ইউটিউবে ১৮+ কন্টেন্ট আসা বন্ধ করার উপায়

ইউটিউবে ১৮+ কন্টেন্ট আসা বন্ধ করার উপায়

বর্তমানে ভিডিও শেয়ারিং সাইটের নাম বললেই যে এপসটির কথা সবার আগে মাথায় আসে তার নাম ইউটিউব। ইউটিউবের জনপ্রিয়তা দিনের পর দিন বেড়েই চলেছে এর কারন হলো ইউটিউবের নতুন নতুন সব ফিচার। বর্তমানে টিকটক প্লাটফর্মের অনুসরনে ইউটিউব শর্টস এর ব্যবহারকারিও বেশ অনেক। সব বয়সী মানুষই ব্যবহার করছে ইউটিউব এদের মধ্যে উল্লেখযোগ্য একটি অংশ হলো শিশু।

আমরা অনেক সময় শিক্ষামূলক ভিডিও বা কার্টুন দেখার জন্য শিশুদেরকে ইউটিউব ব্যবহার করতে দিয়ে থাকি। কিন্তু এ সময় ইউটিউব নিজের লগারিদম এর মাধ্যমে বিভিন্ন ভিডিও সাজেস্ট করে থাকে তাতে অনেকসময় অনেক ১৮+ কন্টেন্ট থাকে যা শিশুদের জন্য অনুপযোগী তাই শিশুদের সুরক্ষার জন্য নতুন এক ফিচার নিয়ে এসেছে ইউটিউব যার নাম হলো রেস্ট্রিক্টেড মোড। চলুন দেখে নেওয়া যাক কিভাবে সেই ফিচার আপনারা ব্যবহার করবেন-

রেস্ট্রিক্টেড মোড অন করার উপায়-

স্মার্টফোনে

১) প্রথমে আপনার স্মার্টফোন থেকে ইউটিউব এপ্সটি ওপেন করুন

২) এরপর ইউটিউবের সেটিংসে গিয়ে জেনারেল সেটিংস অপশনে ক্লিক করুন

৩) সেখানেই আপনি পেয়ে যাবেন “রেস্ট্রিকটেড মোড” নামক অপশন সেখানে ক্লিক করে ট্যগলটি চালু করলেই আপনার কাজ শেষ চালু হয়ে যাবে রেস্ট্রিকটেড মোড। উল্লেখ্য একটি একাউন্ট একাধিক জায়গায় লগ-ইন থাকলে সকল ডিভাইসে এটি করার দরকার নেই বাকি ডিভাইসগুলোতেও সেগুলো অটোমেটিক হয়ে যাবে।

আরও পড়ুন:

ফেসবুক হ্যাক হওয়া থেকে বাঁচার উপায়

ফেসবুক প্রোফাইল ও পেজ ভেরিফাই করার নিয়ম

কম্পিউটারে

১) যেকোনো একটি ব্রাউজার ওপেন করুন

২) ব্রাউজারটি ওপেন করার পর ইউটিউব ব্রাউজ করুন

৩) ইউটিউব ওপেন হওয়ার পর ডানদিকে ব্যবহারকারির ছবি সমৃদ্ধ আইকনে ক্লিক করুন

৪) আইকনে ক্লিক করলেই আপনি রেস্ট্রিকটেড মোড অপশন পেয়ে যাবেন সেখানে ক্লিক করে ট্যগলটি চালু করে দিলেই আপনার কাজ শেষ এবং আপনার সন্তানের জন্য নিরাপদ ইউটিউব একেবারে তৈরি।

আরও পড়ুন:

যেভাবে বন্ধ করবো ফেসবুকের কমেন্ট সেকশন

ফেসবুক গ্রুপের নোটিফিকেশন বন্ধের উপায়

টেলিগ্রামে মেসেজ শিডিউল করবেন যেভাবে

#####

Leave a Reply

Your email address will not be published.

Back to top button