাইক্রোসফট, আইবিএম, এপল ইত্যাদি বড় বড় কোম্পানীগুলো চেষ্টা চালাচ্ছে। ইতিমধ্যে কিছু অপারেটিং সিস্টেমও তৈরি হয়েছে যাতে ইউনিকোড সাপোর্ট করে।

যেমন-

কিন্তু বাংলাদেশ সরকার অনেক পরে হলেও আমাদের মাতৃভাষা বাংলা কে ইউনিকোড ভুক্ত করার জন্য Unicode Consortium এর সদস্য হয়েছে।

ইউনিকোডের সুবিধা সমূহ

  • ইউনিকোড ২ বাইট বা ১৬ বিটের কোড ফলে ২১৬ টি বা ৬৫,৫৩৬টি অদ্বিতীয় চিহ্নকে নির্দিষ্ট করা যায়।
  • ইউনিকোডের সাহায্যে বিশ্বের সকল ভাষাকে খুব সহজেই কম্পিউটারে কোডভুক্ত করা যায়।
  • ইউনিকোড গুলো অ্যাসকি কোড এর সাথে কম্প্যাটিবল। অর্থাৎ কম্প্যাটিবল দ্বারা বুঝাচ্ছে ইউনিকোড এর প্রথম ২৫৬টি কোড ২৫৬টি অ্যাসকি কোডের অনুরূপ।

আশা করি ইউনিকোড কি তা ভালভাবেই বুঝতে পেরেছেন। কোন বিষয় নিয়ে লিখার রিকোয়েষ্ট করতে নিচে কমেন্ট করে আমাদের জানান। আমরা সাধারনত এডুকেশনাল কন্টেন্ট পাবলিশ করি। এইখানে ক্লিক করে আপনি ICT সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন।

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button